শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

শুভ জন্মদিন তাহসান খান

বিনোদন রিপোর্ট
  ১৮ অক্টোবর ২০২৪, ০০:০০
শুভ জন্মদিন তাহসান খান

তিনি একাধারে গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী। শুধু তাই নয়, তিনি একজন জনপ্রিয় অভিনেতাও। সেই সঙ্গে দারুণ উপস্থাপক। বলছি শোবিজ অঙ্গনের অন্যতম তারকা তাহসান রহমান খানের কথা। একাধারে তিনি নায়ক, গায়ক, গীতিকার, সুরকার ও উপস্থাপক। সব ক্ষেত্রেই তার ব্যাপক জনপ্রিয়তা। আজ তাহসানের জন্মদিন। ১৯৭৯ সালের ১৮ অক্টোবর তাহসান মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুরে জন্মগ্রহণ করেন। সেখানেই তার পৈতৃক নিবাস।

তাহসান ইউনিলিভারে ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০০৪ সালের জানুয়ারি পর্যন্ত কর্মরত ছিলেন। ২০০৬ সালের এপ্রিল থেকে ২০০৮ সালের জুন পর্যন্ত ইস্টার্ন ইউনিভার্সিটিতে প্রভাষক পদে কর্মরত ছিলেন। ২০১০-এর জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর রিসার্চ ইন মার্কেটিংয়ে গবেষণা সহকারী হিসেবে কাজ করেছেন। ২০১০ সালের মে থেকে ২০১৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ বা ইউল্যাবে শিক্ষকতা করছেন। ২০১৩ সালের সেপ্টেম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন তাহসান।

তিনি ছায়ানট থেকে ছয় বছর রবীন্দ্রসঙ্গীত শিখেছেন। ১৯৯৮ সালে তিনি ও আরও কয়েকজন যুবক মিলে গঠন করেন ব্যান্ডদল বস্ন্যাক, পরবর্তী সময়ে তিনি ব্যন্ডদল থেকে আলাদা হয়ে নিজস্ব ধারার গানে সম্পৃক্ত হন। বিয়ের পর তাহসান স্ত্রী মিথিলাকে নিয়ে বের করেন নিজস্ব অ্যালবাম। ২০১২ সালে তাহসান গঠন করেন তাহসান অ্যান্ড দ্য সুফিজ নামে নতুন একটি ব্যান্ড। বর্তমানে অভিনয় ও গান নিয়ে ব্যস্ত আছেন এ অভিনেতা।

অসংখ্য জনপ্রিয় গান লিখেছেন, সুর করেছেন, গেয়েছেন তাহসান খান। তার জনপ্রিয় একক অ্যালবামগুলোর মধ্যে আছে কথোপকথন, কৃত্যদাসের নির্বাণ, ইচ্ছে, প্রত্যাবর্তন, অভিমান আমারসহ অসংখ্য। এছাড়াও তার বেশ কিছু মিশ্র অ্যালবাম রয়েছে।

অভিনয়ের শুরুটা মডেলিং দিয়ে। মডেল থেকে হয়েছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা। শতাধিক টেলিভিশন নাটকে অভিনয় করেছেন তিনি। তার রোমান্টিক ধাঁচের নাটকের মধ্যে নীল পরী নীলাঞ্জনা, ল্যান্ডফোনের দিনগুলোতে প্রেম, কথাবন্ধু মিথিলা ব্যাপক জনপ্রিয়।

এছাড়া তার জনপ্রিয় নাটকগুলোর মধ্যে রয়েছে আমাদের গল্প, মনফড়িংয়ের গল্প, মনের মতো মন, এলিয়েন ও রুম্পার গল্প, অন্য রকম পরীর গল্প, স্পর্শের বাইরে তুমি, অপেক্ষা, সম্পর্কের গল্প, ওল্ড ইজ গোল্ড, চিনিগুঁড়া প্রেম, অনামিকাসহ অসংখ্য।

মোস্তফা কামাল রাজ পরিচালিত সিনেমা 'যদি একদিন'র প্রধান চরিত্রে অভিনয় করেন তাহসান। তিনি দেশের খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর নতুন সিনেমা 'নো ল্যান্ডস ম্যান'-এ অভিনয় করছেন।

২০০৬ সালের ৩ আগস্ট তিনি বিয়ে করেন মডেল, অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলাকে। ২০১৩ সালের ৩০ এপ্রিল তিনি কন্যাসন্তানের বাবা হন। তার মেয়ের নাম আইরা তাহরিম খান। ২০১৭ সালে তাদের বিচ্ছেদ হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে