শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

বছরের সর্বোচ্চ বৃষ্টিতে ঢাকার সড়কে জলজট

যাযাদি রিপোর্ট
  ১২ মে ২০২৪, ০০:০০
বছরের সর্বোচ্চ বৃষ্টিতে ঢাকার সড়কে জলজট

সকালের আলো ফোটার পর থেকেই রাজধানী ঢাকার আকাশ ছেয়ে যায় ঘন কালো মেঘে। যেন সন্ধ্যার আঁধার ভর করে নগরে! এরপর সকাল সোয়া ৭টা থেকে শুরু হয় ঝড়ো হাওয়ার সঙ্গে ভারী বর্ষণ। শনিবার সকালের এই তুমুল বৃষ্টিতে ভেসে যায় রাজধানীর অধিকাংশ সড়ক। বিভিন্ন সড়কে দেখা দেয় জলজট। এক থেকে দেড় ঘণ্টার টানা বৃষ্টিতে তাপপ্রবাহও কমে যায়। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এক ঘণ্টায় রাজধানীতে ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে যা ঢাকায় এই বছরের সর্বোচ্চ।

শনিবার সকালের বৃষ্টিতে ঢাকার মিরপুর ১০ নম্বরের প্রধান সড়ক, শেওড়াপাড়ার বিভিন্ন গলি, উত্তর পীরেরবাগ, মিরপুর সড়কের নিউমার্কেট, বিমানবন্দর সড়কের শেওড়া বাসস্ট্যান্ডসহ বিভিন্ন এলাকায় পানি জমে যায়। এদিন সরকারি অফিস বন্ধ থাকলেও জরুরি সেবা ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো খোলা ছিল। তবে সকালের সড়ক ছিল বেশ ফাঁকা। কিন্তু তুমুল ঝড়-বৃষ্টিতে ভোগান্তিতে পড়েন কাজে-কর্মে বের হওয়া মানুষ এবং শিক্ষার্থীরা। বৃষ্টি শেষে দেখা দেয় যানবাহন সংকট। ফলে বৃষ্টিতে ডুবে থাকা সড়কের মধ্যেই যানবাহনের অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা যায় অনেককে। উত্তর পীরেরবাগের বাসিন্দা আতিকুর রহমান বলেন, 'এখানে বৃষ্টির পানি জমলেও ঘণ্টাখানেকের মধ্যে পানি নেমে যায়।'

আবহাওয়াবিদ ওমর ফারুক

বলেন, 'সকাল সোয়া ৭টা থেকে সোয়া ৮টা পর্যন্ত ভারী বৃষ্টি হয়েছে। এরপরও বৃষ্টি হয়েছে তবে হালকা। এ সময় ৮৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এটা এখন পর্যন্ত বছরের রেকর্ড বৃষ্টিপাত। ঢাকা ছাড়াও টাঙ্গাইল, বগুড়া, নরসিংদীসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে।'

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আজ রোববার ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

প্রসঙ্গত, চলতি মৌসুমে ৩১ মার্চ থেকে তাপপ্রবাহ শুরু হয়। ৬ মে পর্যন্ত টানা ৩৭ দিন ধরে এই পরিস্থতি বিরাজ করে। এ পরিস্থিতির মধ্যেই ২ মে থেকে বৃষ্টি হওয়ার পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর। তখন বলা হয়েছিল, ২ মে থেকে শুরু হওয়া বৃষ্টি ধীরে ধীরে সারাদেশে বিস্তৃত হবে আর ৭ মের পর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসবে। ওই আভাসের পর থেকেই সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা চলছে কয়েকদিন ধরে। এর মধ্যে বৈশাখের শেষভাগে এসে ভারী বৃষ্টি হলো।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ থেকে তাপমাত্রা আবার বাড়তে থাকবে; আর ১৫ তারিখ থেকে পুরো মাসজুড়েই তাপপ্রবাহ থাকতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক আরও জানান, ঢাকায় বৃষ্টিপাতের আগে সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সারাদেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে টাঙ্গাইলে ৪৯ মিলিমিটার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে