রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

অজিত দোবালের ঢাকা সফর ছিল 'রুটিন' বিষয় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

যাযাদি ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
অজিত দোবালের ঢাকা সফর ছিল 'রুটিন' বিষয় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবালের সাম্প্রতিক ঢাকা সফরের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে দেই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার দিলিস্নতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে এক প্রশ্নে মুখপাত্র রানধির জেসওয়াল বলেন, 'জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সম্প্রতি বাংলাদেশ সফর করেছেন। বাংলাদেশ আমাদের খুব কাছের প্রতিবেশী। সম্প্রতি সেখানে সাধারণ নির্বাচন হয়েছে। বাংলাদেশের মতো প্রতিবেশী দেশে উচ্চ পর্যায়ের সফর বিনিময় নৈমিত্তিক ব্যাপার। জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সফরও সেরকম।'

মুখপাত্র বলেন, 'অজিত দোবাল ঢাকা সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছা পৌঁছে দিয়েছেন। বলার আছে এটুকুই।'

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীনও বৃহস্পতিবারের সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নে অজিত দোবালের ঢাকা সফরের কথা নিশ্চিত করেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাতের কথা বলেন। আর কার কার সঙ্গে তিনি বৈঠক হয়েছেন- এমন প্রশ্নে কোনো তথ্য না থাকার কথা বলেন মুখপাত্র।

অজিত দোবালের ঢাকা ঘুরে যাওয়ার বিষয়টি জানা যায় টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে। ভারতের সরকারি সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, গত ৭ জানুয়ারির নির্বাচনে শেখ হাসিনা পুনর্র্নির্বাচিত হওয়ার পর এটাই ছিল বাংলাদেশে ভারতের প্রথম উচ্চ পর্যায়ের সফর।

মিয়ানমারের যুদ্ধ পরিস্থিতিসহ নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে অজিত দোবালের ঢাকা সফরে আলোচনা হয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার ওই প্রতিবেদনের ভাষ্য।

তবে ওই সফর নিয়ে ঢাকা বা দিলিস্ন কোনো পক্ষই এর আগে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য দেয়নি। ফলে অনেকটা নীরবে তার এ সফরের কারণ অজানাই থেকে যায়।

এদিকে বাংলাদেশের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম দ্বিপক্ষীয় সফরে এখন দিলিস্ন রয়েছেন হাছান মাহমুদ। তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের পাশাপাশি নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবালের সঙ্গেও বৈঠক করেন।

\হসেই বৈঠকে দুই দেশ উন্নয়ন অংশীদারিত্ব, প্রতিরক্ষা ও নিরাপত্তা নিয়ে আলোচনা হওয়ার কথা ভারতের পররাষ্ট্র মন্ত্রলায়ের ব্রিফিংয়ে জানানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে