রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

সিলেট গ্যাস ফিল্ডে নতুন করে কূপ খনন করা হবে : প্রতিমন্ত্রী

জৈন্তাপুর (সিলেট) থেকে ইউসুফুর রহমান
  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সিলেটের হরিপুর গ্যাস ফিল্ডে দৈনিক ৪৫ মিলিয়ন ঘনফুট ক্ষমতাসম্পন্ন প্রসেস পস্ন্যান্ট স্থাপন কার্যক্রম উদ্বোধন করেন বিদু্যৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ -যাযাদি

বিদু্যৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি বলেছেন, অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস কূপ এলাকার বাসা বাড়িতে গ্যাস সংযোগ স্থাপন বিষয়ে খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নীতিগত সিদ্ধান্ত আছে। স্থানীয় এলাকার লোকজন গ্যাস ব্যবহারের সুবিধা পাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার এরকম একটি নিদের্শনা রয়েছে।

সিলেটের বাসা-বাড়িতে গ্যাস সংযোগ স্থাপন এবং জাফলংসহ সব পাথর কোয়ারি ম্যানুয়েল পদ্ধতিতে সচল করার বিষয়ে সরকারের বিশেষ বিবেচনাধীন রয়েছে। ম্যানুয়েল পদ্ধতিতে জাফলংসহ সকল কোয়ারিতে পাথর উত্তোলনের নিশ্চয়তা দেওয়া হলে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে এই বিষয়ে একটি সিদ্ধান্ত গ্রহণ করা যেতে পারে।

১৭ ফেব্রম্নয়ারি শনিবার জৈন্তাপুর উপজেলার চিকনাগুল সিলেট গ্যাস ফিল্ডে দিনব্যাপী নানা অনুষ্ঠান এবং স্থানীয় সাংবাদিকদের সঙ্গে প্রেস ব্রিফিং-এ তিনি এসব কথা বলেন।

মন্ত্রী নসরুল হামিদ বলেন, অতীতে বোমা মেশিন ব্যবহার করে পাথর উত্তোলন করে জাফলং, ভোলাগঞ্জ কোয়ারির পরিবেশ বিনষ্ট করা হয়েছে। গভীর গর্ত করে পাথর আহরণ করায় প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়। তিনি জাফলং পিয়াইন-সারী নদী খনন বিষয়ে খনিজ মন্ত্রণালয় সিলেট জেলা প্রশাসকের মাধ্যমে সরেজমিন একটি প্রতিবেদন প্রেরণ করার কথা বলেন।

মন্ত্রী নসরুল হামিদ এমপি আরও বলেন, সিলেটের বিভিন্ন স্থানে তেল-গ্যাসের সন্ধান পাওয়া গেছে। দেশের অর্থনৈতিক গতিতে প্রেটোবাংলা সহায়ক ভূমিকা পালন করে আসছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করছেন।

সিলেট তেল গ্যাসের ব্যাপক সম্ভাবনাময় একটি জায়গা। চলিত বছরে নতুন করে গ্যাস কূপ খনন কাজ বাস্তবায়ন করা হবে। আগামী দুই মাসের মধ্যে সিলেট ১০নং গ্যাস কূপে কি পরিমাণ তেল-গ্যাস মজুত রয়েছে তার সঠিক তথ্য জানা যাবে এবং উত্তোলন প্রক্রিয়া শুরু হবে।

তিনি হরিপুর গ্যাস ফিল্ডে দৈনিক ৪৫ মিলিয়ন ঘনফুট ক্ষমতাসম্পন্ন প্রসেস পস্ন্যান্ট স্থাপন কার্যক্রম উদ্বোধন এবং সিলেট ১০নং গ্যাস কূপ পরিদর্শন করে সেখানে কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে সুধী সমাবেশ ও পানিছড়া উমনপুর কোম্পানির প্রধান কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মু্যরাল উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জৈন্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল আহমদ, জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার মো. সাজেদুল ইসলাম, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার সিদ্ধার্থ ভৌমিক, সিলেট গ্যাস ফিল্ড লি: কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান, চিকনাগুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান চৌধুরী, ফতেপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রফিক আহমদসহ কোম্পানির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠানে জৈন্তাপুর প্রেস ক্লাব সভাপতি নূরুল ইসলাম, সাধারণ সম্পাদক শাহজাহান কবির খানের নেতৃত্বে জৈন্তাপুর প্রেস ক্লাব নেতারা বিদু্যৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপিকে ফুল দিয়ে অভিনন্দন জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে