logo
রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০ ১১ আশ্বিন ১৪২৭

  যাযাদি ডেস্ক   ০৫ আগস্ট ২০২০, ০০:০০  

শোক সংবাদ

ঢাবির রাষ্ট্রবিজ্ঞানের সাবেক অধ্যাপক সাইফুলস্নাহ ভূঁইয়ার মৃতু্য

ঢাবির রাষ্ট্রবিজ্ঞানের সাবেক অধ্যাপক সাইফুলস্নাহ ভূঁইয়ার মৃতু্য
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এম সাইফুলস্নাহ ভূঁইয়া যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফেরদৌস হোসেন জানান, গত ৩১ জুলাই নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে অধ্যাপক সাইফুলস্নাহর মৃতু্য হয়। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চার দশক শিক্ষকতা করে ২০০৭ সালে অবসরে যান অধ্যাপক সাইফুলস্নাহ ভূঁইয়া। পরে সিনিয়র ফুলব্রাইট ফেলো হিসেবে যুক্তরাষ্ট্রের ইউনির্ভাসিটি অব মেরিল্যান্ড, কলেজ পার্কে শিক্ষকতায় যোগ দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে সেখানেই সাইফুলস্নাহ ভূঁইয়ার শিক্ষকতার শুরু। পরে কানাডার কার্লটন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেন।

অধ্যাপক সাইফুলস্নাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহাম্মদ মহসিন হলের ভারপ্রাপ্ত প্রভোস্টের দায়িত্বেও ছিলেন।

তার মৃতু্যতে শোক প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতি একজন খ্যাতিমান শিক্ষাবিদকে হারাল। শিক্ষার প্রসারে অসামান্য অবদানের জন্য এই গুণী রাষ্ট্রবিজ্ঞানী স্মরণীয় হয়ে থাকবেন।'

দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন অধ্যাপক সাইফুলস্নাহ ভূঁইয়া। তার বড় ছেলে শাহরিয়ার ভূঁইয়া কানাডায় এবং বড় মেয়ে শারমিন সুলতানা যুক্তরাষ্ট্রে থাকেন। ছোট মেয়ে আইরিন সুলতানা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের শিক্ষক। বিডিনিউজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে