বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
সোমবার ঢাকায় কমেছে ৫ ডিগ্রি সেলসিয়াস

নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ

ম যাযাদি রিপোর্ট
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০

ঋতুচক্রের হিসাবে এখন অগ্রহায়ণ মাসের দ্বিতীয় সপ্তাহ। পৌষ আসতে এখনো অনেক দিন বাকি। এখনই শীত শীত লাগছে। দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। উত্তরাঞ্চলে এখন বেশ শীত। বরাবরই রাজধানীতে শীত আসে একটু দেরিতে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, সামনের সপ্তাহের শুরু থেকে সারাদেশে শীত জেঁকে বসবে। চলতি মাসের শেষের দিকে দেশের এক থেকে দুটি স্থানে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

বেলা গড়ালেই মলিন আবছা অন্ধকার ঘনিয়ে আসে এখন। খুব তাড়াতাড়ি নেমে আসে সন্ধ্যা। আকাশে জমে ওঠে হালকা কুয়াশার স্তর। গা শিরশির করা হিমেল স্পর্শ বুলিয়ে দিচ্ছে মৃদু হাওয়া। মেঘ কেটে যাওয়ার এক দিনের মাথায় দেশের বেশির ভাগ স্থানের তাপমাত্রা চার থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। খোদ রাজধানীর তাপমাত্রা কমেছে পাঁচ ডিগ্রি সেলসিয়াস। উত্তরাঞ্চলের নওগাঁর বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

শীতের বার্তা নিয়ে আসা বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে রূপ নিয়েছে। এটি আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হলেও বাংলাদেশে আঘাত হানবে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এটি মূলত ভারতের অন্ধ্র ও ওডিশা উপকূলের দিকে যাওয়ার সম্ভাবনাই বেশি। ফলে দেশটির আবহাওয়া বিভাগ থেকে দক্ষিণের ওই উপকূলজুড়ে বিশেষ সতর্কতা জারি করেছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আগামীকাল বুধবার থেকে বাংলাদেশসহ ভারতের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টিপাত হতে পারে। বিশেষ করে দেশের উপকূলীয় এলাকায় টানা দুদিন বৃষ্টি চলতে পারে। অনেক স্থানে ভারী বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপটি দ্রম্নত শক্তি অর্জন করলেও তা বাংলাদেশ থেকে অনেক দূরে আছে। এর গতিমুখ ভারতের অন্ধ্র ও ওডিশা উপকূলের দিকে।

কয়েক দিন ধরে রাজধানীর তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস। আজ সকাল ৬টার দিকে ঢাকার তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিকে আজ দেশের উত্তরাঞ্চলের তাপমাত্রা আরও কমেছে। উত্তরের বেশির ভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে এসেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে