শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

রাফায় ইসরাইলের 'সামরিক অভিযান' বন্ধের নির্দেশ আইসিজের

যাযাদি ডেস্ক
  ২৫ মে ২০২৪, ০০:০০
রাফায় ইসরাইলের 'সামরিক অভিযান' বন্ধের নির্দেশ আইসিজের

ফিলিস্তিনের রাফায় ইসরাইলের সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত- আইসিজে। দক্ষিণ আফ্রিকার করা মামলার পরিপ্রেক্ষিতে শুক্রবার এ আদেশ দেয় হেগভিত্তিক জাতিসংঘের এই শীর্ষ আদালত।

রয়টার্স জানিয়েছে, সামরিক অভিযান বন্ধের পাশাপাশি আরও কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে আইসিজে। রাফার মিশর সীমান্ত ক্রসিং মানবিক সহায়তা প্রবেশের জন্য খুলে দেওয়া, তদন্তের জন্য ও ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে গাজায় প্রবেশের অনুমতি দেওয়ার নির্দেশও রয়েছে এর মধ্যে।

এসব নির্দেশ পালনের অগ্রগতি জানিয়ে ইসরাইলকে এক মাসের মধ্যে আইসিজেতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন হামলা চালায় এবং কয়েকশ' মানুষকে জিম্মি করে। তার প্রতিশোধ নিতে পাল্টা হামলা চালায় ইসরাইল, যাকে 'যুদ্ধ' দাবি করে টানা সামরিক অভিযান চালিয়ে আসছে দেশটি।

কথিত এই যুদ্ধে ইসরাইলের হামলায় ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার এক-তৃতীয়াংশের বেশি শিশু। বহু অন্তঃসত্ত্বা নারীসহ বেসামরিক ফিলিস্তিনির প্রাণ গেছে এই অভিযানে, যার বিচার চেয়ে আইসিজিতে মামলা করে দক্ষিণ আফ্রিকা।

সেই মামলায় শুক্রবার অন্তর্বর্তী আদেশ দিল আন্তর্জাতিক সম্প্রদায়ের শীর্ষ এ আদালত।

তবে ইসরাইল আইসিজের সদস্য না হওয়ায় তারা রায় মানবে কি না, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

তবে ফিলিস্তিন আইসিজের সদস্য। ফলে মামলায় পক্ষভুক্ত দেশ হিসেবে ইসরাইলের ওপর আদালতের এখতিয়ার রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে