শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

করদাতাদের ভীতি দূর করতে হবে এনবিআর চেয়ারম্যান

যাযাদি রিপোর্ট
  ০১ ডিসেম্বর ২০২০, ০০:০০
আবু হেনা মো. রহমাতুল মুনিম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনি বলেন, করদাতাদের ভীতি দূর করতে হবে। যত বেশি করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টি করা যাবে, রাজস্ব আদায় তত বাড়বে।

জাতীয় আয়কর দিবস উপলক্ষে সোমবার দুপুরে এনবিআর আয়োজিত 'উন্নত সেবার মাধ্যে আয়করের আওতা বৃদ্ধি' শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি একথা জানান। এনবিআরের সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, যত বেশি করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টি করতে পারব, তত বেশি রাজস্ব আদায় বাড়বে। জন্য করের হার কমানো হয়েছে। এছাড়া কর দেওয়া সহজ করতে অটোমেশনসহ

নতুন নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তিনি বলেন, বছরের জাতীয় আয়কর দিবসের প্রতিপাদ্য হচ্ছে 'স্বচ্ছ ও আধুনিক কর সেবা প্রদানের মাধ্যে করদাতা-বান্ধব পরিবেশ নিশ্চিতকরণ'-এর আলোকে দেশের বিকশিত কর সংস্কৃতিকে আরও গণমুখী ও সমৃদ্ধ করার বৃহত্তর পরিকল্পনা নেওয়া হয়েছে। আমরা তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে কাজ করছি। করদাতাদের ভয়ভীতি দূর, আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানো ও করআইন ১৯২২ কে আধুনিকায়ন করা। এগুলো সম্পূর্ণ হলে কর আদায় বাড়বে।

সেমিনারে মতামত দেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. প্রাণগোপাল দত্ত, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, এফসিএমএর প্রেসিডেন্ট জসি উদ্দিন আখন্দ প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে