logo
রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০ ১১ আশ্বিন ১৪২৭

  মাসুদ রানা, দেলদুয়ার (টাঙ্গাইল)   ০৫ আগস্ট ২০২০, ০০:০০  

দেলদুয়ারে বেড়েছে নৌকার কদর

টাঙ্গাইলের দেলদুয়ারে চলতি বছরের বন্যায় বেড়েছে নৌকার কদর। উপজেলার অধিকাংশ গ্রামীণ জনপথ বন্যার পানিতে পস্নাবিত হয়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় যোগাযোগের বিকল্প মাধ্যম হলো নৌকা। সে কারণে বন্যাকবলিত গ্রামগুলোতে যাতায়াতে বহুগুণে বেড়েছে নৌকার কদর। মানুষ পারাপার ও পণ্য পরিবহণসহ বিভিন্ন কাজে ব্যবহার হচ্ছে নৌকা। উপজেলায় নৌকার কদর বেড়ে যাওয়ায় নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররাও। জানা গেছে, পেস্ননশিট ও কাঠ দিয়ে তৈরি হলে নৌকার দাম বেশি হয়। শুধু কাঠের তৈরি নৌকার দাম কম।

দেখা গেছে, দেলদুয়ার সদর, নালস্নাপাড়া চৌরাস্তা, নান্দুরিয়া চকবাজার, এলাসিন বাজার, লাউহাটি বাজারসহ বেশ কয়েকটি স্থানে নৌকা তৈরির ধুম পড়েছে। এসব এলাকায় নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। ক্রেতাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন আকৃতির নৌকা তৈরি করছেন তারা। নৌকার ধরন অনুযায়ী একজন মিস্ত্রি প্রতি হাত নৌকা তৈরিতে ১৫০ থেকে ৩০০ টাকা পর্যন্ত মজুরি পেয়ে থাকেন। ব্যবসায়ীরা নৌকা তৈরির খরচের সঙ্গে মুনাফা যোগ করে নৌকা বিক্রি করেন।

নালস্নাপাড়া গ্রামের নৌকা ব্যবসায়ী জবেদ মিয়া ও শামছুল মিয়া জানান, ছোট-বড় প্রায় ৬০টি নৌকা বিক্রি করেছেন। এসব নৌকা ৫-১৪ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। নৌকারিগর জাকির মিয়া জানান, প্রতি হাত নৌকা তৈরি করে ১৫০-৩০০ টাকা পর্যন্ত মজুরি পাওয়া যায়। ব্যবসায়ীরা মজুরি, খরচ ও মুনাফা যোগ করে নৌকা বিক্রি করে থাকেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে