শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

ইবিতের্ যাগিংয়ের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন

ইবি প্রতিনিধি
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ইবিতের্ যাগিংয়ের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নবীন ছাত্রকে বিবস্ত্র করে রাতভরর্ যাগিং ও নির্যাতনের অভিযোগ তদন্তে দুটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসন। ভুক্তভোগী শিক্ষার্থীর অভিযোগ দায়েরের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি গঠিত হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শেখ রাসেল হলের প্রভোস্ট অধ্যাপক ড. দেবাশীষ শর্মাকে আহ্বায়ক ও সহকারী প্রক্টর মিঠুন বৈরাগীকে সদস্য সচিব করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। কমিটির অন্য সদস্য হলেন- আইন প্রশাসক অধ্যাপক ডক্টর আনিচুর রহমান। কমিটিকে ঘটনা যাচাই-বাছাই করে দ্রম্নত রিপোর্ট পেশ করতে

বলা হয়েছে।

কমিটির সদস্য সচিব জিলস্নুর রহমান বলেন, 'চিঠি পাওয়ার পরপরই আমরা তদন্ত কার্যক্রম শুরু করেছি।'

এ ছাড়া লালন শাহ হল কর্তৃপক্ষ আবাসিক শিক্ষক ডক্টর আলতাফ হোসেনকে আহ্বায়ক ও সহকারী রেজিস্ট্রার জিলস্নুর রহমানকে সদস্য সচিব করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। কমিটির অন্য সদস্যরা হলেন- হলের আবাসিক শিক্ষক আব্দুল হালিম ও ডক্টর হেলাল উদ্দিন। কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে লিখিত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে কমিটির আহ্বায়ক অধ্যাপক ডক্টর দেবাশীষ শর্মা বলেন, 'এখনো চিঠি হাতে পাইনি। চিঠি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।'

উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর মাহবুবুর রহমান বলেন, 'বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ র?্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স। তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন হাতে পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।'

গত ৭ ফেব্রম্নয়ারি রাত সাড়ে ১২টা থেকে ভোর সাড়ে ৪টা পর্যন্ত দফায় দফায় ভুক্তভোগীকে নির্যাতন চালানো হয়। এ ছাড়া ভয় দেখিয়ে বারবার বিছানাপত্র বাইরে ফেলে দেয় বলে অভিযোগ করে ভুক্তভোগী। ভুক্তভোগী বিশ্ববিদ্যালয়ের আল-ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

অভিযুক্তরা হলেন- শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুদাচ্ছির খান কাফি এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের একই শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোহাম্মদ সাগর। এ ছাড়া অভিযুক্তদের সঙ্গে ছিলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী উজ্জ্বল ও ল' অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের একই শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইউসুফ সানি। তারা বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের অনুসারী বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে