মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

পাকিস্তানে চূড়ান্ত ফল ঘোষণা, শীর্ষে স্বতন্ত্ররা

বিলওয়াল ভুট্টোকে প্রধানমন্ত্রী বানানোর শর্তে জোট সরকার গঠনে রাজি পিপিপি
যাযাদি ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
পাকিস্তানে চূড়ান্ত ফল ঘোষণা, শীর্ষে স্বতন্ত্ররা

পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের চূড়ান্ত ফল প্রকাশ হয়েছে। ভোটগ্রহণের তিন দিনের মাথায় রোববার দুপুরে প্রত্যাশিত ফলাফলে দেখা গেছে, কারান্তরীণ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা শীর্ষ অবস্থানে রয়েছে। এজন্য পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত জয়ীরা কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সরকার গঠন করতে চাইছেন। তবে তাতে বড় বাগড়া হয়ে দাঁড়িয়েছে নওয়াজের দল পিএমএল-এন। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারিকে প্রধানমন্ত্রী বানানোর শর্তে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)- এর সঙ্গে জোট সরকার গঠনে পিপিপি রাজি হয়েছে। এছাড়া, গুরুত্বপূর্ণ কিছু মন্ত্রণালয়ও চায় পিপিপি। পিএমএল-এন এর শীর্ষ নেতাদের সঙ্গে রোববারের বৈঠকে পিপিপির এ দাবির কথা উলেস্নখ করেছেন পিএমএল-এন প্রেসিডেন্ট শেহবাজ শরিফ। ফলে কেন্দ্রে সরকার গড়ার বিষয়টি হাতছাড়া হয়ে যেতে পারে ইমরানের দলের।

\হদেশটির নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ভোটের সর্বশেষ যে ফল দেওয়া আছে তাতে স্বতন্ত্ররা ২৬৪ আসনের মধ্যে ১০১টি আসনে জয় পেয়েছে। নওয়াজের দল পিএমএল-এন ৭৫টি আসনে জয়লাভ করেছে।

বিজয়ী স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে অন্তত ৯৩ জন পিটিআই সমর্থিত বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নির্বাচনে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সবার চেয়ে এগিয়ে থাকায় তারা কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সরকার গঠন করতে চাইছে বলে জানিয়েছে পাকিস্তানের 'দ্য ডন' পত্রিকা।

শনিবার আদিয়ালা জেলের বাইরে পিটিআই এর আইনজীবী উমাইর খান নিয়াজি বলেছেন, পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান তার দলের সমর্থিত প্রার্থীদের জয়ের পর কেন্দ্রে, পাঞ্জাবে এবং খাইবার পাখতুনখাওয়ায় সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি অতীত ভুলে শান্তি প্রতিষ্ঠায় প্রস্তুত রয়েছেন বলেই মনে করা হচ্ছে।

ইমরান খানের নিজ শহর মিয়ানওয়ালিতে নবনির্বাচিত এমএনএ নিয়াজি জানান, পিটিআই নেতা ইমরান তার রাজনৈতিক প্রতিপক্ষ নওয়াজ শরিফকে জোট সরকার গঠন করতে না দেওয়ার জন্য ক্ষমতাশালীদের আহ্বান জানিয়েছেন। এ ব্যাপারে তিনি বলেন, অতীতে এমন পরীক্ষা-নিরীক্ষা কাজ দেয়নি।

নিয়াজি বলেন, ইমরান রাজনৈতিক অস্থিতিশীলতার অবসান এবং দেশের ভবিষ্যতের জন্য এগিয়ে যেতে প্রস্তুত।

এদিকে, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারিকে প্রধানমন্ত্রী বানানোর শর্তে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)- এর সঙ্গে জোট সরকার গঠনে পিপিপি রাজি আছে বলে জানিয়েছেন বিলাওয়ালের বাবা সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি।

এছাড়া, গুরুত্বপূর্ণ কিছু মন্ত্রণালয়ও চায় পিপিপি। পিএমএল-এন এর শীর্ষ নেতাদের সঙ্গে রোববারের বৈঠকে পিপিপি'র এ দাবির কথা উলেস্নখ করেছেন পিএমএল-এন প্রেসিডেন্ট শেহবাজ শরিফ।

তিনি জানান, জারদারির দাবি অনুযায়ী, বিলাওয়ালকে প্রধানমন্ত্রী করা হলে কেন্দ্রের পাশাপাশি পাঞ্জাবেও পিএমএল-এন-কে সমর্থন দেবে পিপিপি।

পাকিস্তানের জিও নিউজ পিএমএল-এন এর একাধিক নেতার বরাতে জানায়, জোট সরকার গঠনের জন্য গত শুক্রবার রাতে পিপিপির সহ-চেয়ারম্যান আসিফ আলি জারদারির সঙ্গে বৈঠক করেন সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

এরপর শনিবার কেন্দ্রে ও পাঞ্জাবে সরকার গঠনের জন্য বিভিন্ন বিকল্প নিয়ে পিএমএল-এনের নেতাদের সঙ্গে আলোচনা করেন তিনি। বৈঠকে শেহবাজ শরিফ ছাড়াও আলোচনায় অংশ নেন দলটির শীর্ষ নেতারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে