শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সাওদা হত্যা : রাসেলের মৃতু্যদন্ডের বদলে যাবজ্জীবন

ম যাযাদি ডেস্ক
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০
নিহত সাওদা বেগম আসামি রাসেল মিয়া

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাওদা হত্যা মামলায় জজ আদালতে মৃতু্যদন্ডাদেশ পাওয়া আসামি রাসেল মিয়ার সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন হাইকোর্ট। ২০ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে রায়ে।

ডেথ রেফারেন্স (মৃতু্যদন্ডাদেশ অনুমোদনের আবেদন) ও আসামির আপিল শুনানি শেষে বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি এএসএম আব্দুল মোবিনের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ রায় দেয়।

আদালতে রাসেলের পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন। সঙ্গে ছিলেন আইনজীবী শিশির মোহাম্মদ মনির, এম মাসুদ রানা ও নওয়াব আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহীন আহমেদ খান।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাওদা বেগমকে হত্যার দায়ে ২০১৫ সালের ১ জুন রাসেল মিয়াকে মৃতু্যদন্ড দেন বরিশালের জেলা ও দায়রা জজ মো. আনোয়ারুল হক।

বরগুনার পাথরঘাটার হারুন মিয়ার ছেলে রাসেল মিয়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের দ্বিতীয় বর্ষে পড়তেন। সাওদা (২২) ছিলেন বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্রী। তিনি বরগুনার পাথরঘাটা উপজেলার আব্দুল রাজ্জাকের মেয়ে।

মামলার এজাহারে বলা হয়, প্রেমের সম্পর্কে রাজি না হওয়ায় কথা কাটাকাটির একপর্যায়ে ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর সাওদাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করে রাসেল মিয়া।

স্থানীয়রা রক্তাক্ত অবস্থায় ওই তরুণীকে উদ্ধার করে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। পরে শারীরিক অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়। ওইদিনই বিকালে ঢাকায় মারা যান সাওদা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে