শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভিটামিন-ডি করোনার ঝুঁকি ৫৪ শতাংশ কমাতে পারে দাবি বোস্টন ইউনিভার্সিটির

যাযাদি ডেস্ক
  ২৩ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

করোনার জন্য জাদুকরী কোনো ওষুধের অপেক্ষা বাদ দিন- এ পরামর্শ যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটির এক চিকিৎসকের। মাইকেল হলিক নামের ওই চিকিৎসক বলেন, পর্যাপ্ত ভিটামিন-ডি গ্রহণ করলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫৪ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। খবর বোস্টন হেরাল্ডের।

বোস্টন ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের অধ্যাপক মাইকেল হলিক বলেন, মানুষ এখন করোনা থেকে মুক্তিতে জাদুকরী কোনো ওষুধ বা টিকার জন্য অপেক্ষা করছে; কিন্তু এই সোজা উপায় কেউ নিচ্ছে না।

হলিক ও তার সহযোগীরা যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য থেকে ১ লাখ ৯০ হাজার নাগরিকের রক্তের নমুনা পরীক্ষা করেন। তারা দেখেছেন, যাদের শরীরে ভিটামিন-ডি পর্যাপ্ত মাত্রায় আছে তাদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি যাদের এর ঘাটতি আছে তাদের তুলনায় ৫৪ শতাংশ কম।

গবেষণায় বলা হয়, ভিটামিন-ডি স্বল্পতার কারণে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। এ সংক্রান্ত গবেষণা প্রতিবেদন পাবলিক লাইব্রেরি অব সায়েন্স ওয়ানে (পস্নস ওয়ান) প্রকাশিত হয়েছে।

হলিক বলেন, 'আপনার যত ভিটামিন-ডি থাকবে ততই করোনার ঝুঁকি কমবে।' হলিকের কথা- ভিটামিন ডির বড় উৎস সূর্যের

আলো। অনেকেই এ থেকে বঞ্চিত হয়। বিশেষ করে শীতের মাসগুলোয়।

রক্তে ভিটামিন-ডির ইতিবাচক উপস্থিতির সঙ্গে কোভিড-১৯ এ সংক্রমণের বড় ধরনের সম্পর্ক আছে। জাতি-ধর্ম-লিঙ্গ নির্বিশেষে এর প্রমাণ মিলেছে। এমনটাই বলা হয়েছে গবেষণায়।

ভিটামিন-ডি ব্যাপক মাত্রায় সাইটোকাইন নিঃসরণের বাধা দেয়। অর্থাৎ সাইটোকাইন স্টর্মে এটি বাধার সৃষ্টি করে। কোভিডে মৃতু্যর অন্যতম কারণ এই সাইটোকাইন স্টর্ম।

প্রতিদিন একজন প্রাপ্তবয়স্ক মানুষের দুই হাজার ইউনিট ভিটামিন-ডি দরকার হয়। হলিক বলেন, তিনি কয়েক দশক ধরে ছয় হাজার ইউনিট ডি নিচ্ছেন। আর এ জন্য তার স্বাস্থ্যও বেশ ভালো আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112989 and publish = 1 order by id desc limit 3' at line 1