শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১
অভিনয়শিল্পী সংঘের সংস্কার

তারিক আনামের সঙ্গে আরও ৪ জন

বিনোদন রিপোর্ট
  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
তারিক আনামের সঙ্গে আরও ৪ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তোপের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। এরপর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হয়। সেই থেকে সব জায়গায় শুরু হয়েছে সংস্কার। পুরনো সব পরিবর্তন করে জায়গাগুলোর নতুন রূপ চান সাধারণ মানুষ। বিনোদনজগতেও এর ব্যতিক্রম নয়। সেই ধারায় টেলিভিশন নাটকের অভিনয়শিল্পীদের সংগঠন 'অভিনয়শিল্পী সংঘ'তেও পরিবর্তনের হাওয়া বইছে।

এ সংগঠনটির বিরুদ্ধে নানা অভিযোগ তুলে সংস্কারের দাবি জানান শিল্পীরা। সেই দাবির পরিপ্রেক্ষিতে গত ১৮ সেপ্টেম্বর রাজধানীর মহাখালীর একটি কনভেনশন হলে জরুরি সভায় 'অন্তর্বর্তীকালীন সংস্কার কমিটি' গঠন করা হয়। বরেণ্য অভিনেতা তারিক আনাম খানকে এ কমিটির প্রধান করা হয়। এ অভিনেতাকে প্রধান করা হলেও অন্তর্বর্তী সংস্কার কমিটির অন্য সদস্যদের নাম জানানো হয়নি বিশেষ সাধারণ সভায়। পরে এ কমিটি গঠনেও নেতৃত্ব দেন তারিক আনাম খান। এবার সেই কমিটিতে যুক্ত হলেন আরও চার অভিনয়শিল্পী।

গত বুধবার বিষয়টি নিশ্চিত করে কমিটির প্রধান তারিক আনাম খান বলেন, গত ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত শিল্পী সংঘের সদস্য ও অন্য শিল্পীদের উপস্থিতিতে বিশেষ সাধারণ সভায় যে 'অন্তর্বর্তীকালীন সংস্কার কমিটি' গঠন করা হয়, সেই সিদ্ধান্তের ভিত্তিতেই আমার সঙ্গে আরও চারজনকে যুক্ত করা হয়েছে। তারা হলেন- সাহানা রহমান সুমি, একে আজাদ সেতু, জীতু আহসান ও ওয়াহিদা মলিস্নক জলি। তিনি আরও বলেন, আজ পূর্ণ 'অন্তর্বর্তীকালীন সংস্কার কমিটি' ঘোষণা করা হয়েছে। দু-একদিনের মধ্যেই আমাদের কার্যক্রম শুরু করব। এর আগে কমিটির দায়িত্ব নিয়ে তারিক আনাম খান বলেছিলেন, 'সংস্কারের পক্ষেই সবার মত। আমাদের প্রথম দায়িত্ব হলো শিল্পীদের কী কী প্রয়োজন সেটি খুঁজে বের করা। আমাদের কার্যক্রম সবার জন্য খোলা থাকবে। যে কোনো সদস্য এসে বলতে পারবেন কী সংস্কার প্রয়োজন। সংগঠনের বাইরের কেউ যদি কিছু বলতে চান, তাদের কথাও আমরা শুনব।

সবার মতামত নিয়েই সংস্কার প্রস্তাব সাধারণ

সভায় উপস্থাপন করা হবে।

এর আগে বিশেষ সাধারণ সভার আগে যেসব সংস্কারের কথা বলেছিলেন সংস্কারকামী শিল্পীরা, সেগুলোর মধ্যে রয়েছে- অভিনয়কে রাষ্ট্রীয়ভাবে পেশা হিসেবে স্বীকৃতি এবং অন্তর্ভুক্ত করার জন্য পদক্ষেপ গ্রহণ, কর্মপরিকল্পনা বাস্তবায়ন, নতুন করে রেজিস্ট্রেশন সিস্টেম চালু, তিন ধরনের কোর্সের ভিত্তিতে ইন্ডাস্ট্রিতে অভিনয়ের যাত্রা শুরু করা, পেশাদার কার্ডের সুযোগ-সুবিধা নিশ্চিত করা, রিফরমেশন অ্যাক্ট চালু, অভিনয়শিল্পীদের কাজের সুষ্ঠু, নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও সম্মানজনক পরিবেশ নিশ্চিত করা, শিফট সিস্টেম, ওভারটাইম চার্জ, ডেট ক্যানসেলেশন চার্জ চালু, নূ্যনতম পারিশ্রমিক নির্ধারণ ইত্যাদি।

সেই সময় শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম বলেছিলেন, 'ছাত্র-জনতার গণ-অভু্যত্থানের পর থেকেই সংগঠন নিয়ে নানা ধরনের কথাবার্তা শোনা যাচ্ছিল। অনেকেই শিল্পী সংঘের সংস্কারের কথা বলছিলেন। আমাদের মনে হয়েছিল, সবার সঙ্গে কথা বলা জরুরি। এ কারণেই বিশেষ সাধারণ সভার আয়োজন করা। বৃহত্তর একটা অংশ বলেছে, বর্তমান কমিটির পদত্যাগের প্রয়োজন নেই। আবার সংস্কারের কথাও বলেছে তারা। সবার সব কথা শুনে শ্রদ্ধেয় তারিক আনাম খানকে প্রধান করে 'অন্তর্বর্তী সংস্কার কমিটি' নামে একটা কমিটি গঠন করা হয়েছে। তিনি আরও চারজন শিল্পীকে যুক্ত করে আগামী চার মাস সংস্কারের জন্য কাজ করবেন ও নির্বাহী দায়িত্ব পালন করবেন। এরপর নির্দিষ্ট সময় দেখে নির্বাচনের তারিখ ঘোষণা দেবেন।'

অন্যদিকে শিল্পী সংঘের সাধারণ সম্পাদক রওনক হাসান বলেছিলেন, তারিক আনাম খানের নেতৃত্বে অন্তর্বর্তী কমিটির মেয়াদ হবে চার মাস। এই সময়ের মধ্যে সংগঠনের প্রয়োজনীয় সংস্কার নিয়ে কাজ করবে তারা। কমিটিকে পূর্ণাঙ্গ সহায়তা করবে বর্তমান কার্যনির্বাহী কমিটি। চার মাস পর সাধারণ সভায় সংস্কার প্রস্তাব পাস করার পাশাপাশি গঠিত হবে নির্বাচন কমিশন। নির্বাচনের পর বিজয়ী সদস্যদের কাছে সব দায়িত্ব বুঝিয়ে দেবেন বর্তমান কমিটির সদস্যরা। বর্তমান কমিটি পদত্যাগ না করলেও এই সময়ের মধ্যে নতুন কোনো সিদ্ধান্ত নিতে পারবে না, কেবল দাপ্তরিক দায়িত্ব পালন করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে