শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
টি২০ বিশ্বকাপ শুরু

জোন্সের ছক্কার ঝড়ে যুক্তরাষ্ট্রের রেকর্ড জয় টি২০ বিশ্বকাপ শুরু

ক্রীড়া প্রতিবেদক
  ০৩ জুন ২০২৪, ০০:০০
টি২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে রোববার কানাডার বিপক্ষে বিধ্বংসী জুটি গড়েন যুক্তরাষ্ট্রের অ্যারন জোন্স ও আন্দ্রিস গাউস -ওয়েবসাইট

যুক্তরাষ্ট্রের অধিকাংশ ক্রিকেটারের জন্মই অন্য কোনো দেশে, কয়েকজন এখনো অন্য পেশার সঙ্গে যুক্ত- দেশটির ক্রিকেটের সত্যিকারের চিত্রটা বোধ হয় এ কথা থেকেই অনুধাবন করা যায়। কিন্তু তাদের হালকাভাবে নেওয়ার সুযোগ নেই, বাংলাদেশকে সিরিজ হারানোর পর টি২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে কানাডার দেওয়া পাহাড়সম লক্ষ্য তাড়া করে সেটাই যেন বুঝিয়ে দিল মোনাঙ্ক প্যাটেল বাহিনী। যুক্তরাষ্ট্র্রের ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কানাডাকে ৭ উইকেটে হারিয়েছে যুক্তরাষ্ট্র। অ্যারন জোন্সের ৪০ বলে ৯৪ রানের ঝড়ে ১৯৫ রানের লক্ষ্য ১৪ বল বাকি থাকতেই ছুঁয়ে ফেলে স্বাগতিকরা। মাত্র ৫৮ বলে ১৩১ রানের বিধ্বংসী জুটি গড়েন জোন্স ও গাউস।

আগামী ৬ জুন পাকিস্তানের বিপক্ষে খেলবে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। অপরদিকে ১১ জুন রাত সাড়ে ৮টায় পাকিস্তানের বিপক্ষে খেলবে কানাডা।

টি২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ছক্কাবৃষ্টিতে যুক্তরাষ্ট্রকে জেতালেন অ্যারন জোন্স। চাপের মুখে ক্রিজে গিয়ে শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করলেন অ্যারন জোন্স। একের পর এক বাউন্ডারিতে দলকে এগিয়ে নিলেন যুক্তরাষ্ট্রের মিডল-অর্ডার ব্যাটসম্যান। শেষ পর্যন্ত নিখিল দত্তের বল ছক্কায় উড়িয়ে বিশ্বকাপের স্বাগতিকদের রেকর্ড গড়া জয় এনে দিলেন জোন্স। খেলেন অপরাজিত ৯৪ রানের ইনিংস। হয়েছেন ম্যাচসেরাও।

কানাডার ছুড়ে দেওয়া দুশ' ছুঁইছুঁই দলীয় সংগ্রহটা টপকে জিততে হলে রেকর্ড গড়তে হবে যুক্তরাষ্ট্রের। সেই ব্যাপারটি মাথায় নিয়েই ব্যাট করতে নেমেছিল স্বাগতিকরা। আগের ১৬৯ রান তাড়া করার লক্ষ্যটা অনায়াসেই টপকে গেছে ১৪ বল আর ৭ উইকেট হাতে রেখে। যা কিনা টি২০ বিশ্বকাপে সহযোগী দেশগুলোর মধ্যে রান তাড়ার রেকর্ডও।

টি২০ বিশ্বকাপে এর চেয়ে বেশি রান তাড়া করে জয় আছে আর মাত্র দুটি। ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের ২৩০ রান ও ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ২০৬ রান। আন্তর্জাতিক টি২০-তে এটিই যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ রান তাড়া করে জয়। গত এপ্রিলে কানাডার বিপক্ষে ১৬৯ রানের লক্ষ্যে ৪ উইকেটে জিতেছিল তারা।

বিশ্বকাপে কোনো আইসিসি সহযোগী সদস্য দেশের এটিই সর্বোচ্চ দলীয় স্কোর। প্রথম ইনিংসে নেদারল্যান্ডসের ২০১৪ সালে ১৯৩ রান টপকে রেকর্ডটি নিজেদের করেছিল কানাডা। ঘণ্টা দুইয়ের ব্যবধানে তা কেড়ে নেয় যুক্তরাষ্ট্র।

রোববার বিশ্বকাপের উদ্বোধনী দিনে রেকর্ড গড়া ঐতিহাসিক জয়ে যুক্তরাষ্ট্রের নায়ক ছিলেন অ্যারন জোন্স। চারে নামা এই ব্যাটার ফিফটি করেন ২২ বলে। যা তাদের ক্রিকেট ইতিহাসে দ্রম্নততম। শুধু ফিফটি করেই থামেননি, ১০ ছক্কায় করেন ৪০ বলে অপরাজিত ৯৪ রান। তার এই বিধ্বংসী ইনিংসেই ম্যাচে নিজেদের অবস্থান হারিয়ে ফেলে কানাডা। তাকে সঙ্গ দেন আন্দ্রিস গাউস। এই দুজনের জুটিতে আসে ৫৮ বলে ১৩১ রানের এক অবিশ্বাস্য জুটি। প্রতি ওভারে এই জুটি রান তোলে ১৪.২৯ করে। টি২০ বিশ্বকাপে শতরানের জুটির ইতিহাসে এর চেয়ে দ্রম্নতগতিতে রান তুলতে পারেনি আর কোনো জুটি। ৪৬ বলে ৬৫ রান করে আউট হন গুস।

যদিও ১৯৫ রানের লক্ষ্য ছুড়ে দেওয়া কানাডা শুরুটা করেছিল অসাধারণ। প্রথম ৭ ওভারে স্বাগতিকদের ২ উইকেট তুলে নেয় তারা ৪৫ রানে। রিকোয়ার্ড রানরেট কঠিন করে তোলে তারা যুক্তরাষ্ট্রের জন্য। বাকি ১৩ ওভারে তাদের দরকার ছিল ১৫০ রান। সেটিও আবার তারা যুক্তরাষ্ট্রকে ১৮ বল আগে টপকে যেতে দিয়েছে নিজেদের খেই হারানো বোলিং ও বাজে ফিল্ডিংয়ে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দুই ওপেনার অ্যারন জনসন ও নবনীত ঢালিওয়ালয়ের জুটিতে আসে ৪৩ রান। জনসন ১৬ বলে ২৩ রানে আউট হলেও টুর্নামেন্টের প্রথম ফিফটি করেন ঢালিওয়াল। ৩৬ বলে ফিফটি করা ঢালিওয়াল আরও একটি কার্যকরি জুটি গড়েন চার নম্বরে ব্যাট করতে আসা নিকোলাস কার্টনের সঙ্গে ৩৭ বলে ৬২ রানের। ঢালিওয়াল ৬১ রান করে আউট হন কোরি অ্যান্ডারসনের বলে। রানের চাকা সচল থাকে ২৮ বলে ফিফটি করা কার্টনের ব্যাটে। এছাড়া শেষ দিকে শ্রেয়াস মোভা ১৬ বলে ৩২ রানের ক্যামিও ইনিংস খেললে কানাডা পায় ১৯৪ রানের বড় সংগ্রহ। যুক্তরাষ্ট্রের হয়ে স্পিনার হারমিত সিং ৪ ওভারে ২৭ রান দিয়ে ১ উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

কানাডা: ২০ ওভারে ১৯৪/৫ (জনসন ২৩, ঢালিওয়াল ৬১, পারগাত ৫, কার্টন ৫১, মোভা ৩২*, দিলপ্রিত ১১, হেলিগার ১*; আলি ১/৪১, নেত্রাভালকার ০/১৬, হারমিত ১/২৭, জাসদিপ ০/২৪, শাকউইক ০/৩৪, টেইলর ০/১৫, অ্যান্ডারসন ১/২৯)।

যুক্তরাষ্ট্র: ১৭.৪ ওভারে ১৯৭/৩ (টেইলর ০, মোনাঙ্ক ১৬, গাউস ৬৫, জোন্স ৯৪*, অ্যান্ডারসন ৩*; সানা ১/৩৪, গর্ডন ০/৪৪, হেলিগার ১/১৯, সাদ ০/৪২, নিখিল ১/৪১, পারগাত ০/১৫)।

ফল: যুক্তরাষ্ট্র ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: অ্যারন জোন্স (যুক্তরাষ্ট্র)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে