শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

প্রথমবারের মতো টি২০-তে মুখোমুখি ইংল্যান্ড-স্কটল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক
  ০৪ জুন ২০২৪, ০০:০০
প্রথমবারের মতো টি২০-তে মুখোমুখি ইংল্যান্ড-স্কটল্যান্ড

টি২০ বিশ্বকাপ দিয়ে প্রথমবারের মতো সংক্ষিপ্ত ভার্সনে মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও স্কটল্যান্ড। প্রথম সাক্ষাৎকে স্মরণীয় করে রাখতে জয় ছাড়া অন্য কিছু ভাবছে না দু'দল। বিশ্বকাপের 'বি' গ্রম্নপে মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে খেলতে নামবে দুই প্রতিবেশী ইংল্যান্ড ও স্কটল্যান্ড। এ দিন সকাল সাড়ে ৬টায় আফগানিস্তান ও উগান্ডার ম্যাচ অনুষ্ঠিত হবে। রাত সাড়ে ৯টায় নেদারল্যান্ডস লড়বে নেপালের বিপক্ষে।

ওয়ানডেতে দেখা হলেও, টি২০-তে কখনো মুখোমুখি হয়নি ইংল্যান্ড ও স্কটল্যান্ড। ওয়ানডেতে পাঁচবারের মোকাবিলার ইংল্যান্ডের জয় ৩টি ও স্কটল্যান্ডের জয় ১টি। বাকি ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১৮ সালে স্কটল্যান্ড সফরে এক ম্যাচের ওয়ানডে সিরিজে এডিনবার্গে টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে ৬ রানে হারিয়েছিল স্কটিশরা। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ৩৭১ রানের

পাহাড় গড়েছিল স্কটল্যান্ড। পরবর্তী সময়ে ৩৬৫ রানে শেষ হয় ইংল্যান্ড ইনিংস।

এবার বিশ্বকাপের মঞ্চ দিয়ে প্রথমবারের মতো টি২০তে দেখা হচ্ছে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের। বিশ্বকাপের মঞ্চ বলেই এ ম্যাচ নিয়ে অনেক বেশি সতর্ক দু'দল। চলতি আসরে নিজেদের প্রথম ম্যাচেই শুভ সূচনা করতে চায় তারা।

ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার বলেন, 'জয় দিয়ে যেকোনো টুর্নামেন্ট বা সিরিজ শুরু করা দারুন ব্যাপার। বিশেষ করে বিশ্বকাপে শুভ সূচনা করতে পারলে, মনোবল চাঙা থাকে। বিশ্বকাপে প্রথম ম্যাচে আমাদের একমাত্র জয়। এখানে প্রতিপক্ষ যে দলই হোক না কেন, আমরা জয়ের জন্যই মাঠে নামব।'

অস্ট্রেলিয়ার মাটিতে ২০২২ সালের অক্টোবরে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপ জয়ের পর গত দেড় বছরে মাত্র চারটি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ইংল্যান্ড। এর মধ্যে দু'টিতে হার ও ১টি করে জয় ও ড্র করেছে ইংলিশরা। ২০২৩ সালে বাংলাদেশ সফরে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশের পর, আগস্টে নিউজিল্যান্ডের সঙ্গে চার ম্যাচের সিরিজ ২-২ সমতা এবং ডিসেম্বরে পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ ব্যবধানে হারে ইংল্যান্ড।

সদ্য ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচের টি২০ সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে জয় এবং সম্প্রতি আইপিএলে খেলার কারণে খেলোয়াড়রা বাড়তি অনুপ্রেরণা পাবে বলে মনে করেন বাটলার। তিনি বলেন, 'গত বিশ্বকাপের পর আমরা খুব বেশি টি২০ খেলেনি। তারপরও দলের প্রস্তুতি ভালো। কারন গত দেড় মাস আইপিএলে ভালো সময় কাটিয়েছে সতীর্থরা। এছাড়া পাকিস্তানের বিপক্ষে সিরিজ আমাদের অনেক বেশি কাজে দেবে।'

এই নিয়ে পঞ্চমবারের মতো টি২০ বিশ্বকাপ খেলতে নামবে স্কটল্যান্ড। ২০২১ সালের আসরে প্রথম রাউন্ডে ৩ ম্যাচের সবক'টিতে জিতে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছিল তারা। কিন্তু সুপার টুয়েলভে পাঁচ ম্যাচ খেলে কোনো জয় পায়নি স্কটিশরা। ওই আসরে ৮ ম্যাচে ৩ জয়, এখন পর্যন্ত টি২০ বিশ্বকাপে স্কটল্যান্ডের সেরা সাফল্য।

ইংল্যান্ড দল: জশ বাটলার (অধিনায়ক), মঈন আলী (সহ-অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রম্নক, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড, রিস টপলি।

স্কটল্যান্ড দল :রিচি বেরিংটন (অধিনায়ক), ম্যাথু ক্রস, ব্র্যাড ক্যারি, ক্রিস গ্রিভস, ওলি হেয়ার্স, জ্যাক জার্ভিস, মাইকেল জোন্স, মাইকেল লিসাক, ব্র্যান্ডন ম্যাকমুলেন, জর্জ মন্সি, শাফিয়ান শরিফ, ক্রিস সোল, চার্লি টিয়ার, মার্ক ওয়াট এবং ব্র্যাড হুইল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে