শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
জ্বালানি ও বিদু্যৎ খাত

সরকার বাজেটে 'গোঁজামিলের' আশ্রয় নিয়েছে :সিপিডি

যাযাদি রিপোর্ট
  ২৪ জুন ২০২৪, ০০:০০
সরকার বাজেটে 'গোঁজামিলের' আশ্রয় নিয়েছে :সিপিডি

বাজেটে বিদু্যৎ এবং জ্বালানি খাত নিয়ে সরকার দ্বিমুখী নীতি গ্রহণ করেছে বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। সংস্থাটি মনে করে, বাজেটে বিদু্যৎ খাতের বরাদ্দ কমিয়ে এবং বিদু্যৎ-গ্যাসের দাম বাড়িয়ে আইএমএফ'র প্রেসক্রিপশন ফলো করছে সরকার।

গত কয়েক বছর এই খাতে যে অদৃশ্য বাজেট ছিল সেটি এবারও অব্যাহত রয়েছে। সেটি এখনই বন্ধ করার পাশাপাশি বিদু্যৎ উৎপাদনে বিশেষ যে আইনটি রয়েছে, সেই আইনটি দ্রম্নত বাতিলের দাবি জানিয়েছে সংস্থাটি।

রোববার

রাজধানীর মহাখালী ব্র্যাক ইন সেন্টারে প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে 'পাওয়ার অ্যান্ড এনার্জি সেক্টরে চ্যালেঞ্জ ও প্রস্তাব' শীর্ষক? প্রেজেন্টেশনে এ তথ্য জানান সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।?

তিনি জানান, সারাদেশে ৩০ হাজার মেগাওয়াট বিদু্যৎ উৎপাদনের তথ্য বলছে সরকার। একদিকে সরকার বলছে, চাহিদার চেয়ে বেশি বিদু্যৎ উৎপাদন করছে, অন্যদিকে শহর ও মফস্বল এলাকায় প্রচুর লোডশেডিং হচ্ছে। এমনকি শীতেও?? লোডশেডিং হয়েছে, তাহলে সমস্যা আসলে রয়ে গেছে।

গোলাম মোয়াজ্জেম বলেন, সরকার বিদু্যৎ খাতে ভর্তুকি এবং বরাদ্দ কমানোর উদ্যোগ নিয়েছে।? এতে বিদু্যৎ উৎপাদন কমবে??, ফলে সারাদেশে লোডশেডিং বাড়বে।? এতে বেশি ক্ষতিগ্রস্ত হবে ক্ষুদ্র এবং মাঝারি শিল্প উদ্যোক্তরা।

বাজেটে বিদু্যৎ খাতে ২৯ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা গত বছরের চেয়ে অনেক কম।? বাজেট কম হওয়ার ফলে স্বাভাবিকভাবে বিদু্যৎ উৎপাদন কমবে, আর বিদু্যৎ উৎপাদন কমলে সারাদেশে লোডশেডিং বাড়বে, শিল্প-কারখানা উৎপাদনের স্থবিরতা নেমে আসবে। ?

সরকার বিদু্যৎ খাত নিয়ে গোঁজামিলের আশ্রয় নিয়েছে উলেস্নখ্য করে গোলাম মোয়াজ্জেম বলেন, সরকার একদিকে বিদু্যতে ভর্তুকি দিচ্ছে।?? অন্যদিকে বিপিডিসি? বলছে, বছরে তাদের ৩? হাজার ৫০০ কোটি টাকা লাভ হচ্ছে।

তিনি বলেন, আইএমএফ'র শর্ত শুনে সরকার বিদু্যতের ভর্তুকি কমানোর যে উদ্যোগ নিয়েছে, তা টেকসই সমাধান হবে না এবং এ খাতের সমস্যা সমাধান হবে না। ?বিদু্যৎ উৎপাদন ও সরবরাহ বাড়ানোর জন্য সরকার যে উদ্যোগ নিয়েছে বাজেট কমানোর জন্য? তা ফলপ্রসূ হবে না। এর ফলে? সরকার বিদু্যতের ভর্তুকি কমাতে একদিকে দাম বাড়াবে। এতে এ খাতের সংকট ও অব্যবস্থাপনা থেকেই যাবে।

বিদু্যতের জন্য সরকারের বিশেষ অ্যাক্ট বাতিল করার দাবি জানিয়ে তিনি বলেন, এই অ্যাক্টের কারণে এখনো প্রতিযোগিতামূলক উৎপাদনে আসতে পারছে না বিদু্যতের বিভিন্ন কোম্পানি।?

প্রস্তাবিত বাজেটে বিদু্যৎ খাতের জন্য ১০০ কোটি টাকার একটি ফান্ড রাখা হয়েছে, যা খুবই প্রশংসনীয় উদ্যোগ। এ বরাদ্দ যেন? সঠিক ব্যবহার হয় সেদিকে নজর রাখার দাবি জানান তিনি।

বিদু্যৎ জ্বালানি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিকে আরও শক্তিশালী হওয়ার দাবি জানান গোলাম মোয়াজ্জেম। সংসদীয় কমিটিকে প্রতি মাসে একটি মিটিং করে মন্ত্রণালয়ের কাজের তদারকিগুলো আরও বাড়ানোর তাগিদ দেন তিনি।

অনুষ্ঠানে হামিম গ্রম্নপের ব্যবস্থাপনা পরিচালক ও সংসদ সদস্য এ কে আজাদ, জ্বালানি বিশেষজ্ঞ ম তামিম, শামসুল ইসলামসহ এ খাতের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে