রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

গায়ে ১৬ পোশাকে গুঁড়া স্বর্ণ জব্দ সাড়ে চার কেজি

যাযাদি ডেস্ক
  ১৯ মে ২০২৪, ০০:০০
পোশাকের ভাঁজে ভাঁজে এভাবেই লুকিয়ে রাখা হয় গুঁড়া করা স্বর্ণ

আরব আমিরাত থেকে আসা এক যাত্রীকে তলস্নাশি করে অভিনব উপায়ে আনা প্রায় সাড়ে চার কেজি স্বর্ণ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

আটক যাত্রীর নাম মোহাম্মদ শহীদ মিয়া। তার গায়ে ছিল মোট ১৬টি পোশাক। সেই পোশাকে গুঁড়া করা স্বর্ণ লুকানো ছিল ভাঁজে ভাঁজে। সেই স্বর্ণ বের করা হয় পোশাক পুড়িয়ে। শুক্রবার রাতে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

অধিদপ্তরের সহকারী পরিচালক প্রদীপ কুমার সরকার জানান, আরব আমিরাতের শারজাহ থেকে ঢাকায় আসা ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইট শুক্রবার সকাল ৮টা ৪১ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সেই ফ্লাইটে অবৈধভাবে স্বর্ণ নিয়ে আসা হচ্ছে- এমন গোপন তথ্য পেয়ে বিমানবন্দরের বোর্ডিং গেইট, ট্রানজিট পয়েন্ট, গ্রিন চ্যানেলসহ গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নেন কর্মকর্তারা।

শহীদ মিয়াকে তারা চ্যালেঞ্জ করলে তিনি ১০০ গ্রাম ওজনের স্বর্ণালংকার থাকার কথা স্বীকার করেন। কিন্তু তার কাছে পাওয়া যায় ৩০ গ্রাম ওজনের অলংকার।

পরে তাকে আর্চওয়ে দিয়ে পরীক্ষা করা হয়। সে সময় গায়ে অতিরিক্ত জামাকাপড় দেখে সন্দেহ বাড়ে।

গুনে গুনে শহীদ মিয়ার গায়ে কাপড় পাওয়া যায় ১৬টি। তিনি ৯টি শর্ট প্যান্টের ওপর ফুল প্যান্ট পরেছিলেন। ছয়টি স্যান্ডো গেঞ্জির ওপর পরেছিলেন ওপরের পোশাক।

এরপর জামা কাপড়গুলো খুলে স্ক্যান করানো হয়। এই তলস্নাশিতে এসব কাপড়ে বিশেষভাবে লুক্কায়িত স্বর্ণের অস্তিত্ব ধরা পড়ে।

এরপর এক স্বর্ণকারকে ডেকে এনে কর্মকর্তাদের উপস্থিতিতে কাপড়গুলো পোড়ানো হলে ৪ কেজি ৪৬২ গ্রাম ওজনের স্বর্ণ গুঁড়া পাওয়া যায়।

এই স্বর্ণ এবং সঙ্গে আনা ৩০ গ্রাম অলংকার কাস্টমস হাউজের মূল্যবান শুল্ক গুদামে জমা করার কথা জানানো হয় বিজ্ঞপ্তিতে।

শহীদ মিয়ার বিরুদ্ধে বিমানবন্দর থানায় শুল্ক আইনে মামলা করা হয়েছে বলেও জানান প্রদীপ কুমার সরকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে