মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কক্সবাজার পুলিশ প্রশাসনকে ঢেলে সাজাতে গণবদলি

কক্সবাজার প্রতিনিধি
  ২৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

কক্সবাজার পুলিশ প্রশাসনকে ঢেলে সাজাতে এবার জেলার এক হাজার ১৪১ জন কনস্টেবলকে বদলি করা হয়েছে। এর আগে তিন দফায় জেলার পুলিশ সুপার (এসপি), অতিরিক্ত পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপার, পরিদর্শকসহ ২৭২ জন পুলিশ কর্মকর্তাকে বদলি করা হয়। দেশের ইতিহাসে জেলা পর্যায়ে পুলিশে এত বড় বদলির ঘটনা এটিই প্রথম।

গত ৩১ জুলাই রাতে টেকনাফের মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর তলস্নাশিচৌকিতে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মো. রাশেদ খান নিহত হওয়ার ঘটনায় পুলিশের কর্মকান্ড নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা-প্রতিক্রিয়া শুরু হয়। এ পর্যায়ে পুলিশের সদর দপ্তর কক্সবাজার জেলা পুলিশকে ঢেলে সাজাতে একযোগে সব সদস্যকে বদলির সিদ্ধান্ত নেয়।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসেন শুক্রবার দুপুরে বলেন, বৃহস্পতিবার সদর দপ্তরের এক প্রজ্ঞাপনে জেলা পুলিশের এক হাজার ১৪১ জন কনস্টেবলকে বদলি করা হয়েছে। তারা বর্তমানে জেলার আটটি থানা, একাধিক পুলিশ ফাঁড়ি, আদালত, জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি), ট্রাফিক বিভাগে কর্মরত। এর আগে পুলিশ সুপার থেকে শুরু করে এএসআই পর্যন্ত পদবির আরও ২৭২ জন পুলিশ কর্মকর্তাকে অন্যত্র বদলি করা হয়েছে। স্বল্প সময়ের মধ্যে বদলিকৃত মোট এক হাজার ৩৪৭ জনের মধ্যে পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপারসহ জেলা পর্যায়ের ৮ শীর্ষ কর্মকর্তা, ৫৩ জন পরিদর্শক, ১৩৯ জন উপপরিদর্শক (এসআই), ৯২ জন সহকারী উপপরিদর্শক (এএসআই), এক হাজার ৫৫ জন নায়েব ও কনস্টেবল রয়েছেন।

এদিকে কক্সবাজারে শূন্য পদ পূরণে দেশের বিভিন্ন এলাকা থেকে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি কার্যালয়ে যোগ দিচ্ছেন ৫৩ জন পুলিশ পরিদর্শক, ২১৫ জন এসআই-এএসআই এবং ৭৩৪ জন কনস্টেবল। এরমধ্যে কক্সবাজারের বিভিন্ন থানায় নতুন ৮ জনকে ওসির দায়িত্ব দেওয়া হয়েছে। একইসঙ্গে আরও ২৯ জন পরিদর্শককে পোস্টিং দেওয়া হয়েছে। নতুনভাবে দায়িত্বপ্রাপ্ত ৮ থানার অফিসার ইনচার্জ (ওসি) হলেন- সাতক্ষীরা জেলা থেকে আসা শেখ মুনির উল গিয়াস, সিরাজগঞ্জ জেলা থেকে আসা মো. হাফিজুর রহমান, সুনামগঞ্জ জেলা থেকে আসা আহম্মদ মঞ্জুর মোরশেদ, নওগাঁ জেলা থেকে আসা মো. আব্দুল হাই, গোপালগঞ্জ জেলা থেকে আসা শাকের মোহাম্মদ যুবায়ের, নীলফামারী জেলা থেকে আসা কেএম আজমিরুজ্জামান, ডিএমপি ঢাকা থেকে আসা মো. সাইফুর রহমান মজুমদার ও মৌলভীবাজার জেলা থেকে আসা মো. জালাল উদ্দিন।

নবাগত পুলিশ সুপার হাসানুজ্জামান বলেন, 'কক্সবাজার জেলার পুরো পুলিশ বাহিনীতে পরিবর্তন করা হচ্ছে। পর্যায়ক্রমে বদলি হওয়া সদস্যরা ছাড়পত্র নেবেন এবং নিয়োগকৃতরা যোগদান করবেন।'

সিনহা হত্যাকান্ড নিয়ে সমালোচনার মধ্যে কক্সবাজারের আগের পুলিশ সুপার (এসপি) এবি এম মাসুদ হোসেনকে গত ১৬ সেপ্টেম্বর রাজশাহীর পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়। তার জায়গায় হাসানুজ্জামানকে নিয়ে আসা হয় ঝিনাইদহ থেকে। নতুন পুলিশ সুপার হাসানুজ্জামান বুধবার কক্সবাজারে দায়িত্ব গ্রহণ করেন। আগের এসপি মাসুদ হোসেনকে বৃহস্পতিবার বিদায় জানানো হয়। এর আগে ২১ সেপ্টেম্বর বদলি করা হয়েছে অপর সাত পুলিশ কর্মকর্তাকে।

যার মধ্যে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইনকে ডিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আদিবুল ইসলামকে মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার, কক্সবাজার সদরের অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজওয়ান আহমেদকে গাজীপুর জিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এবং মহেশখালী সার্কেলের সহকারী পুলিশ সুপার রতন কুমার দাশ গুপ্তকে চট্টগ্রাম নবম এপিবিএনের সহকারী পুলিশ সুপারের দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া, ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার বাবুল চন্দ্র বণিককে চট্টগ্রাম আরআরএফের সহকারী পুলিশ সুপার, চকরিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার কাজী মো. মতিউল ইসলামকে নোয়াখালীর সহকারী পুলিশ সুপার এবং ডিএসবির সহকারী পুলিশ সুপার মো. শহিদুল ইসলামকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সহকারী পুলিশ কমিশনার হিসবে বদলি করা হয়েছে।

এদের পরিবর্তে পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলামকে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন), পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার মামুন আল ইসলামকে কক্সবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এবং চট্টগ্রামের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পংকজ বড়ুয়াকে কক্সবাজার সদরের অতিরিক্ত পুলিশ সুপারের দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া, চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার মো. জাহেদুল ইসলামকে মহেশখালী সার্কেলের সহকারী পুলিশ সুপার, চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার কাজি শাহবুদ্দিন আহমেদকে কক্সবাজারের সহকারী পুলিশ সুপার ট্রাফিক,র্ যাবের সহকারী পুলিশ সুপার মো. তফিকুল ইসলামকে চকরিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার এবং খাগড়াছড়ির সহকারী পুলিশ সুপার খন্দকার গোলাম শাহনেওয়াজকে ডিএসবি কক্সবাজারের সহকারী পুলিশ সুপার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<113300 and publish = 1 order by id desc limit 3' at line 1