শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

ঠাকুরগাঁওয়ে লন্ডভন্ড ২০ গ্রাম

কালবৈশাখীতে ৩ জনের মৃতু্য
ঠাকুরগাঁও প্রতিনিধি
  ০২ জুন ২০২৪, ০০:০০
ঠাকুরগাঁওয়ে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত একটি স্কুল ভবন

মাত্র ১২ মিনিটের তুমুল কালবৈশাখী ঝড় ও ভারী বৃষ্টিতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার দুটি ইউনিয়নের ২০টি গ্রাম লন্ডভন্ড ও শিশুসহ তিনজনের মৃতু্যর খবর পাওয়া গেছে।

ঝড়ের কবলে পড়ে দুই নারী ও জমে থাকা পানিতে ডুবে মারা গেছে আড়াই বছরের এক শিশু। নিহতরা হলেন- উপজেলার পাড়িয়া ইউনিয়নের শালডাঙ্গা গ্রামের পইনুল ইসলামের স্ত্রী ফরিদা বেগম (৪০), একই গ্রামের দবিরুল ইসলামের জাহেদা বেগম (৫০) এবং একই উপজেলার দুওসুও ইউনিয়নের লালাপুর নয়াপাড়া গ্রামের নাজমুল ইসলামের আড়াই বছরের ছেলে নাঈয়ুম।

এই ঝড়ে টিনের চালা উড়ে গেছে, উড়ে গেছে কাঁচা বাড়িঘর। গাছ ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছে শতাধিক ঘরবাড়ি ও দোকানপাট। শনিবার (১ জুন) ভোর ৫টার সময় এই ঝড়ের তান্ডবে ঘরের টিন নষ্টসহ সার ও কীটনাশক ব্যবসায়ী এবং সিমেন্ট ব্যবসায়ীর পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

নিহত ফরিদা বেগমের স্মামী পইনুল ইসলাম জানান, সকালে ফজরের নামাজ পড়তে গিয়ে মসজিদে থাকা অবস্থায় ঝড় শুরু হয়। বাড়িতে ছুটে এসে স্ত্রীকে খুঁজে না পেয়ে ডাকাডাকি শুরু করেন। পরে বাতাসে উড়ে এসে বারান্দায় পড়ে থাকা টিন ও ছাউনি সরিয়ে দেখেন নিচে চাপা পড়ে আছে তার স্ত্রী। এ সময় দ্রম্নত উদ্ধার করে বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পাড়িয়া ইউনিয়নের গ্রাম পুলিশের দফাদার আজিজুর রহমান জানান, ঝড়ের সময় বারান্দায় বসেছিলেন দবিরুল ইসলাম ওরফে বেকার স্ত্রী জাহেদা। মেঘের গর্জন আর ঝড়ে গাছপালা উড়তে দেখে বারান্দাতেই মারা যান তিনি।

দবিরুল ইসলাম ওরফে বেকা জানান, তার স্ত্রী দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। ঝড়ের সময় ভয়ে স্ট্রোক করেছেন বলে ধারণা করছেন তারা।

লালাপুর নয়াপাড়া গ্রামের নাজমুল ইসলাম জানান, বাড়ির পাশে গর্তে বৃষ্টির পানি জমেছিল। খেলতে গিয়ে শিশুটি পড়ে যায়। পরে পরিবারের লোকজনের নজরে আসলে তাকে উদ্ধার করে।

স্থানীয় সাংবাদিক ও কলেজ প্রভাষক মশিউর রহমান জানান, ঝড়ে লোহাগাড়া উচ্চ বিদ্যালয়ের হলরুমের

টিনের ছাউনি উড়ে মাঠে এসে পড়েছে। বিদ্যালয়টির প্রবেশদ্বারে বৈদু্যতিক খুঁটির ওপর গাছ ভেঙে পড়েছে। এ ছাড়াও লোহাগাড়া থেকে বঙ্গভিটা যাওয়ার রাস্তা এবং বড়বাড়ি ইউনিয়নের আধারদিঘী থেকে হরিণমারী যাওয়ার রাস্তায় একাধিক গাছ ভেঙে রাস্তায় পড়ে চলাচল বন্ধ হয়ে গেছে পথচারীদের।

তবে কিছু কাঠমিস্ত্রিকে গাছ কেটে সরিয়ে রাস্তা চলাচল স্বাভাবিক করতে দেখা গেছে।

পাড়িয়া ইউপি চেয়ারম্যান ফজলে রাব্বী রুবেল বলেন, ভোরবেলা মানুষ যখন ঘুমিয়ে তখন এ ঘটনা ঘটে।

এদিকে ঘটনার পর থেকে এলাকাগুলোতে বিদু্যৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। অনেকের মোবাইল ফোন বন্ধ হয়ে গেছে চার্জের অভাবে।

আধারদিঘী গ্রামের বাসিন্দা আব্দুর রহিম জানান, বাজারে শতবর্ষী কিছু আমগাছ ছিল দীর্ঘদিনের। ঝড়ের কারণে সেই গাছের বড় ডাল ভেঙে পড়েছে দোকানগুলোর টিনের ছাউনির ওপর। এতে দোকানগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে।

পলস্নীবিদু্যৎ সমিতির বালিয়াডাঙ্গী জোনাল অফিসের সহকারী মহাব্যবস্থাপক কামরুল ইসলাম জানান, ঝড়ে ৪০টির বেশি বৈদু্যতিক খুঁটি উপড়ে এবং ভেঙে গেছে। এ ছাড়াও অনেক স্থানে বৈদু্যতিক তারের ওপর গাছ ভেঙে পড়েছে। বালিয়াডাঙ্গী বাজারে বিদু্যৎ সরবরাহ করা হয়েছে। বাকি সব এলাকায় বিদু্যৎ বন্ধ। সকাল থেকে আমাদের লোকজন মাঠে কাজ করছে।

বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন সোহেল বলেন, ঝড়ে মরিচ, বোরো ধান, পটলসহ বিভিন্ন ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিসংখ্যান সংগ্রহে মাঠপর্যায়ে খোঁজখবর নিচ্ছেন উপ-সহকারী কৃষি কর্মকর্তারা।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা আফছানা কাওছার বলেন, ইউপি চেয়ারম্যান এবং আমাদের লোকজন ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর ক্ষয়ক্ষতি নির্ধারণে কাজ করছে।

ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ মাজহারুল ইসলাম সুজন বলেন, ঝড়ের আগে ও পরে তিনজনের মৃতু্যর ঘটনায় আমরা শোকাহত। ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পাশে দাঁড়ানো হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে