শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

যুক্তরাষ্ট্রে আজ থেকে রোজা শুরু

যাযাদি ডেস্ক
  ১১ মার্চ ২০২৪, ০০:০০
যুক্তরাষ্ট্রে আজ থেকে রোজা শুরু

বছর ঘুরে আবারও ফিরে এসেছে পবিত্র মাহে রমজান। রমজানকে স্বাগত জানাতে ইতোমধ্যে বিশ্বের সব মুসলিস্ন নিজেদের প্রস্তুতি সম্পন্ন করেছেন। এর মধ্যে অস্ট্রেলিয়া ঘোষণা দিয়েছে, মঙ্গলবার থেকে দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হবে।

তবে যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে আজ থেকেই রোজা শুরু হবে। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে উত্তর আমেরিকা ফিকাহ কাউন্সিল।

যুক্তরাষ্ট্র ও উত্তর আমেরিকার দেশগুলো মূলত জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশের ওপর ভিত্তি করে রমজান ও ঈদের তারিখ ঘোষণা করে থাকে। জ্যোতির্বিদ্যার হিসাব অনুযায়ী রোববার পবিত্র রমজান মাসের চাঁদের জন্ম হবে।

এ ব্যাপারে এক বিবৃতিতে উত্তর আমেরিকা ফিকাহ কাউন্সিল বলেছে, 'নতুন চাঁদের জন্ম রোববার, ১০ মার্চ ২০২৪ এ। এদিন সূর্য থেকে চাঁদের দূরত্ব থাকবে ৮ ডিগ্রির বেশি এবং উত্তর আমেরিকার সব অঞ্চলে সূর্য থেকে চাঁদ ৫ ডিগ্রি উপরে থাকবে। অতএব, রমজানের প্রথম দিন হবে সোমবার, মার্চ ১১, ২০২৪, ইনশাআলস্নাহ, তারাবির নামাজ শুরু হবে রোববার রাতে।'

উত্তর আমেরিকার ফিকাহ কাউন্সিল রমজান ও শাহিওয়ালসহ সব চন্দ্রমাস শুরুর ক্ষেত্রে জ্যোতির্বিজ্ঞানের হিসাবকে স্বীকৃতি দেয়।

তবে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রমজান ও ঈদের তারিখ নির্ধারণে খালি চোখে চাঁদ দেখার পদ্ধতি ব্যবহার করা হয়। কেউ যদি খালি চোখে চাঁদ দেখে থাকেন তাহলে সেখানে রমজান মাস শুরুর ঘোষণা দেওয়া হয়।

সৌদি আরবসহ আরব বিশ্বের সব দেশ আজ রাতে চাঁদ দেখার প্রস্তুতি নিয়েছে। দেশগুলো সাধারণ

জনগণকে চাঁদ দেখার আহ্বান জানিয়েছে।

তবে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ১০ মার্চ রাতে মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যাবে না। কারণ খালি চোখে চাঁদ দেখতে কিছু বিষয় থাকে; যেগুলোর কোনোটিই আজ হবে না।

যেহেতু খালি চোখে চাঁদ দেখা যাবে না ফলে মঙ্গলবার থেকে সৌদি ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে রোজা শুরু হবে। সূত্র: নর্থ আমেরিকা ফিকাহ কাউন্সিল

অস্ট্রেলিয়ায় প্রথম রোজার দিন ঘোষণা

এদিকে, প্রথম রমজান কবে শুরু হচ্ছে সেই ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির ফতোয়া কাউন্সিল এক ঘোষণায় জানিয়েছে, চলতি বছরের প্রথম রোজা শুরু হবে আগামীকাল মঙ্গলবার। অস্ট্রেলিয়ায় ন্যাশনাল ইমামস কাউন্সিল সামাজিক মাধ্যমে এক পোস্টে জানিয়েছে, অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল এবং দেশটির গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদের সঙ্গে আলোচনার পর রমজানের প্রথম দিন ঘোষণা করা হয়েছে। খবর খালিজ টাইমসের।

ভৌগোলিক অবস্থানের কারণে দেশটির সিডনি শহরে রোববার সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে। ঠিক একই দিনে চাঁদ দেখা যাবে সন্ধ্যা ৭টা ২৩ মিনিটে। অপরদিকে পার্থে রোববার সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে এবং একই দিনের সন্ধ্যা ৬টা ৪৬ মিনিটে চাঁদ দেখা যাবে। সূর্যাস্ত এবং চাঁদ ওঠার ক্ষেত্রে এত কম সময়ের ব্যবধান রমজানের নতুন চাঁদ দেখার জন্য যথেষ্ট নয়।

তবে সোমবার সিডনিতে সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৭টা ১৮ মিনিটে এবং একই দিনে সূর্যাস্তের ৩৬ মিনিট পর চাঁদ দেখা যাবে। অপরদিকে পার্থে সোমবার সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৬টা ৩৮ মিনিটে এবং একই দিনের ৪১ মিনিট পর সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে চাঁদ দেখা যাবে। অর্থাৎ ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের নতুন চাঁদ দেখার জন্য যে সময়ের প্রয়োজন তা ১১ তারিখে পরিস্থিতিতে যথেষ্ট বলা যায়।

এসব বিষয় বিবেচনা করেই দেশটিতে ফতোয়া কাউন্সিল এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আলোচনা সাপেক্ষে রমজানের প্রথম দিন ১২ মার্চ নির্ধারণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে