শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

খাদ্য নিরাপত্তায় ঝুঁকি কমাতে কীটপতঙ্গ নিয়ন্ত্রণে গবেষণার তাগিদ

যাযাদি রিপোর্ট
  ১০ মার্চ ২০২৪, ০০:০০
খাদ্য নিরাপত্তায় ঝুঁকি কমাতে কীটপতঙ্গ নিয়ন্ত্রণে গবেষণার তাগিদ

জলবায়ু পরিবর্তনজনিত উদ্ভূত কীটপতঙ্গের উপদ্রব নিয়ন্ত্রণ রাখার মাধ্যমে খাদ্য নিরাপত্তা ঝুঁকি কমানোর প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা কার্যক্রম জোরদার করার তাগিদ দিয়েছেন কৃষি বিশেষজ্ঞরা।

শনিবার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অডিটরিয়ামে পাঁচ দশকে কীটতাত্ত্বিক গবেষণা ও উন্নয়ন এবং উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলায় ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রণয়ন শীর্ষক দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন তারা এ তাগিদ দেন।

বাংলাদেশ কীটতত্ত্ব সমিতি সম্মেলনটি আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে সমিতির সভাপতি ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক দেবাশীষ সরকারের সভাপতিত্বে সম্মেলনে অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার। বাংলাদেশ কীটতত্ত্ব সমিতির সাবেক সভাপতি ও আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্রের জ্যেষ্ঠ পরামর্শক সৈয়দ নুরুল আলম সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর রুহুল আমীন উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

এ সময় বক্তারা বলেন, কৃষি গবেষণা ও উন্নয়ন কার্যক্রম যুগোপযোগী করার জন্য বর্তমান কৃষিনীতি হালনাগাদকরণ, নতুন নীতিমালা প্রণয়ন এবং বাস্তবায়নে সরকারের পক্ষ হতে সার্বিক সহযোগিতা প্রয়োজন।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, কৃষি গবেষণার আধুনিকায়নে অগ্রণী ভূমিকা পালন করার অঙ্গীকার ব্যক্ত করেন। জলবায়ু পরিবর্তনজনিত উদ্ভূত কীটপতঙ্গের উপদ্রব নিয়ন্ত্রণ রাখার মাধ্যমে খাদ্য নিরাপত্তা ঝুঁকি কমানোর প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা কার্যক্রম জোরদার করার জন্য তিনি কীটতত্ত্ববিদগণকে পরামর্শ দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে