বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম টি২০ আজ

ক্রীড়া ডেস্ক
  ০৩ মে ২০২৪, ০০:০০
চট্টগ্রামে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার টি২০ সিরিজকে সামনে রেখে ট্রফি নিয়ে উভয় দলের অধিনায়কদের ফটোসেশন -ওয়েবসাইট

আন্তর্জাতিক ক্রিকেটে একের পর এক হারের মধ্যেই ছিল বাংলাদেশ দল। তাইতো টানা হারের মধ্যে থেকে বের হওয়ার জন্য তড়িঘড়ি করে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও টিম ম্যানেজমেন্ট সেটা মুখে না বললেও এমনটাই বিশ্বাস করে স্বাগতিক সমর্থকরা। এবারের হিসাব অবশ্য একটু আলাদা। ২০২২ সালে সর্বশেষ টি২০ সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে হারলেও এই ফরম্যাটেই বরং ভালো ধারাবাহিকতায় রয়েছে স্বাগতিকরা।

টি২০ বিশ্বকাপ ঠিক দোড় গোড়ায়। জিম্বাবুয়ে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। আবার বাংলাদেশের জন্য বিশ্বকাপের প্রস্ততির সিরিজই বলা যায়। সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে প্রথম তিন ম্যাচ বিশ্রামে রেখেই আজ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে লড়াইয়ে নামছে টাইগাররা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। সফরকারী জিম্বাবুয়ে ও বাংলাদেশের মধ্যকার প্রথম টি২০ ম্যাচটি সরাসরি দেখা যাবে গাজী টিভি ও টি স্পোর্টসে।

টি২০ বিশ্বকাপের জন্য বড় দলগুলো এরই মধ্যে দল ঘোষণা করলেও বাংলাদেশের কিছু হিসাব-নিকাশ রয়েছে। বিশেষ করে দু'একটা জায়গা নিয়ে এই জিম্বাবুয়ে সিরিজের পারফরম্যান্সই গুরুত্বপূর্ণ হয়ে যেতে পারে। সাকিব রয়েছেন বিশ্রামে। সদ্য আইপিএল শেষ করা মুস্তাফিজকেও বিশ্রামে রেখেছে বাংলাদেশ। চোট থেকে পুরোপুরি ফিট না হওয়ায় সৌম্য সরকারও রয়েছেন বাইরে। শ্রীলংকার বিপক্ষে বাজে সিরিজ পা্‌র করা লিটনকুমার দাস ফর্মে ফেরার লড়াইয়ে নামবেন।

এছাড়া প্রথম বারের মতো ডাক পাওয়া তানজিদ হাসান তামিমকে নিয়ে আশা করছে টিম ম্যানেজমেন্ট। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেকে প্রমাণ করতে পারলে সুযোগ মিলে যেতে পারে বিশ্বকাপেও। জাকের আলী অনিককে নিয়ে আশা করছে টিম ম্যানেজমেন্ট। তবে সবচেয়ে বেশি নজর থাকবে মোহাম্মদ সাইফউদ্দিনের ওপর। ১৮ মাস পর জাতীয় দলে ফিরেছেন তিনি। এই পেস অলরাউন্ডার ফর্মে ফিরলে সেটা স্বস্তির কারণ হবে টিম ম্যানেজমেন্টের কাছে।

সারাদেশেই আবহাওয়ার খবর প্রায় একই। তাপপ্রবাহে পুড়ছে দেশ। সাগরপাড়ে সেটা আরও বেশি অনুভূত হওয়ার কথা। বৃষ্টির জন্য সবজায়গায় চলছে হাহাকার। বাংলাদেশের ক্রিকেটাররা এই কন্ডিশনেই ঢাকা প্রিমিয়ার লিগে খেলেছে। সন্ধ্যায় ম্যাচ হওয়ায় তাই খুব একটা গায়ে মাখছে না স্বাগতিকরা। বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে না পারলেও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটা সহজ হবে না বলেই ধারণা বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। তিনি বলেন, 'টি২০ ক্রিকেটে বড় দল ছোট দল নেই। উগান্ডার কাছে এই জিম্বাবুয়ে হেরেছিল। আবার কিছুদিন আগে শ্রীলংকাকে হারিয়েছে জিম্বাবুয়ে। সেভাবে চিন্তা করলে খুব বেশি পার্থক্য মনে হয় না আমার কাছে। ম্যাচ কিভাবে খেলছি, নিজেদের কিভাবে প্রস্তুতি করছি, আত্মবিশ্বাস তৈরি করতে পারছি না সেটাই গুরুত্বপূর্ণ। সিরিজটি সহজ হবে না, প্রতিদ্বন্দ্বিতা হবে।' সিরিজটি প্রস্ততি হিসেবে ভেবে হালকাভাবে নেওয়ার কথা মাথাতেই রাখছেন না বাংলাদেশ অধিনায়ক। নাজমুলের কাছে আগে জয়।

জিম্বাবুয়ের অধিনায়ককে এখনো বিশ্বকাপ খেলতে না পারার যন্ত্রণা তাড়া করে বেড়োচ্ছে। সাফল্য দিয়েই সেই ব্যর্থতা ভুলে থাকতে চান জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। এই সিরিজের জন্যই তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ছেড়েছেন। বাংলাদেশের বিপক্ষে টি২০ সিরিজ নিয়ে জিম্বাবুয়ের অধিনায়ক রাজা বলেন, 'বিশ্বকাপে খেলতে না পারা এমন একটা বিষয় যা সব সময়ই বেদনাদায়ক। যখন ক্লান্ত থাকি তখনও এটি তাড়া করে বেরায়। জিম্বাবুয়ে দলের ম্যানেজমেন্ট, জিম্বাবুয়ের মানুষ সবার জন্যই বিশ্বকাপে না খেলতে পারা বেদনাদায়ক। অনেক দিন ধরেই এটা আমাদের বয়ে বেরাতে হবে।' তবে এবার ভালো স্মৃতি নিয়েই কিছুটা ভুলে থাকতে চায় জিম্বাবুয়ে। পাঁচ ম্যাচের টি২০ সিরিজে ইতিবাচক থেকেই মাঠে নামতে প্রস্তুতি সফরকারী জিম্বাবুয়ে দল।

চট্টগ্রামের উইকেটে সাধারণত ব্যাটসম্যানরা সহায়তা পেয়ে থাকেন। কিন্তু দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় উইকেটের ধরন আগের মতোই আশা করছেন স্বাগতিক ও সফরকারী দলের দুই অধিনায়ক। যদিও চট্টগ্রামে বুধবার কিছুটা বৃষ্টি হওয়ায় এখানে ঠান্ডা পরিবেশ বিরাজ করছে। তাইতো আজ চট্টগ্রামে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের সঙ্গে বাংলাদেশের পেসার ও স্পিনারদের দারুণ এক উপভোগ্য লড়াই দেখায় অপেক্ষায় আছে টাইগার-সমর্থকরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে