রোববার, ১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

সংকটের এই সময়ে বাজেট হয়েছে গণমুখী : কাদের

যাযাদি রিপোর্ট
  ০৭ জুন ২০২৪, ০০:০০
সংকটের এই সময়ে বাজেট হয়েছে গণমুখী : কাদের

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে 'বাস্তবসম্মত' ও 'গণমুখী' বলে প্রশংসা করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করার পর সংসদ থেকে বের হয়ে এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাদের বলেন, 'সংকটের এই সময়ে গণমুখী বাজেট হয়েছে। দলের নির্বাচনী ইশতেহারে দেওয়া অঙ্গীকার ও অগ্রাধিকার খাত বিবেচনায় নিয়ে বাজেট দেওয়া হয়েছে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণেও ফোকাসটা থাকবে, বাস্তবসম্মত হয়েছে এই বাজেট।'

এবারের বাজেটে অর্থমন্ত্রী অনেক ক্ষেত্রেই কর ও ভ্যাট ছাড়ের সুবিধা প্রত্যাহার করেছেন, নতুন নতুন খাতে কর বসিয়েছেন, বাড়িয়েছেনও অনেক খাতে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফ সরকারের আয় বাড়ানোর উদ্যোগ নেওয়ার তাগিদ দিয়ে আসছিল। এর মধ্যে অর্থমন্ত্রীর এসব প্রস্তাব তাদের পরামর্শেই আনা হয়েছে কি না- এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, 'কারো প্রেসক্রিপশন মেনে বাজেট প্রণয়ন করা হয়নি,? শেখ হাসিনা সরকার কারো প্রেসক্রিপশন মেনে চলে না।'

এদিকে, নতুন অর্থবছরের প্রস্তাবিত 'সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার'র বাজেটকে স্বাগত জানিয়ে বৃহস্পতিবার বিকালে রাজধানীতে আনন্দ মিছিল করেছেন আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ-সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মিছিল করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী এবং সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরসহ নগর নেতারা। এতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অন্তর্ভুক্ত বিভিন্ন থানা ও ওয়ার্ডের নেতাকর্মীরা অংশ নেন।

প্রস্তাবিত বাজেটকে গণমুখী আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান আওয়ামী লীগ নেতারা। তারা বলেন, আওয়ামী লীগ ডিজিটাল বাংলাদেশ গড়ার ইশতেহার দিয়ে ২০০৮ সালে রাষ্ট্রক্ষমতায় এসেছিল। সে অনুযায়ী, বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশ। এবার স্মার্ট বাংলাদেশ গড়ার অঙ্গীকার করেছে আওয়ামী লীগ। প্রস্তাবিত বাজেট এই অঙ্গীকার বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সে জন্য বাজেটকে আমরা স্বাগত জানাই।

বাজেটকে স্বাগত জানিয়ে বিকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে মিছিল করেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন সংগঠনটির দক্ষিণ শাখার ভারপ্রাপ্ত সভাপতি মাইনউদ্দিন রানাসহ কেন্দ্রীয় নেতারা।

জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণাকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে স্বেচ্ছাসেবক লীগ। সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ মিছিল হয়। মিছিলে নেতৃত্ব দেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু।'

বাজেট উত্থাপনের পরপরই ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের নেতৃত্বে আনন্দ মিছিল হয় রাজধানীতে। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে শেষ হয়। এতে ছাত্রলীগের সভাপতি বলেন, 'এবারের বাজেট অন্তর্ভুক্তিমূলক, গণমুখী ও শিক্ষাবান্ধব। আমরা মনে করি, শেখ হাসিনা সরকারের এই বাজেট সম্ভাব্য সব চ্যালেঞ্জের প্রত্যেকটি সূচকে সাফল্যের পরিচয় দিয়েছে।'

এছাড়া বাজেটকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের প্রধান কার্যালয়ের সামনে আনন্দ মিছিল করেছেন কৃষক লীগ, মৎস্যজীবী লীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। তারা প্রস্তাবিত বাজেটকে গণমুখী আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে