রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
এসএসসি পরীক্ষা শুরু

প্রথম দিনে অনুপস্থিত ৯৭৩১ শিক্ষার্থী, বহিষ্কৃত ৬ জন

এবার অংশ নিয়েছে ২০ লাখের বেশি শিক্ষার্থী। প্রশ্ন ফাঁস ও শৃঙ্খলা রক্ষার্থে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে তাদের
যাযাদি ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বৃহস্পতিবার শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। পরীক্ষার্থীদের জন্য কেন্দ্রের বাহিরে অপেক্ষায় অভিভাবকরা। ছবিটি মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে তোলা -যাযাদি

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় সারাদেশে একযোগে তিন হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখের বেশি শিক্ষার্থী। তবে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এ পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ছিল ৯ হাজার ৭৩১ পরীক্ষার্থী। আর বহিষ্কৃত হয়েছে ৬ জন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রশ্ন ফাঁস ও শৃঙ্খলা রক্ষার্থে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে শিক্ষার্থীদের। এছাড়া আরও ১৩ ধরনের নির্দেশনা মানতে হচ্ছে তাদের।

আন্তঃশিক্ষা বোর্ডের পরীক্ষাসূচি অনুযায়ী, সাধারণ নয়টি শিক্ষা বোর্ডে বাংলা প্রথম পত্র, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের কুরআন মাজিদ ও তাজবিদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে (ভোকেশনাল) বাংলা-২য় পত্রের পরীক্ষা হচ্ছে।

এবার ১১টি বোর্ডে মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষা দিয়েছিল ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজার ৯৭১ জন। তবে পরীক্ষা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে। গত বছরের তুলনায় এবার পরীক্ষা কেন্দ্র কমেছে ১৮০টি এবং পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৬৩টি।

বোর্ডভিত্তিক হিসাবে সবচেয়ে বেশি চার লাখ চার হাজার ৬৩৭ পরীক্ষার্থী ঢাকা বোর্ডে। এছাড়া, রাজশাহীতে দুই লাখ ২৪৫, কুমিলস্নায় এক লাখ ৮০ হাজার ৫২৭, যশোরে এক লাখ ৫৯ হাজার ৩৭১, চট্টগ্রামে এক লাখ ৪৫ হাজার ৫৯০, বরিশালে ৮৮ হাজার ৫৮৬, সিলেটে এক লাখ নয় হাজার ৪১২, দিনাজপুরে এক লাখ ৯৯ হাজার ৪৩৬ এবং ময়মনসিংহে এক লাখ ১৯ হাজার ৭৫ জন।

এছাড়া, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে দুই লাখ ৯০ হাজার ৯৪০ জন। তাদের মধ্যে ছাত্র ৯৪ হাজার ৮৪১ এবং ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন। আর কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৩৭৩ জন। এর মধ্যে ছাত্র ৯৪ হাজার ৮৪১ এবং ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় কন্ট্রোল রুম এবং ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে জানা যায়, প্রথম দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিল ৯৭৩১ জন পরীক্ষার্থী। পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বহিষ্কৃত হয়েছে ৭ জন। এর মধ্যে পরীক্ষার্থী ৬ জন? এবং একজন পরিদর্শক।

এদিকে আমাদের চট্টগ্রাম অফিস জানায়, এসএসসি পরীক্ষার প্রথম দিনে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৮০৯ জন। এর মধ্যে চট্টগ্রাম জেলায় ৫১৯, কক্সবাজারে ১৪৬, রাঙামাটিতে ৪০, খাগড়াছড়িতে ৬৮ এবং বান্দরবানে ৩৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে।

বৃহস্পতিবার বিকালে এ তথ্য জানান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ। তিনি বলেন, ২০২৪ সালের এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রাম কন্ট্রোল রুম খুলেছে। পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার থেকে পরীক্ষা শুরু করা হয়েছে। নকলের ব্যাপারে যথারীতি জিরো টলারেন্স থাকবে।

তিনি জানান, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন ২১৯টি কেন্দ্রে ১ হাজার ১২৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১ লাখ ২৫ হাজার ১৪৭ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। এর মধ্যে চট্টগ্রাম জেলায় ৮৮ হাজার ৫৬২ জন, কক্সবাজার জেলায় ১৮ হাজার ৯৪৮ জন, রাঙামাটি জেলায় ৬ হাজার ১৯৬ জন, খাগড়াছড়ি জেলায় ৭ হাজার ৩৩১ জন এবং বান্দরবান জেলায় ৪ হাজার ১৩০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।

অন্যদিকে আমাদের বরিশাল অফিস জানায়, বরিশাল বোর্ডের ছয় জেলায় এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ৮৮ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। বোর্ডের ১৯৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে তারা।

শিক্ষা বোর্ডের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার প্রথম দিনে বরিশাল বোর্ডের ১৯৬ কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে বিভাগের ১ হাজার ৪৮৯টি বিদ্যালয়ের ৮৮ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ২৪ হাজার ৬৬৩, মানবিক বিভাগে ৫৩ হাজার ১২ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১০ হাজার ৯১১ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৪১ হাজার ৩৩১ জন ও ছাত্রী ৪৭ হাজার ২৫৫ জন। বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন বলেন, সুষ্ঠু-সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বরিশাল বোর্ডের ৩০টি স্পেশাল টিম পরীক্ষা কেন্দ্র তদারকি করছে। এছাড়া বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজের শিক্ষকদের সমন্বয়ে প্রতি জেলায় দুটি করে মোট ১২টি টিম পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব পালন করছে। পাশাপাশি জেলা এবং উপজেলা প্রশাসন পরীক্ষা কেন্দ্রের সার্বিক বিষয় তদারকি করছে।

গফরগাঁওয়ে পরীক্ষা দিতে পারেনি ১৪ শিক্ষার্থী

এদিকে, ময়মনসিংহের গফরগাঁওয়ে প্রবেশপত্র না পাওয়ায় পরীক্ষা দিতে পারেনি মুখী পলস্নী সেবক বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ১৪ শিক্ষার্থী। এ নিয়ে ভুক্তভোগী শিক্ষার্থী ও এলাকাবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার সকালে দেশব্যাপী শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় ওই শিক্ষার্থীরা অংশ নিতে পারেনি বলে জানিয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল হান্নান।

এর আগে বুধবার এ ১৪ শিক্ষার্থী বিদ্যালয়ে গিয়ে জানতে পারে তাদের প্রবেশপত্র আসেনি।

এরপর পরীক্ষার্থী ও অভিভাবকদের চাপে প্রবেশপত্র আসবে বলে বিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের আশ্বস্ত করে। কিন্তু শেষ পর্যন্ত বিদ?্যালয়ের ২২ শিক্ষার্থীর মধ্যে আটজন প্রবেশপত্র পেয়ে এসএসসি পরীক্ষায় অংশ নিলেও বাকি ১৪ জন পরীক্ষায় অংশ নিতে পারেনি।

এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থীরা গফরগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ করেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, যথাসময়ে তাদের রেজিস্ট্রেশন ফি এবং ফরম পূরণের টাকা পরিশোধ করা হয়। সে সময় বিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ফরম ফিলাপ হয়েছে বলে জানায়। কিন্তু বুধবার বিদ্যালয়ে গিয়ে পরীক্ষার্থীরা জানতে পারে তাদের রেজিস্ট্রেশনই হয়নি। ফলে তাদের প্রবেশপত্র আসেনি।

বিদ্যালয়ের আইসিটি শিক্ষক রেজাউল হক বলেন, '১৪ শিক্ষার্থী পরীক্ষা দিতে পারছে না। এর মূল কারণ আমাদের ভুল। আমাদের ভুলের কারণে তারা পরীক্ষায় অংশ নিতে পারেনি। আমরা অভিভাবক ও শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করছি। অনেক অভিভাবক আমাদের বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন। যেহেতু ভুল করেছি, যে কোনো শাস্তি মেনে নেব।'

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হান্নান ভুল স্বীকার করে বলেন, 'বিদ্যালয়ের আইসিটি শিক্ষক মো. রেজাউল খুবই দক্ষ। কিন্তু তিনি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এমন ভুল কীভাবে করলেন তা বুঝতে পারছি না।'

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

গত এক যুগ ধরে ফেব্রম্নয়ারির প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষা শুরু হয়। কিন্তু ২০২০ সালের পর কোভিড মহামারি এসএসসি পরীক্ষার সূচি এলোমেলো করে দিয়েছিল। তিন বছর পর মাধ্যমিক পরীক্ষা আবার ফেব্রম্নয়ারিতে ফিরল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে