শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

এবারও থাকছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন, পদ্মা সেতু হয়ে আম যাবে ঢাকায়

রাজশাহী অফিস
  ১২ মে ২০২৪, ০০:০০
এবারও থাকছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন, পদ্মা সেতু হয়ে আম যাবে ঢাকায়

পঞ্চমবারের মতো চালু হচ্ছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। এবার পদ্মা সেতু হয়ে ঢাকায় যাবে রাজশাহী অঞ্চলের আম। চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা রুটে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হবে আগামী ১০ জুন।

রাজশাহী বিভাগ থেকে দেশের বিভিন্ন জেলা আম পরিবহণ বিষয়ে সেমিনারে এসব তথ্য জানান রেলমন্ত্রী জিলস্নুল হাকিম। শনিবার রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

রেলমন্ত্রী জানান, ছয়টি লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহণ করা যাবে ২৮ দশমিক ৮৩ টন। তবে এবার ট্রেন যাবে পদ্মা সেতু হয়ে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন থেকে প্রতিদিন বিকাল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে এই ট্রেন। যাত্রা পথে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি দেবে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। এই ট্রেন ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আমের ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা আর রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, ইশ্বরদী থেকে ১ টাকা ৩১ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা।

অসুস্থ রেলকে সুস্থ করতে প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করে যাচ্ছেন জানিয়ে রেলমন্ত্রী বলেন, 'এক সময় রেল ধুঁকে ধুঁকে চলেছে। অনেক জায়গায় রেললাইন খুলে বিক্রি করে দেওয়া হয়েছে। লাইন তুলে নিয়ে বিক্রি করা হয়েছে। দক্ষ কর্মচারীদের গোল্ডেন হ্যান্ডশেকের নামে বিদায় করা হয়েছে।

নানাভাবে আমরা আউট সোর্সিংয়ে লোক নিয়ে কাজ চালাচ্ছি। লোক নিয়োগের জন্য কাজ শুরু করেছি, সময় লাগবে।'

মন্ত্রী বলেন, 'আম এমন একটি জিনিস, যেটি পচনশীল। এটি যেমন সুস্বাদু তেমন দ্রম্নত নষ্ট হয়ে যায়। আম পরিবহণ খুবই সেনসিটিভ। ট্রাকে করে পাঠাতে তিন থেকে ৪ টাকা পড়ে। রেলে আম পরিবহণ করতে সেটি সেভ হবে। প্রধানমন্ত্রী এটির ব্যবস্থা করেছেন আপনাদের জন্য। সমস্যা থাকবেই। একটা কিছু শুরু করলে সমস্যা হবে। ত্রম্নটি থাকবে। সেগুলো আমরা সমাধান করব। ডাবল লাইন এক দিনেই হবে না। আমরা কাজ শুরু করেছি। অনেকগুলোর প্রকল্প প্রণয়ন করছি। আপনাদের বিষয়টি আমরা বিবেচনা করব। যত দ্রম্নত সম্ভব আমরা বাস্তবায়ন করব।'

তিনি বলেন, 'আগে তো প্রতিটি ট্রেনে লাগেজ ভ্যান ছিল। এখন কোনো কোনো ক্ষেত্রে থাকে না। এটা লাগানোর ব্যবস্থা করা হবে। এসি ভ্যান আছে। সেগুলোতে আম পরিবহণের ব্যবস্থা করা হবে। আমরা শুনেছি রাজশাহীতে বেশি পান হয়। পান পরিবহণ আমরা করতে পারব। অনান্য শস্য আমরা পরিবহণ করব।'

সেমিনারে সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর। বক্তব্য রাখেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, নাটোর-১ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ, রেলওয়ে মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীর, রেলওয়ের পরিচালক সরদার সাহাদাত আলী, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপস্নব বিজয় তালুকদার, রাজশাহী আম গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুল ইসলাম প্রমুখ।

পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ৪ বছরে ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে তিন হাজার ৯৯৫ টন আম পরিবহণ করা হয়েছে। এ থেকে রেলের আয় হয়েছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা।

গত চার বছরে ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকায় যাওয়া-আসা করতে তেল খরচ হয়েছে ৯২ লাখ ৯১ হাজার টাকা। ফলে এ কয়েক বছরে ট্রেনের লোকসান হয়েছে ৪৬ লাখ ৬১ হাজার ৮৬০ টাকা।

তবে আম ব্যবসায়ী ও খামারিরা বলেন, ট্রেনে প্রতি কেজি আম চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় পাঠাতে খরচ হয় এক টাকা ৩২ পয়সা। ট্রেনে খুব কম খরচে আম পরিবহণ করা গেলেও বারবার ওঠানামা করার কারণে ঝামেলা বেশি হওয়ায় সড়কপথ ও কুরিয়ারকে বেছে নেন ব্যবসায়ীরা।

২০২০ সালের ৫ জুন থেকে ২১ জুলাই পর্যন্ত ৪৬ দিন চলেছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। ওই বছর ট্রেনে এক হাজার ২০০ মেট্রিক টন আম পরিবহণ করা হলেও কোরবানির পশু পরিবহণ হয়নি। ২০২১ সালের ২৭ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত ৫০ দিন চলেছিল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। ওই বছর দুই হাজার ২৩৫ মেট্রিক টন আম পরিবহণ করা হয়েছিল। ২০২২ সালের ১৩ জুন থেকে ২০ জুন পর্যন্ত সাত দিন চলে এ স্পেশাল ট্রেন। ওই বছর ১৭৯ মেট্রিক টন আম, ৩৬টি গরু ও ১৬০টি ছাগল পরিবহণ করা হয়। ২০২৩ বছর ৮ জুন থেকে ২৬ জুন পর্যন্ত ১৮ দিন স্পেশাল ট্রেন চলেছে। এ বছর ৩৮২ মেট্রিক টন আম পরিবহণ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে