logo
রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০ ১১ আশ্বিন ১৪২৭

  শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি   ০৫ আগস্ট ২০২০, ০০:০০  

বর্ষাকালে বেগুন চাষ করে সফল শিপন

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বর্ষাকালে পাপল কিং জাতের বেগুন চাষ করে অভাবনীয় সাফল্য পেয়েছেন কৃষক শিপন মিয়া। উপজেলার আশিদ্রোন ইউনিয়নের ডেংগার বন গ্রামের কৃষক শিপন মিয়া হাইব্রিড জাতের এ বেগুন চাষ করে অধিক লাভবান হয়েছেন।

কৃষক শিপন জানান, গত দুই বছর ধরে তিনি লাল তীরের পাপল কিং জাতের বেগুন চাষ করেছেন। উচ্চ ফলনশীল এ জাতের বেগুনের বাজারে চাহিদা বেশি। গত ছয় মাস ধরে এ বেগুন বিক্রি করে আসছেন এবং বর্তমানেও তার জমিতে পর্যাপ্ত পরিমাণে বেগুন রয়েছে। এখন পর্যন্ত বিক্রি করেছেন প্রায় ৮০ হাজার টাকার বেগুন। তিনি জানান, উৎপাদনে তার খরচ হয়েছে মাত্র ৮ হাজার টাকার মতো। বর্তমানে বাজার দর পাচ্ছেন ২৪ থেকে ২৫ টাকা কেজি। এ বিষয়ে লাল তীর সিড লিমিটেডের ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তী জানান, এটি অতি উত্তম গ্রীষ্মকালীন বেগুনের জাত হলেও বর্তমানে সারা বছরই চাষ হচ্ছে। হাইব্রিড বেগুন পাপল কিং ২৫ থেকে ৩০ সেন্টিমিটার লম্বা হয়ে থাকে, প্রতি গাছে ৬০ থেকে ৭০টি ফল ধরে। এটি তাপ, বৃষ্টি ও লবণাক্ততা সহনশীল। জাতটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে বেগুনের ডগা ও ফল ছিদ্রকারী পোকা এবং ব্যাকটেরিয়া প্রতিরোধী। বীজ বপনের ৬০ থেকে ৭০ দিনের মধ্যে ফসল সংগ্রহ করা যায়।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফার ইয়াসমিন মোনালিসা সুইটি জানান, পাপল কিং জাতটির ফলন চমৎকার। ইচ্ছে করলে কৃষকরা বারো মাস চাষ করতে পারবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে