শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি
  ২৬ মে ২০২৪, ০০:০০
কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ৭ ফুট লম্বা একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর মাথা, পিঠসহ শরীরের অধিকাংশ জায়গার চামড়া ও মাংস উঠে গেছে।

শনিবার দুপুর ১২টার দিকে জোয়ারে সৈকতের জিরো পয়েন্টে এলাকায় মৃত ডলফিনটি দেখতে পান স্থানীয় লোকজন। পরে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেন তারা। কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু বলেন, 'জোয়ারের পানিতে ডলফিনটি ভেসে আসার পর স্থানীয় লোকজন এটিকে দেখতে পান। পরে খবর পেয়ে আমরা কয়েকজন ঘটনাস্থলে যাই। সমুদ্রে জোয়ারের পানির তীব্রতা বেশি থাকায় এটিকে উঠিয়ে নিয়ে মাটিচাপা দিতে একটু সময় লাগবে।'

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করা আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ অ্যাকটিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ নষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো এভাবে মারা যাচ্ছে। ভেসে আসা মৃত ডলফিনটি বিশ্বজুড়ে বিপন্ন হয়ে পড়া ইরাবতী প্রজাতির। তবে কি কারণে এটি মারা গেছে তা এখনো সুস্পষ্ট নয়। সমুদ্রের এসব প্রাণী রক্ষায় জেলেসহ সবাইকে সচেতন হওয়ার জন্য তিনি আহ্বান জানান।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির দলনেতা রুমান ইমতিয়াজ তুষার বলেন, 'আমরা খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বন বিভাগকে জানাই। পরে বনবিভাগের সহায়তায় আমাদের সদস্যরা ডলফিনটি উদ্ধার করার চেষ্টা করলেও জোয়ারের পানির তীব্রতা বেশি থাকায় বিলম্ব হচ্ছে। চলতি বছরে কুয়াকাটা সৈকতে ভেসে আসা চতুর্থ মৃত ডলফিন এটি।'

এ বিষয় বনবিভাগ মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, মৃত একটি ডলফিন সৈকতে ভেসে আসার খবর পেয়ে আমাদের লোক পাঠানো হয়েছে। জোয়ারের পানির চাপ কমলেই এটিকে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে