logo
রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০ ১১ আশ্বিন ১৪২৭

  বিশেষ সংবাদদাতা   ০৫ আগস্ট ২০২০, ০০:০০  

আজ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী

আজ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী
শেখ কামাল
তারুণ্যের চিরকালীন অহংকার, বহুমুখী প্রতিভার হৃদয়কাড়া ব্যক্তিত্ব শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আজ। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটো ভাই। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন সময়ের আলোচিত ব্যক্তিত্ব শেখ কামাল। তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে যুবক শেখ কামাল নির্মম হত্যাকান্ডের শিকার হন। যৌবনের ধারা অনুযায়ী সেদিনও তিনি ইতিহাসের নিকৃষ্টতম ঘাতকদের এই অপকর্মের প্রতিবাদ করেছিলেন অত্যন্ত সাহসিকতার সঙ্গে। হত্যাকালে তার বয়স হয়েছিল মাত্র ২৬ বছর।

বহুমুখী প্রতিভার অধিকারী শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জন করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে তিনি প্রধান সেনাপতি কর্নেল এম এ জি ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

শুধু লেখাপড়াই নয়, শিল্প-সংস্কৃতি এবং খেলাধুলার সঙ্গেও ওতপ্রোতভাবে জড়িত ছিলেন শেখ কামাল। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে তিনি সংস্কৃতি ও ক্রীড়া সংগঠক হিসেবে ব্যাপক ভূমিকা রেখেছিলেন। ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় পারদর্শী শেখ কামাল বাংলাদেশে আধুনিক ও ছন্দময় ফুটবলের জনক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা। বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতির ধারক ছায়ানটের সেতারবাদন বিভাগের ছাত্র ছিলেন তিনি। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন স্পন্দন শিল্পী গোষ্ঠী। একই সময়ে নাট্য সংগঠন নাট্যচক্র ও ঢাকা থিয়েটারের সঙ্গেও শেখ কামাল সম্পৃক্ত ছিলেন। একাধিক মঞ্চ নাটকে অভিনয় করেছিলেন।

কর্মসূচি

শেখ কামালের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ, অঙ্গ, সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ সীমিত পরিসরে কর্মসূচি পালন করবে। আজ সকাল সাড়ে আটটায় আওয়ামী লীগের পক্ষ থকে ধানমন্ডির আবাহনী ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে এবং সকাল সোয়া নয়টায় বনানী কবরস্থানে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে। করোনা মহামারির কারণে রাজধানীতে আলোচনা সভাসহ অন্যান্য কর্মসূচি পালিত হবে না। তবে সীমিত পরিসরে কোরানখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হবে অকুতোভয়, বিস্ময়কর প্রতিভার অধিকারী শেখ কামালের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে। অন্যান্যবারের মতো আবাহনীসহ বিভিন্ন ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেনি করোনার কারণে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে