শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার হুমকিদাতাদের প্রতিরোধের আহ্বান

ম যাযাদি রিপোর্ট
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে নির্মিতব্য ভাস্কর্য ভেঙে ফেলার হুমকিদাতাদের ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের আহ্বান জানিয়েছে দেশের ১১টি জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক ফেডারেশন।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা বলেন, ভাস্কর্য একটি দেশের ইতিহাস ও ঐতিহ্যের ধারক।

বিবৃতি পাঠানো সংগঠনগুলো হলো- সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্রম্নপ থিয়েটার ফেডারেশন, জাতীয় কবিতা পরিষদ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, বাংলাদেশ পথনাটক পরিষদ, বাংলাদেশ চারুশিল্পী সংসদ, বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদ, আইটিআই বাংলাদেশ কেন্দ্র, বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ এবং বাংলাদেশ গ্রাম থিয়েটার।

বিবৃতিতে বলা হয়, সৌদি আরব, ইরান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, পাকিস্তানসহ পৃথিবীর সব মুসলিম দেশেই অসংখ্য ভাস্কর্য নির্মিত হয়েছে। একটি বিশেষ মহল উদ্দেশ্যমূলকভাবে ভুল ব্যাখ্যা দিয়ে সাধারণ ধর্মপ্রাণ মুসলমানদের উত্তেজিত করে দেশে একটি নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করতে চাইছে।

এ ধরনের অপচেষ্টা বাংলাদেশ রাষ্ট্রের অসাম্প্রদায়িক চেতনা এবং গণতান্ত্রিক ভিত্তির ওপর চরম আঘাত। বিবৃতিতে সব ধরনের রাজনৈতিক কৌশল পরিহার করে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সব রাজনৈতিক, ছাত্র-যুব, নারী, মুক্তিযোদ্ধা, পেশাজীবী, মানবাধিকার এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনকে ঐক্যবদ্ধভাবে স্বাধীনতাবিরোধী এবং উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর এ ধরনের অপতৎপরতা প্রতিরোধ করার আহ্বান জানানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে