শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ইসির মামলায় জামিন পেলেন চট্টগ্রামের বাচ্চু এমপি

চট্টগ্রাম অফিস
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ইসির মামলায় জামিন পেলেন চট্টগ্রামের বাচ্চু এমপি

আচরণবিধি ভঙ্গের অভিযোগে নির্বাচন কমিশনের মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু। চট্টগ্রামের চতুর্থ মহানগর হাকিম মো. সালাউদ্দিনের আদালতে রোববার হাজির হয়ে তিনি জামিন আবেদন করলে বিচারক তা মঞ্জুর করেন। চট্টগ্রাম জেলা পিপি অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে মামলাটি হয়েছিল। পরে সমন জারি করেন আদালত। সমনটি জারি হয়ে আদালতে সমনটি ফেরত আসে। পরবর্তী ধাপ হিসেবে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। কিন্তু রোববার জামিন আবেদন করলে আদালত তা মঞ্জুর করে তাকে মুক্তি দেন।

আদালত সূত্র জানায়, আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনের আগে নিজ নির্বাচনী এলাকার মসজিদ, মন্দির ও প্যাগোডায় অনুদানের চেক বিতরণ করার অভিযোগে তার বিরুদ্ধে ১৬ জানুয়ারি দুপুরে চট্টগ্রাম মহানগর হাকিম আদালত-৪ এ ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মোস্তফা কামাল এই মামলা দায়ের করেন।

মামলার এজাহারে অভিযোগ করা হয়, গত ২২ ডিসেম্বর জুমার নামাজের আগে চট্টগ্রাম-১০ আসনের সব মসজিদের ইমাম-মুয়াজ্জিনকে এক হাজার টাকা করে দেন নৌকার প্রার্থী মহিউদ্দিন বাচ্চু। একইভাবে মাদানি মসজিদে এক লাখ টাকার অনুদানের চেক দেন। বিষয়টি জুমার নামাজের খুতবার আগে মুসলিস্নদের জানানো হয়। একইভাবে গত ২৪ ডিসেম্বর লালখান বাজারে প্রধান নির্বাচনী

কার্যালয় থেকে চট্টগ্রাম-১০ আসনের মসজিদগুলোর ইমাম-মুয়াজ্জিনকে ৬০ হাজার টাকা করে অনুদানের চেক দিয়েছেন বলে তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ মনজুর আলম রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেন।

এ ছাড়া ২২ ডিসেম্বর ২৬ নম্বর ওয়ার্ড, সিটি করপোরেশনের অধীন আব্বাসপাড়া জামে মসজিদে নৌকার প্রার্থী মহিউদ্দিন উপস্থিত থেকে ২০-২৫টি মসজিদের অনুকূলে এক লাখ টাকা করে, গত ২৩ ডিসেম্বর মধ্যম রামপুর ২৫ নম্বর ওয়ার্ডের অধীন নতুন বাজার জামে মসজিদে তার পক্ষে দেলোয়ার হোসেন খোকা ৫২ হাজার টাকা করে ২১টি মসজিদ-মন্দিরের প্রতিনিধির মধ্যে অনুদানের চেক বিতরণ করেন বলে নির্বাচন অনুসন্ধান কমিটি জানতে পারে।

ইসির অনুসন্ধান কমিটি কয়েকটি মসজিদ-মন্দিরে অনুদানের চেক বিতরণের সত্যতা পেয়ে মামলার নির্দেশ দেয়। পরে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা ২০০৮-এর বিধি-৩ ধারার লঙ্ঘনের অভিযোগে মামলা করা হয়। আদালত মামলাটি আমলে নিয়ে মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে সমন জারি করেন।

গত ১৫ ফেব্রম্নয়ারি মামলার ধার্য দিনেও ছিলেন না এমপি মহিউদ্দিন বাচ্চু। ফলে ওইদিন বিকালে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সালাউদ্দিন গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পাশাপাশি মামলার পরবর্তী শুনানি আগামী ১২ মে নির্ধারণ করেন আদালত। এর আগেই আদালতে আত্মসমর্পণ করেন সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু।

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১০ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মহিউদ্দিন বাচ্চু।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে