রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

আম্মান ও দ্বীনের 'খন্ডিত সংশ্লিষ্টতা' পেয়েছে পুলিশ

যাযাদি রিপোর্ট
  ১৮ মার্চ ২০২৪, ০০:০০
রায়হান সিদ্দিকী আম্মান ও দ্বীন ইসলাম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় সহপাঠী রায়হান সিদ্দিকী আম্মান ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলামের 'খন্ডিত সংশ্লিষ্টতা' পেয়েছে বলে জানিয়েছে পুলিশ। রোববার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা জানান ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার খ মহিদ উদ্দিন।

এদিকে ঘটনায় একদম শুরু থেকে সবকিছু খতিয়ে দেখে তদন্ত করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের গঠিত উচ্চক্ষমতার তদন্ত কমিটি। এদিন বিকালে পাঁচ সদস্যের এ কমিটির প্রথম সভা শেষে কমিটির সদস্য এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন সংবাদ মাধ্যমকে এ কথা জানান।

কুমিলস্না সরকারি কলেজের সাবেক অধ্যাপক প্রয়াত জামাল উদ্দিনের মেয়ে অবন্তিকা শুক্রবার রাত ১০টার দিকে শহরের বাগিচাগাঁও 'পিসি পার্ক স্মরণিকা' ভবনে তাদের বাসায় গলায় রশি বেঁধে ফ্যানে ঝুলে আত্মহত্যা করেন।

আত্মহত্যার আগে নিজের ফেসবুক পেইজে দীর্ঘ একটি লেখা পোস্ট করেন অবন্তিকা। সেখানে আত্মহত্যার জন্য দায়ী করে যান তার সহপাঠী আম্মান এবং সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে।

তার অভিযোগ, আম্মান তাকে অনলাইন ও অফলাইনে 'হুমকির ওপর' রাখতেন এবং সহকারী প্রক্টরকে এ বিষয়ে অভিযোগ দেওয়ার পর তিনিও 'হুমকি ধমকি' দিয়েছেন।

নিজেকে 'লড়াকু' মেয়ে বর্ণনা করে এই তরুণী ফেইসবুকে লেখেন, 'আমি যদি কখনো সুইসাইড করে মারা যাই তবে আমার মৃতু্যর জন্য একমাত্র দায়ী থাকবে আমার ক্লাসমেট আম্মান সিদ্দিকী, আর তার সহকারী হিসেবে তার সঙ্গে ভালো সম্পর্ক থাকার কারণে তাকে সাপোর্টকারী জগন্নাথের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম।'

'আত্মহত্যা কোনো সমাধান নয়', এটাও লিখেছেন তিনি। তাও কেন সে পথে গেছেন, তার ব্যাখ্যা দিয়ে লিখেছেন, 'আমাকে বাঁচতে দিতেছে না বিশ্বাস করেন। আমি ফাইটার মানুষ। আমি বাঁচতে চাইছিলাম।'

এ ঘটনায় শুক্রবার রাত থেকে বিক্ষোভ শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অবন্তিকার সহপাঠী ও বিভাগের শিক্ষার্থীরা।

শনিবার সকালে রায়হান সিদ্দিকী আম্মানকে বহিষ্কার ও দ্বীন ইসলামকে সহকারী প্রক্টরের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার কথা জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপকের পদ থেকেও সাময়িক বরখাস্ত হয়েছেন দ্বীন।

রাতে আম্মান ও দ্বীনকে আসামি করে কুমিলস্না কোতোয়ালি থানায় মামলা করেন অবন্তিকার মা তাহমিনা শবনম। সেখানে দুইজনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগ আনা হয়। পরে রাতেই আম্মান ও দ্বীনকে গ্রেপ্তার করার কথা জানান ঢাকার পুলিশ কমিশনার হাবিবুর রহমান।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার খ মহিদ? উদ্দিন বলেছেন, 'প্রাথমিকভাবে অভিযোগগুলোর সত্যতা আছে বলে আমাদের কাছে মনে হয়েছে। তবে সব অভিযোগ যে একেবারে মিলে গেছে এমন নয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার রায়হান ও দ্বীন ইসলামের খন্ডিত সংশ্লিষ্টতা পাওয়া গেছে। তবে এই সংশ্লিষ্টতার গভীরতা কতখানি, সেটা তদন্তে বেরিয়ে আসবে।'

শুরু থেকে সবকিছু খতিয়ে দেখা হবে: তদন্ত কমিটি

শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় একদম শুরু থেকে সবকিছু খতিয়ে দেখে তদন্ত করা হবে বলে জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসনের গঠিত উচ্চক্ষমতার তদন্ত কমিটি।

রোববার বিকালে পাঁচ সদস্যের এ কমিটির প্রথম সভা হয়। পরে কমিটির সদস্য এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন সংবাদ মাধ্যমকে বলেন, 'আজ (রোবাবর) আমরা দীর্ঘক্ষণ সভা করেছি। ২০২২ সাল থেকে ঘটনার যে সূত্রপাত হয়েছে সেই শুরু থেকে সংশ্লিষ্ট কাগজপত্র, অভিযোগপত্র আমরা সংগ্রহ করেছি। যেহেতু আমরা ঘটনার বিস্তারিত এখনো কিছু জানি না। তাই কমিটির সব সদস্য এক কপি করে কাগজপত্র নিয়েছি। সেগুলো আমরা বিস্তারিত পড়ে দেখব এবং ঘটনার বিস্তারিত জানার চেষ্টা করব।'

অধ্যাপক আবুল হোসেন আরও বলেন, 'আরও দু-তিনটি সভা করার পর ঘটনা সম্পর্কে বিস্তারিত আয়ত্তে আসার পর আমরা তদন্তের বিষয়গুলো কোন দিকে এগোবে সে বিষয়ে সিদ্ধান্ত নেব। প্রতিটি বিষয় সুক্ষ্ণভাবে বিশ্লেষণ করে তদন্তের কাজ শেষ করা হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে