শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ফেব্রম্নয়ারিতে করোনার ভ্যাকসিন পাওয়ার আশা স্বাস্থ্য সচিবের

যাযাদি রিপোর্ট
  ০২ ডিসেম্বর ২০২০, ০০:০০
মো. আব্দুল মান্নান

সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ফেব্রম্নয়ারি মাসেই করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়ার আশা করছে সরকার। মঙ্গলবার বিশ্ব এইডস দিবস-২০২০ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন স্বাস্থ্য সচিব মো. আব্দুল মান্নান। তবে ভ্যাকসিন এলেও স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানান তিনি।

সভায় স্বাস্থ্য সচিব বলেন, 'করোনাভাইরাসের টিকার বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে কথা হচ্ছে। যে টিকা? আগে আসবে, সেটাই আনার চেষ্টা করা হবে। ফেব্রম্নয়ারিতেই ভ্যাকসিন পাব আশা করি। তবে তার চেয়ে বেশি দরকার স্বাস্থ্য বিধি মানতে হবে।'

স্বাস্থ্য সচিব আরও বলেন, মহামারি মোকাবিলায় যারা সামনে থেকে কাজ করছেন তাদের বিনামূল্যে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। এ হিসেবে করোনার প্রকোপ মোকাবিলার তথ্য প্রচারে

সম্মুখসারীর যোদ্ধা হিসেবে গণমাধ্যমকর্মীরাও এই টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। এছাড়া করোনাকালে দায়িত্ব পালন করতে গিয়ে যেসব চিকিৎসক মারা গেছেন সরকার তাদের পরিবারের দায়িত্ব নেবে।

এদিকে গত সোমবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিনের ৩ কোটি ডোজ সংগ্রহের জন্য গত ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে সরকার চুক্তি করেছে। টিকা কেনার জন্য ১৬ নভেম্বর অর্থ বিভাগ স্বাস্থ্যসেবা বিভাগকে ৭৩৫ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে