বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

যুক্তরাষ্ট্রকে নির্বাচনে অনিয়ম ও নির্যাতনের তথ্য দিল বিএনপি

যাযাদি রিপোর্ট
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
শনিবার ঢাকার একটি হোটেলে বৈঠকের পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতার এবং ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে দেখা যাচ্ছে -সংগৃহীত

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতারের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। শনিবার বিকাল ৩টায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে এই বৈঠক হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল, ইসি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে বৈঠকে কথা হলেও আনুষ্ঠানিকভাবে দুই পক্ষ থেকেই কিছু জানানো হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, ঘণ্টাব্যাপী বৈঠকে বিএনপি দ্বাদশ সংসদ নির্বাচনের পূর্বাপর রাজনৈতিক পরিস্থিতি ও বিরোধী দলের নেতাদের ওপর গ্রেপ্তার-দমন পীড়নের বিষয়টি তুলে ধরেছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে তিন সদস্যের বিএনপির প্রতিনিধি দলে ছিলেন ফরেন অ্যাফেয়ার্স কমিটির প্রধান ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। অন্যদিকে আফরিন আখতার ছাড়াও রুদ্ধদ্বার এ বৈঠকে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসসহ দূতাবাসের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা ছিলেন।

সূত্রমতে, বৈঠকে বিএনপির পক্ষ থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নানা অনিয়মের চিত্র তুলে ধরা হয়। সেখানে সারাদেশে বিরোধী দলের নেতাকর্মীর ওপর ক্রাকডাউন, নির্যাতন, হামলা-মামলাসহ প্রায় ২৬ হাজার নেতাকর্মীকে কারাবন্দি করার তথ্য তুলে ধরা হয়। কারাগারেও নেতাকর্মীর ওপর নির্যাতনের চিত্র, সেখানে বিনাচিকিৎসায় মৃতু্য, আইনি প্রতিকার থেকে বঞ্চিত করার ঘটনা তুলে ধরেন নেতারা। একই সঙ্গে বিরোধী দলকে কারাগারে রেখে 'একতরফা' ও 'ডামি' নির্বাচন আয়োজনে সরকারের কৌশল, সারাদেশে ভোটের চিত্র তুলে ধরেন। দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করে, জনগণের ভোটাধিকার হরণ করে ২০১৪ ও ২০১৮ সালের মতো একচেটিয়া ক্ষমতায় থাকার অংশ

হিসেবে সরকার এ ধরনের নির্বাচন করেছে বলে অভিযোগ করা হয়েছে। এসব আলোচনার বাইরে ইন্দোপ্যাসিফিক বিষয়ে বিএনপির অবস্থান নিয়েও দুই দেশের মধ্যে আলোচনা হয়।

সূত্র জানায়, সফররত যুক্তরাষ্ট্র প্রতিনিধি দলের সঙ্গে আরেক দফা বৈঠকের সম্ভাবনা রয়েছে। সেখানে আরও বিস্তারিত তথ্য-উপাত্ত তুলে ধরবে বিএনপি।

বৈঠকের পর প্রকাশিত ছবিতে দুই পক্ষের সবাইকে বেশ হাস্যোজ্জ্বোল দেখা গেছে। যদিও কেউই গণমাধ্যমে বৈঠক প্রসঙ্গে কোনো কথা বলেনি। বৈঠকের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, 'উনারা আমাদের ইনভাইট করেছেন। আমরা এসেছি, কথাবার্তা বলেছি। এর বেশি কিছু বলার নেই।'

আপনারা কি বলেছেন প্রশ্ন করা হলে বিএনপির বৈদেশিক সম্পর্ক কমিটির আহ্বায়ক আমীর খসরু বলেন, 'কিছু বলার নেই।'

সদ্য অনুষ্ঠিত দ্বাদশ নির্বাচন নিয়ে কথা হয়েছে কিনা আবারও প্রশ্ন করা হলে তিনি বলেন, 'একটাই উত্তর হবে কিছু বলার নেই।'

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কারাগারে ছিলেন, আপনিও কারাগারে ছিলেন এ বিষয়ে কিছু কথা হয়েছে কিনা জানতে চাইলে আমীর খসরু বলেন, আপনারা যত প্রশ্ন করবেন, আমার উত্তর হচ্ছে কিছু বলার নেই।

মার্কিন দূতাবাস তাদের ফেসবুক পেইজে বৈঠকের একটি হাস্যোজ্জ্বল ছবি পোস্ট করে বলেছে, বিএনপি মহাসচিবের সঙ্গে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং বিরোধী দলের অসংখ্য নেতার কারাবন্দির বিষয়টি নিয়ে ফলপ্রসূ আলোচনাকে আমরা স্বাগত জানিয়েছি। এ ধরনের আলোচনা আগামীতেও অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের পর বিএনপির সঙ্গে মার্কিনিদের এটিই প্রথম আনুষ্ঠানিক বৈঠক। জাতীয় নির্বাচনের আগে সুষ্ঠু ও অবাধ নির্বাচন প্রশ্নে মার্কিনিদের তৎপরতা বিএনপিকে আশাবাদী করে তুলেছিল। দলটির তরফ থেকে মার্কিনিদের অবস্থানকে 'আন্দোলনের জন্য সহায়ক' বলে উলেস্নখ করা হয়েছিল। বিএনপির বিভিন্ন স্তরের নেতাদের ধারণা ছিল, বিএনপিবিহীন 'একতরফা' একটি নির্বাচনের পর মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে কঠোর কোন পদক্ষেপ নেবে। কিন্তু এখনো পর্যন্ত সেটি স্পষ্ট হয়নি। মার্কিন দূতাবাস গতকাল বলেছে, চলতি সফরে ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক স্বার্থের অগ্রগতির স্বার্থে কূটনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা হবে।

আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর এই প্রথম উচ্চ পর্যায়ের সফরে ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। এর আগে গত বছরের ১৬ অক্টোবর ঢাকায় এসেছিলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতার। সে সময় বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে কথা বলার পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে