বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ডিসেম্বরে হাসিনা-মোদির বৈঠকে সই হতে পারে ৪ চুক্তি

যাযাদি রিপোর্ট
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০

আগামী ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে চারটি সমঝোতা চুক্তি সই হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সোমবার গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ-ভারতের প্রধানমন্ত্রীর বৈঠকে চারটি চুক্তি সইয়ের প্রস্তুতি চলছে। তবে চুক্তিগুলো এখনো চূড়ান্ত হয়নি। এ ছাড়া ভারতীয় ক্রেডিট লাইনের আওতায় সম্পন্ন হওয়া বেশ কয়েকটি প্রকল্প উদ্বোধন হতে পারে। আগামী ১৬ অথবা ১৭ ডিসেম্বর ভার্চুয়াল দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকের প্রস্তুতি নেওয়া হয়েছে।

সূত্র জানায়, আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঢাকায় আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। করোনা

পরিস্থিতির উন্নতি হলে তিনি ঢাকায় আসবেন। এ ছাড়া দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠক ও সফর সামনে রেখে ডিসেম্বরের প্রথম সপ্তাহে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দিলিস্ন যাচ্ছেন।

এদিকে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানান, বাংলাদেশে এ বছর মুজিববর্ষ উদ্‌যাপিত হচ্ছে। একই সঙ্গে আগামী বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হবে। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর বৈঠক হবে বলে আমরা আশা করছি। এ লক্ষ্যে আমরা কাজ করছি। এ ছাড়া আসন্ন বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে দুই দেশের প্রধানমন্ত্রীর ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠানের কার্যক্রম চলছে। এসব কাজের মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছবে বলে তিনি আশা প্রকাশ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে