সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

র্যাব কর্মকর্তাদের ওপর 'নিষেধাজ্ঞা' চেয়ে যুক্তরাষ্ট্রের সিনেটরদের র্চিঠিযাব কর্মকর্তাদের ওপর 'নিষেধাজ্ঞা' চেয়ে যুক্তরাষ্ট্রের সিনেটরদের চিঠি

র্যাব কর্মকর্তাদের ওপর 'নিষেধাজ্ঞা' চেয়ে যুক্তরাষ্ট্রের সিনেটরদের র্চিঠিযাব কর্মকর্তাদের ওপর 'নিষেধাজ্ঞা' চেয়ে যুক্তরাষ্ট্রের সিনেটরদের চিঠি

'মানবাধিকার লঙ্ঘন ও বিচারবহির্ভূত হত্যাকান্ডের' অভিযোগে বাংলাদেশেরর্ যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র্ যাবের শীর্ষ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়ে যুক্তরাষ্ট্র সরকারকে চিঠি দিয়েছেন দেশটির একদল সিনেটর।

সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটির সদস্য ডেমোক্রেট দলের বব মেনেনদেজ ও রিপাবলিকান সিনেটর টড ইয়াংয়ের সঙ্গে সিনেটর বেন কারডিন, কোরি গার্ডনার, জিন শেহিন, মার্কো রুবিও, ক্রিস মারফি, ক্রিস কুনস, জেফ মার্কলে ও কোরি বুকার ওই চিঠিতে স্বাক্ষর করেছেন।

চিঠিতে তারা লিখেছেন, 'বিচার বহির্ভূত হত্যাকান্ড ছাড়াওর্ যাবের হাতে গুম এবং ব্যাপক মাত্রায় নির্যাতনের ঘটনার তথ্য সংগ্রহ করেছে জাতিসংঘ বিশেষজ্ঞ, সাংবাদিক ও মানবাধিকার গ্রম্নপগুলো। এর মধ্যে ২০১৯ সালে তিন ব্যক্তিকে ধরে নিয়ে নির্যাতনের একটি অভিযোগও রয়েছে, যাদের নিয়োগকর্তার সঙ্গে একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার বিরোধ ছিল।

এসব ঘটনা বড় ধরনের মানবাধিকার লঙ্ঘনেরই প্রমাণ দেয়, যার জন্যর্ যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন কিংবা এর জ্যেষ্ঠ কর্মকর্তাদের কখনো শাস্তি পেতে হয়নি।

তবে এসব অভিযোগ অস্বীকার করের্ যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিলস্নাহ বলেন, র্'যাব বিচার বহির্ভূত হত্যাকান্ডের সঙ্গে জড়িত নয়। যে ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো ঘটে, তা অভিযানিক দলের সঙ্গে সশস্ত্র সন্ত্রাসী বাহিনীর গুলি বিনিময়ের সময় ঘটে থাকে।র্ যাব সব সময় আইনের বাধ্যবাধকতা মেনেই অভিযান পরিচালনা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে