শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুলস্নাহ

সনজীব নাথ, চট্টগ্রাম
  ১৪ মে ২০২৪, ০০:০০
কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুলস্নাহ

চট্টগ্রামের কুতুবদিয়ায় সোমবার সন্ধ্যা ৬টায় নোঙর করেছে সোমালীয় জলদসু্যদের কবল থেকে মুক্ত হওয়া জাহাজ এমভি আবদুলস্নাহ। সেখানে চুনাপাথর আনলোড করার পর চট্টগ্রাম বন্দরে ভিড়বে জাহাজটি। এতে সময় লাগবে দুই দিন।

তবে আজ দুপুরের মধ্যে জাহাজে থাকা ২৩ নাবিক লাইটার জাহাজে করে চট্টগ্রামের সদরঘাটে কেএসআরএমের নিজস্ব জেটি হয়ে ভূমিতে নামবেন। সেখানে নাবিকদের দেওয়া হবে উষ্ণ অভ্যর্থনা। থাকবেন তাদের স্বজনরাও।

সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন এমভি আবদুলস্নাহ জাহাজের মালিক চট্টগ্রামের কবীর গ্রম্নপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম। তিনি বলেন,

এমভি আবদুলস্নাহ সোমবার রাতে কুতুবদিয়ায় নোঙর করেছে। জাহাজটিতে ৫৬ হাজার টন চুনাপাথর রয়েছে। সেখানে দুদিন পণ্য খালাসের পর চট্টগ্রামের বহির্নোঙরে ভেড়ার কথা রয়েছে। বাকি পণ্য সেখানে খালাস করা হবে।

তবে ওই জাহাজের নাবিকদের লাইটার জাহাজে করে মঙ্গলবার দুপুরের দিকে চট্টগ্রামের সদরঘাটে কেএসআরএমের নিজস্ব জেটিতে নিয়ে আসা হবে। সেখানে তাদের উষ্ণ অভ্যর্থনা দেওয়া হবে। থাকবেন ২৩ নাবিক পরিবারের সদস্যরাও। একইসাথে নতুন ২৩ নাবিকের একটি টিম ওই জাহাজে উঠবেন।

মেহেরুল করিম বলেন, দীর্ঘসময় বন্দি থেকে পরিবারের কাছে পৌঁছবেন নাবিকরা। ফলে নাবিকদের মধ্যেই আনন্দ ও উচ্ছ্বাস বিরাজ করছে। পরিবারের সদস্যরাও নাবিকদের সঙ্গে দেখা করতে উন্মুখ হয়ে আছেন।

এমভি আবদুলস্নাহর ক্যাপ্টেন মো. আবদুর রশিদ স্ত্রী ফাহমিদা আক্তার এনি বলেন, যেহেতু অনেক দিন পর নাবিকরা পরিবারের কাছে আসছেন, সেহেতু সবাই উৎফুলস্ন ও উচ্ছ্বসিত। জাহাজে থাকা ২৩ নাবিকের ওপর এমনিতেই একটি বড় বিপদ গেছে। সে বিপদ থেকে কাটিয়ে দেশে আসছেন তারা। আমরা অবশ্যই আনন্দিত।

এর আগে জাহাজটির চিফ অফিসার মো. আতিক উলস্নাহ তার ফেসবুক স্ট্যাটাসে লেখেন, সব ঠিক থাকলে ইনশা-আলস্নাহ ১৩-১৪ মে চট্টগ্রাম পৌঁছাব আমরা (২৩ নাবিক)। তিনি জানান. গত ৯ মে রাতে জাহাজটি বঙ্গোপসাগরের জলসীমায় পৌঁছে।

ফুল দিয়ে বরণ করা হবে

এমভি আবদুলস্নাহর ২৩ নাবিক আজ মঙ্গলবার দুপুরের পর তীরে নামবেন। নাবিকদের জেটিতে বরণ করার জন্য কেএসআরএম-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকার কথা রয়েছে। তারা নাবিকদের ফুল দিয়ে বরণ করে নেবেন। নাবিকদের স্বজনদের কেউ কেউ এসময় জেটিতে উপস্থিত থাকবেন।

এমনটাই জানিয়েছেন কেএসআরএম গ্রম্নপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম। তিনি বলেন, জাহাজটি সোমবার রাতে কুতুবদিয়ায় ভিড়লেও নাবিকদের তীরে আনা হবে মঙ্গলবার দুপুরের পর। এর আগে এমভি আবদুলস্নাহ জাহাজে সোমবার ২৩ জন নাবিকের একটি নতুন টিম পাঠানো হবে। জাহাজটিতে থাকা আগের নাবিকরা নতুনদের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। এরপর তীরে আসবেন তারা। তবে এই ২৩ নাবিককে নিয়ে আপাতত আনুষ্ঠানিক কোনো আয়োজন করা হচ্ছে না। শুধুমাত্র ফুল দিয়ে তাদের বরণ করা হবে।

জাহাজে থাকা ২৩ নাবিক হলেন, এমভি আবদুলস্নাহ জাহাজের মাস্টার মোহাম্মদ আবদুর রশিদ, চিফ অফিসার আতিকুলস্নাহ খান, সেকেন্ড অফিসার মোজাহেরুল ইসলাম চৌধুরী, থার্ড অফিসার এন মোহাম্মদ তারেকুল ইসলাম, ডেক ক্যাডেট সাব্বির হোসাইন, চিফ ইঞ্জিনিয়ার এ এস এম সাইদুজ্জামান, সেকেন্ড ইঞ্জিনিয়ার মো. তৌফিকুল ইসলাম, থার্ড ইঞ্জিনিয়ার মো. রোকন উদ্দিন, ফোর্থ ইঞ্জিনিয়ার তানভীর আহমেদ, ইঞ্জিন ক্যাডেট আইয়ুব খান, ইলেকট্রিশিয়ান ইব্রাহীম খলিল উলস্নাহ এবং ক্রু মো. আনোয়ারুল হক, মো. আসিফুর রহমান, মো. সাজ্জাদ হোসেন, জয় মাহমুদ, মো. নাজমুল হক, আইনুল হক, মোহাম্মদ শামসুদ্দিন, মো. আলী হোসেন, মোশাররফ হোসেন শাকিল, মো. সালেহ আহমদ, মো. শরিফুল ইসলাম ও মো. নুরুদ্দিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে