শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোট আজ

যাযাদি ডেস্ক
  ২৯ মে ২০২৪, ০০:০০
তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোট আজ

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোটগ্রহণ আজ। ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নির্বাচন কমিশন নতুন করে আরও তিন উপজেলায় নির্বাচন স্থগিতের নির্দেশ দিয়েছেন। নির্বাচন স্থগিত হওয়া উপজেলাগুলো হলো- চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলা, কচুয়া উপজেলা ও নেত্রকোনা খালিয়াজুরী উপজেলা। এর আগে গতকাল ১৯ উপজেলায় নির্বাচন স্থগিত করার নির্দেশ দেয় সংস্থাটি। ইসি জানায়, তৃতীয় ধাপের নির্বাচনে মোট ১১২টি উপজেলায় নির্বাচন হওয়ার কথা ছিল। মামলা জটিলতা ও ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে এখন পর্যন্ত ২৫ উপজেলায় নির্বাচন স্থগিত হয়েছে।

৩০০ পস্নাটুন বিজিবি মোতায়েন : ষষ্ঠ উপজেলা

পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোট উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষায় ৩০০ পস্নাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ কথা জানানো হয়েছে।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় তৃতীয় ধাপে সারাদেশে ৩০০ পস্নাটুন (এক পস্নাটুনে ৩০ থেকে ৪০ সদস্য) বিজিবি মোতায়েন করা হয়েছে। স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার নিমিত্তে ইন এইড টু দ্য সিভিল পাওয়ার-এর আওতায় ২৭ মে থেকে আগামী ৩১ মে পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

ইসি জানায়, তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ১১২টি উপজেলায় এক হাজার ৫৮৮ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬১৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪০০ জন। তৃতীয় ধাপের মনোনয়নপত্র যাচাই-বাছাই হয় ৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ১২ মে এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয় ১৩ মে।

নুরউদ্দীন খান সাগর, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রাম জেলার দক্ষিণ অংশের চার উপজেলায় ভোটগ্রহণ আজ। নির্বাচন সুষ্ঠু করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। নির্বাচনে চট্টগ্রামের ৪ উপজেলার ৯ লাখ ৬৯ হাজার ৬০১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ৫০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চার উপজেলা সুষ্ঠুভাবে ভোটগ্রহণে জন্য ৬০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছে। ৩১ মে পর্যন্ত নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন তারা।

নির্বাচন কার্যালয় সূত্র জানায়, মঙ্গলবার সকালে উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচনী সামগ্রী পাঠানো হয়েছে। তবে দুর্গম কেন্দ্রগুলো ছাড়া সব ভোটকেন্দ্রে ব্যালট পাঠানো হবে আজ সকালে।

এম আনোয়ারুল হক, আনোয়ারা (চট্টগ্রাম) থেকে জানান, প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলা পরিষদ নির্বাচনে নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে উপজেলা। প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, পুলিশ ও বিভিন্ন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা নির্বাচনী মাঠে কাজ করবেন। এদিকে, উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক আদেশে জানা যায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার লক্ষ্যে আনোয়ারা থানার অফিসার ইনচার্জকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। তার স্থলে ওসি তদন্ত দায়িত্ব পালন করবেন। আনোয়ারা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী সরকারি রিটার্নিং অফিসার আবু জাফর ছালেহ জানান, ওসির বিরুদ্ধে গত ২৩ মে নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করা হয়েছে। এছাড়া একাধিক অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে