শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

আনোয়ারুল হত্যা আক্তারুজ্জামানসহ ১০ জনের ব্যাংক হিসাবের তথ্য সরবরাহের নির্দেশ

যাযাদি ডেস্ক
  ০৪ জুন ২০২৪, ০০:০০
আনোয়ারুল আজীম আনার

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম হত্যা মামলার প্রধান আসামি মো. আক্তারুজ্জামানসহ ১০ জনের ব্যাংক হিসাবের লেনদেনের তথ্য সরবরাহ করার আদেশ দিয়েছেন আদালত। ঢাকার মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন সোমবার এই আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (পিপ) তাপস কুমার পাল সংবাদমাধ্যমকে বলেন, 'আনোয়ারুল আজীম হত্যা মামলায় জড়িত ১০ জনের ব্যাংক হিসাবের তথ্য সরবরাহ করার আদেশ চেয়ে আদালতে আবেদন করে পুলিশ। আদালত সেই আবেদন মঞ্জুর করেছেন।'

এর ফলে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এসব ব্যাংক হিসাবে লেনদেনের তথ্য মামলার তদন্তকারী সংস্থা গোয়েন্দা পুলিশকে সরবরাহ করবে।

আলোচিত এ হত্যা মামলায় গ্রেপ্তার শিলাস্তি রহমান সোমবার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে তিনি এই জবানবন্দি দেন। ঢাকা মহানগর পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) জালাল উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ ও আদালত-সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আট দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে গত শুক্রবার শিলাস্তি রহমানসহ তিনজনকে আদালতে হাজির করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। আদালত তাদের প্রত্যেককে আবার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। দুদিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে সোমবার শিলাস্তি রহমানকে আদালতে হাজির করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করার আবেদন করে ডিবি। পরে বিকালে এ হত্যা মামলায় স্বীকারোক্তি দেওয়া শুরু করেন শিলাস্তি রহমান।

ঢাকায় গ্রেপ্তার মামলার অপর আসামিরা হলেন সৈয়দ আমানুলস্নাহ (প্রকৃত নাম শিমুল ভূঁইয়া) ও ফয়সাল আলী। এই দুই আসামি বর্তমানে পুলিশ হেফাজতে আছেন।

সিয়ামের বিরুদ্ধে পরোয়ানা

এদিকে, আনোয়ারুল আজীম আনারকে হত্যার ঘটনায় সন্দেহভাজন সিয়াম হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মাহবুবুল হক রোববার সন্ধ্যায় এ আদেশ দেন।

আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই জালাল উদ্দিন সোমবার বলেন, সিয়ামের বিরুদ্ধে তদন্তকারী কর্মকর্তা গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেন। সেই আবেদন গ্রহণ করে তার বিরুদ্ধে পরোয়ানা জারি করেছেন বিচারক।

পুলিশের ভাষ্য, আনার হত্যার হোতা আক্তারুজ্জামান শাহীনের সহকারী হিসাবে কাজ করতেন সিয়াম। তার বাড়ি ভোলার বোরহানউদ্দিনে।

আনার খুন হওয়ার খবর আনুষ্ঠানিকভাবে জানানোর পর পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল সিয়াম ঘটনার পর নেপালে পালিয়েছেন বলে তাদের ধারণা।

এর মধ্যে তিন দিন আগে নেপালে সিয়ামের গ্রেপ্তার হওয়ার খবর সংবাদমাধ্যমে এসেছে। যদিও পুলিশের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া হয়নি।

এদিকে আনার হত্যার তদন্তে থাকা গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি দল বর্তমানে নেপালের রাজধানী কাঠমান্ডুতে রয়েছেন।

শিমুলের সহযোগী সাইফুলের রিমান্ড মঞ্জুর

এদিকে স্টাফ রিপোর্টার, যশোর জানান, এমপি আনোয়ারুল আজীম আনার হত্যার মামলায় গ্রেপ্তার শিমুল ভূঁইয়ার সেকেন্ড ইন কমান্ড সাইফুল আলম মেম্বারের এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার বিকাল ৩টার দিকে বিস্ফোরক মামলায় শুনানি শেষে যশোর সদর আমলি আদালত ওই রিমান্ড মঞ্জুর করেন। এ তথ্য নিশ্চিত করেছেন মামলার বাদী ডিবি পুলিশের এসআই মফিজুল ইসলাম। এর আগে গত বুধবার বিকাল সাড়ে ৪টায় যুবলীগ নেতা প্রফেসর উদয় শংকর হত্যা মামলা ও নতুন করে দায়ের করা বিস্ফোরক মামলায় গ্রেপ্তার দেখিয়ে সাইফুল আলম মেম্বারকে আদালতে সোপর্দ করা হয়। সাইফুল আলম মেম্বার যশোরের অভয়নগর উপজেলার দত্তগাতি গ্রামের আবুল কাশেম মোলস্নার ছেলে।

যশোর ডিবি পুলিশের এসআই মফিজুল ইসলাম বলেন, যশোর পুলিশের হাতে গ্রেপ্তার এমপি আনার হত্যায় জড়িত শিমুল ভূঁইয়ার সেকেন্ড ইন কমান্ড চরমপন্থি নেতা সাইফুল আলম মেম্বারকে বিস্ফোরক মামলায় এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

তদন্ত কর্মকর্তাসহ ২৩ জনের বদলি

অন্যদিকে, সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকান্ডের ঘটনায় তদন্ত তদারক কর্মকর্তা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) পুলিশের ওয়ারী বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) শাহিদুর রহমানকে বদলি করা হয়েছে। রোববার পুলিশ সদর দপ্তরের এক আদেশে তাকে বরিশাল জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (এসপি) পদে বদলি করা হয়েছে।

এডিসি শাহিদুর রহমান বর্তমানে এমপি আনার হত্যার তদন্তে নেপালে যাওয়া ডিবির প্রতিনিধি দলের সঙ্গে আছেন।

এডিসি শাহিদুর যখন নেপালে, তখনই পুলিশ সদর দপ্তর থেকে তার বদলির প্রজ্ঞাপন হলো। একই প্রজ্ঞাপনে আরও ২২ কর্মকর্তাকে বদলি করেছে পুলিশ সদর দপ্তর।

কলকাতায় গিয়ে এমপি আনার নিখোঁজের পর থেকেই ডিবি কর্মকর্তা শাহিদুর ঘটনাটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছিলেন। তদন্তের কাজে ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদের সঙ্গে কলকাতায়ও গিয়েছিলেন এই এডিসি।

ঠিক কী কারণে তাকে বদলি করা হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সংশ্লিষ্টরা বলছেন এটি নিয়মিত বদলি।

সংসদ সদস্য আনোয়ারুল আজীম ১২ মে পশ্চিমবঙ্গের কলকাতায় যান। পরদিন কলকাতার নিউ টাউন এলাকার সঞ্জিভা গার্ডেনসের একটি ফ্ল্যাটে তিনি খুন হন। ওই ফ্ল্যাটের সিসিটিভি ক্যামেরার ফুটেজ ও অন্যান্য তথ্য বিশ্লেষণ করে কলকাতা পুলিশ বাংলাদেশ পুলিশকে এ তথ্য জানায়।

সংসদ সদস্য আনোয়ারুল আজীম ১২ মে পশ্চিমবঙ্গের কলকাতায় যান। পরদিন কলকাতার নিউ টাউন এলাকার সঞ্জিভা গার্ডেনসের একটি ফ্ল্যাটে তিনি খুন হন। ওই ফ্ল্যাটে সিসিটিভি ক্যামেরার ফুটেজ ও অন্যান্য তথ্য বিশ্লেষণ করে কলকাতা পুলিশ বাংলাদেশ পুলিশকে এ তথ্য জানায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে