শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

বাংলাদেশ-কেনিয়ার যৌথ গবেষণায় বিষমুক্ত কৃষির নতুন দ্বার

হাবিপ্রবি প্রতিনিধি
  ০১ জুন ২০২৪, ০০:০০
বাংলাদেশ-কেনিয়ার যৌথ গবেষণায় বিষমুক্ত কৃষির নতুন দ্বার

কেনিয়ার গবেষক প্রফেসর লিজি ম্বাম্বুরির সঙ্গে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) কৃষি অনুষদের জৈব রসায়ন ও আণবিক জীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর আজিজুল হক এবং তার দল ইউরিয়া, ফসফেট এবং ব্যাকটেরিয়ার নূ্যনতম পরিমাণ ব্যবহার করে টমেটোর চাষাবাদে সাফল্য অর্জন করেছেন।

ইউনেস্কোর ওয়ার্ল্ড একাডেমি অফ সায়েন্সেস (টিডবিস্নউএএস) এবং সুইডিশ আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থার (সিডা) যৌথ উদ্যোগে এ গবেষণা করা হয়। তারা টমেটো,

\হআলু, বেগুন, ধান এবং ডালসহ বিভিন্ন ফসলের ক্ষেত্রে ব্যাকটেরিয়ার ব্যবহার নিয়ে গবেষণা করছেন।

সম্প্র্রতি কেনিয়ার এলডোরেট বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবন বিভাগের পরিচালক প্রফেসর লিজি ম্বাম্বুরি গবেষণা প্রকল্পটি পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে লিজি ম্বাম্বুরি বলেন, 'আমাদের গবেষণা এখনো চলমান। আমরা কীটনাশকের নির্ভরযোগ্য নিয়ন্ত্রণ করেছি। এই গবেষণাটি দুই দেশ যৌথভাবে করছে। আমি কাজ করছি একটি অংশ নিয়ে এবং হাবিপ্রবি অন্য অংশটি নিয়ে কাজ করছে। আমরা আণবিক কাজের ওপর বেশি মনোনিবেশ করছি, যা বাংলাদেশে করা হচ্ছে। অন্যদিকে ছত্রাকনাশকের অংশটি হচ্ছে কেনিয়াতে। আমরা আশা করছি, এই গবেষণাটি আরও এগিয়ে নিয়ে যেতে পারব। কারণ আমরা পরিবেশের জন্য ক্ষতিকর কীটনাশক ব্যবহার করতে চাই না। ভবিষ্যতে এই গবেষণায় আরও তহবিল সংগ্রহ হলে আমরা গবেষণাটি চালিয়ে যেতে পারব এবং শিক্ষার্থীরাও গবেষণার প্রতি উৎসাহিত হবে।'

হাবিপ্রবির কৃষি অনুষদের জৈব রসায়ন ও আণবিক জীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর মো. আজিজুল হক বলেছেন, গবেষকরা বহু বছর ধরে রাসায়নিক কীটনাশক এবং হরমোনবিহীন পদ্ধতিতে টমেটোর পরীক্ষামূলক গবেষণা করছেন। এর ফলস্বরূপ এবার টমেটোর বাম্পার ফলন পেয়েছেন কৃষকেরা। নূ্যনতম খরচে টমেটোর এই বাম্পার ফলনে কৃষকেরা খুবই আনন্দিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে