শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
উপজেলা নির্বাচনের শেষ ধাপ

দেশের ৫৮ উপজেলায় ভোট গ্রহণ আজ

যাযাদি ডেস্ক
  ০৫ জুন ২০২৪, ০০:০০
দেশের ৫৮ উপজেলায় ভোট গ্রহণ আজ

উপজেলা নির্বাচনের চতুর্থ বা শেষ ধাপে আজ বুধবার দেশের ৫৮ উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোট গ্রহণ। এ ধাপে ৫৫ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও নানা কারণে স্থগিত হওয়া কয়েকটি উপজেলা যুক্ত হয়েছে এ ধাপে। চতুর্থ ধাপের এ নির্বাচনে নয়টি উপজেলায় ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

নির্বাচন

কমিশনের তথ্য অনুযায়ী, দেশের ২৭ জেলার ৬০ উপজেলায় চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী রয়েছেন। পাঁচ হাজার ১৪৪টি ভোট কেন্দ্রে এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন ভোটার তাদের ভোটাধিবার প্রয়োগ করবেন। ভোট উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এর আগে চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনকালে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ও অন্যান্য অপরাধ রোধ এবং আইনশৃঙ্খলা রক্ষায় প্রশাসন ক্যাডারের ১৭৪ কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, ফৌজদারি কার্যপ্রণালী আইন-২০০৯-এর ১০(৫) ধারা অনুযায়ী তাদের নিয়োগ দেওয়া হয়েছে। ৭ জুন পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা দেওয়া হয়েছে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের।

এদিকে, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সংশ্লিষ্ট ৬০ উপজেলায় সোমবার ১৭৫ পস্নাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় ৩ জুন থেকে আগামী ৭ জুন পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে বিজিবি।

অন্যদিকে, মঙ্গলবার বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সহকারী পরিচালক (ভিডিপি প্রশিক্ষণ) ও গণসংযোগ কর্মকর্তা (অতি. দায়িত্ব) মো. রুবেল হোসাইন জানান, ৩ জুন থেকে প্রতিটি নির্বাচন কেন্দ্রের নিরাপত্তায় মোট ১৩ জন বা ততোধিক আনসার ও ভিডিপি সদস্য ইতোমধ্যে দায়িত্ব পালন করছেন। তাদের মধ্যে একজন পস্নাটুন কমান্ডার (পিসি) ও দুইজন সহকারী পস্নাটুন কমান্ডারের (এপিসি) নেতৃত্বে ৬ জন পুরুষ ও ৪ জন মহিলা আনসার-ভিডিপি সদস্য রয়েছেন।

শেষ ধাপের ভোট মনিটরিং করবে ইসি

এদিকে, চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে উচ্চ পর্যায়ের আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্টদের পাঠিয়েছেন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, মনিটরিং সেলের নেতৃত্ব দেবেন স্মার্টকার্ড তথা আইডিইএ-২ এর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, যা ৫ জুন ভোট গ্রহণের দিন সকাল ৮টা থেকে নির্বাচন ভবন থেকে পরিচালিত হবে। আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেলটিতে জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা; পুলিশ হেডকোয়ার্টার্সের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা; বিজিবি/কোস্টগার্ডর্/যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র্(যাব) আনসার ও ভিডিপির উপপরিচালক পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/সহকারী পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা থাকবেন।

মনিটরিং সেল নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবহিত করবে। সেই সঙ্গে সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্কে কমিশনকে জানাবেন।

আজ অনুষ্ঠেয় উপজেলা নির্বাচনের মনোনয়ন ফরম জমার শেষ সময় ছিল গত ৯ মে, বাছাই ১২ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১৯ মে। আর প্রতীক বরাদ্দ দেওয়া হয় ২০ মে।

প্রসঙ্গত, এবার চার ধাপে উপজেলার ভোট হচ্ছে। এর মধ্যে গত ৮ মে প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট হয়; পরবর্তী সময়ে দ্বিতীয় ধাপে ১৫৯ উপজেলার ভোট গ্রহণ ২১ মে; তৃতীয় ধাপের ১১২ উপজেলায় ভোটগ্রহণ হয়েছে ২৯ মে এবং চতুর্থ ধাপে ৬০ উপজেলায় ভোট হচ্ছে আজ। আইনি জটিলতার কারণে কিছু উপজেলার ভোট স্থগিত রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে