বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বুড়িগঙ্গা নদীর তীরে ১৫০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

ম যাযাদি রিপোর্ট
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০

বুড়িগঙ্গা নদীর তীর এলাকায় অভিযান চালিয়ে ১৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডবিস্নউটিএ)। সোমবার বেলা ১১টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত দ্বিতীয় দিনের মতো এ অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়।

বিআইডবিস্নউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব জামিল, ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক (বন্দর) গুলজার আলী, সহকারী পরিচালক রেজাউল করিমসহ অন্য কর্মকর্তারা অভিযান পরিচালনা করেন।

অভিযানে পুরান ঢাকার বাবুবাজার থেকে সোয়ারিঘাট পর্যন্ত দোতলা পাকা ১৫টি দোকান, পাকা একতলা ২০টি, আধাপাকা ২৫টি, টিনের ঘর ৮৫টি এবং ৫টি পাকা দেয়ালসহ মোট ১৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। উদ্ধার করা জমির পরিমাণ প্রায় ১ দশমিক ৫০ একর।

এছাড়া অভিযানকালে নির্বিঘ্নে যানবাহন ও মানুষ চলাচলের স্বার্থে বাবুবাজার থেকে সোয়ারিঘাটের কাছে চাঁন সরদার কোল্ডস্টোর পর্যন্ত ভাসমান দোকানও অপসারণ করা হয়।

অভিযান শেষে ঢাকা নদীবন্দরের যুগ্ম পরিচালক (বন্দর) গোলজার আলী বলেন, অভিযানে ১৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উদ্ধার করা জমি আর নতুন করে দখল হবে না, কারণ আমরা পরিকল্পনা করেছি উচ্ছেদ হওয়া এসব স্থানে আমরা মাটি কেটে সমান করে গাছ লাগিয়ে দেব।

যাদের উচ্ছেদ করা হয়েছে তাদের অভিযোগ, তারা বিআইডবিস্নউটিএর কাছ থেকে জমি লিজ নিয়ে ব্যবসা পরিচালনা করছিলেন। তবে জমি লিজ নেওয়ার মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে এবং বর্তমানে এসব জমি প্রভাবশালী ব্যক্তিরা দখল করে রেখেছিল বলে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়।

রোববার ওয়াইজঘাট থেকে বাদামতলী এলাকা পর্যন্ত উচ্ছেদ অভিযান চালিয়ে ১৭০টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়। এতে নদী তীরের অন্তত তিন একর জমি উদ্ধার হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে