শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
পাবনা-৪ উপনির্বাচন

আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির লড়াই আজ

পাবনা প্রতিনিধি
  ২৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) সংসদীয় আসনের উপনির্বাচন আজ। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে গেল বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা থেকে নির্বাচনী বিধি অনুযায়ী সব ধরনের প্রচার-প্রচারণা শেষ হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা মেনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছেন পাবনা জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ।

শুক্রবার দুপুর ২টার পর নির্বাচনী কার্যালয় থেকে প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারের হাতে বুঝিয়ে দেওয়া হয় ভোটগ্রহণের উপকরণ। এরপর পুলিশ ও আনসার সদস্যদের নিরাপত্তার মধ্য দিয়ে গাড়িতে করে নিয়ে যাওয়া হয় ভোটকেন্দ্রে। একই দিন পাঠানো হয়েছে ব্যালট বাক্স, অমোচনীয় কালি, সিল, কলমসহ অন্যান্য উপকরণ। তবে ব্যালট পেপার ভোটকেন্দ্রে পাঠানো হবে আজ সকালে।

এ উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করছেন পাবনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, ঈশ্বরদী উপজেলা পরিষদের তিনবারের নির্বাচিত সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. নুরুজ্জামান বিশ্বাস। বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও পাবনা জেলা বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব। আর জাতীয় পার্টির লাঙল প্রতীকে নির্বাচন করছেন মো. রেজাউল করিম।

জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ জানান, পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) সংসদীয় আসনে ২টি পৌরসভা ও ১২টি ইউনিয়ন রয়েছে। এই আসনে মোট ভোটার রয়েছেন ৩ লাখ ৮১ হাজার ১১২ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১২৯টি। এসব ভোটকেন্দ্রে ২ হাজার ৩০৩ জন প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার ভোটগ্রহণে দায়িত্ব পালন করবেন।

এদিকে নির্বাচন ঘিরে প্রশাসনের তরফ থেকে নেওয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে ১ হাজার ১০০ পুলিশ সদস্য, ১ হাজার ৫৪৮ আনসার সদস্য ও দুই পস্নাটুন বিজিবি মোতায়েন থাকবে। দায়িত্বে থাকবে নির্বাহী ম্যাজিস্ট্রেটের একাধিক টিম। ১২৯টি ভোটকেন্দ্রের মধ্যে ৮৮টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ভোটগ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

রাজশাহীর অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সাইদুর রহমান বলেন, শনিবার সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ করা হবে। সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে পাঠানো হচ্ছে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নির্বাচন কমিশনের সব ধরনের ব্যবস্থা নেওয়া আছে।

জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্নের লক্ষ্যে ভোটকেন্দ্রগুলোসহ ভ্রাম্যমাণভাবে বিপুলসংখ্যক পোশাকি, সাদা পোশাকের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন। যেকোনো ধরনের নাশকতা, আইন পরিপন্থি এবং নির্বাচন সংশ্লিষ্ট অপ্রীতিকর ঘটনা এড়াতে নির্বাচন কমিশনসহ জেলার আইন প্রয়োগকারী সংস্থার সর্বোচ্চ তৎপরতা গ্রহণ এবং প্রতিহত করতে সব ধরনের প্রস্তুতির কথাও জানান এই কর্মকর্তা।

প্রসঙ্গত, চলতি বছরের ২ এপ্রিল পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) সংসদীয় আসনের সংসদ সদস্য, সাবেক ভূমিমন্ত্রী, জেলা আওয়ামী লীগের সভাপতি, ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা বর্ষীয়ান রাজনীতিবিদ শামসুর রহমান শরীফ ডিলু বার্ধক্যজনিত কারণে পৃথিবী থেকে চিরবিদায় নেন। সাংবিধানিক বিধি মোতাবেক নির্বাচন কমিশন ওই আসনটি শূন্য ঘোষণার পর নির্বাচনী তফসিল ঘোষণা করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<113299 and publish = 1 order by id desc limit 3' at line 1