শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
তারিক আনামে আস্থা

শিল্পী সংঘের 'অন্তর্র্বর্তীকালীন সংস্কার কমিটি'

বিনোদন রিপোর্ট
  ২০ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
শিল্পী সংঘের 'অন্তর্র্বর্তীকালীন সংস্কার কমিটি'

টিভি নাটকের অভিনয়শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘের বর্তমান কমিটিকে 'নিষ্ক্রিয়' করে সংগঠনে সংস্কার চালানোর পদক্ষেপ নেওয়া হয়েছে; যেজন্য অভিনেতা তারিক আনাম খানের ওপর ভরসা রেখেছেন শিল্পীরা। সংস্কারকামী শিল্পীদের তোলা সংস্কারের দাবিতে মেয়াদ শেষ হওয়ার সাড়ে পাঁচ মাস আগেই নিষ্ক্রিয় করা হলো এই টেলিভিশন নাটকের অভিনয়শিল্পীদের সংগঠন অভিনয়শিল্পী সংঘ।

গত বুধবার মহাখালীর সেনা গৌরব মিলনায়তনে অভিনয়শিল্পী সংঘের বিশেষ সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় উপস্থিত ছিলেন সংঘের সদস্য শিল্পীরা। স্বৈরাচার হাসিনা সরকারের সঙ্গে সম্পৃক্ততা, তাদের হয়ে কাজ করাসহ নানা অভিযোগ ও দাবির মুখে বিশেষ সভা আহ্বান করেছিল সংগঠনটি।

সংস্কারের মাধ্যমে সংগঠনের নতুন নির্বাচন করা এবং বর্তমান কমিটিকে যেকোনো সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত রাখতে এ 'অন্তর্র্বতীকালীন সংস্কার কমিটি' কাজ করবে বলে অভিনেতা-অভিনেত্রীরা সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে সংস্কারের মাধ্যমে নির্বাচনের আয়োজন ও নতুন কমিটির হাতে সংগঠনকে তুলে দিতে একজন জ্যেষ্ঠ অভিনেতাকে অন্তর্বর্তী প্রধান করা হয়েছে। বিকাল পাঁচটায় শুরু হয়ে প্রায় ছয় ঘণ্টা ধরে চলে শিল্পী সংঘের সভা। সেখানে চলমান কমিটিকে নিষ্ক্রিয় ঘোষণা করে নতুন অন্তর্বর্তী কমিটির প্রস্তাব দেওয়া হয়। জ্যেষ্ঠ অভিনেতা আজাদ আবুল কালাম অন্তর্বর্তী কমিটির প্রধান হিসেবে প্রস্তাব করেন জ্যেষ্ঠ অভিনেতা তারিক আনাম খানের নাম। সিদ্ধান্ত হয়, তারিক আনাম খান কমিটির বাকি সদস্যদের বেছে নেবেন। তার নেতৃত্বে আগামী চার মাসের মধ্যে নতুন কমিটি সংগঠনের সংস্কার শেষে নির্বাচন কমিশনারের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করবেন।

জানা গেছে, পুরনো কমিটি থেকে চারজন ও সংস্কারপ্রত্যাশী শিল্পীদের মধ্যে থেকে চারজনকে নিয়ে শিগগিরই অন্তর্বর্তী কমিটি গঠিত হবে। পুরনো কমিটি নতুন অন্তর্বর্তী কমিটিকে সব ধরনের সহযোগিতা করবে, তবে তাদের কোনো ক্ষমতা থাকবে না। তবে সভাপতি আহসান হাবিব নাসিম ও সাধারণ সম্পাদক রওনক হাসান নির্বাহী কমিটির দায়িত্বগুলো পালন করে যাবেন। এসব প্রস্তাব সমর্থন করেছেন সাধারণ সদস্যরা।

আহসান হাবিব নাসিম বলেন, 'শিল্পীদের নানা অভিযোগ ও দাবির পরিপ্রেক্ষিতে সবার সব কথা শুনে তারিক আনাম খানকে প্রধান করে 'অন্তর্বর্তীকালীন সংস্কার কমিটি' নামে একটা নতুন কমিটি গঠন করা হয়েছে। শিল্পীদের নিয়ে তিনি আগামী চার মাস কমিটিতে থাকবেন এবং সংস্কারের জন্য কাজ করবেন।

'বর্তমান কমিটির সময়সীমা আরও প্রায় পাঁচ মাসের মতো আছে, এর মধ্যেই নির্দিষ্ট একটা সময় দেখে নির্বাচনের ঘোষণা করা হবে।' তবে ২১ সদস্যের বর্তমান কমিটির কেউ এখন পদত্যাগ করবে না জানিয়ে তিনি বলেন, মেয়াদের বাকি সময় তারা দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করবেন। বড় কোনো সিদ্ধান্ত নিতে পারবেন না। সেটা শুধু নতুন কমিটির প্রধানই নিতে পারবেন।

সংগঠনের সদস্যরা বলেন, সংস্কারকামী শিল্পীদের সংস্কারের যেসব দাবি ছিল সেগুলো নির্বাচনের পর নতুন কমিটি দেখভাল করবে। তদের দাবির মধ্যে রয়েছে- অভিনয়কে রাষ্ট্রীয়ভাবে পেশা হিসেবে স্বীকৃতি এবং অন্তর্ভুক্ত করার জন্য পদক্ষেপ গ্রহণ, কর্মপরিকল্পনা বাস্তবায়ন, নতুন করে রেজিস্ট্রেশন সিস্টেম চালু, তিন ধরনের কোর্সের ভিত্তিতে ইন্ডাস্ট্রিতে অভিনয়ের যাত্রা শুরু করা, পেশাদার কার্ডের সুযোগ-সুবিধা নিশ্চিত করা, রিফরমেশন অ্যাক্ট চালু, অভিনয়শিল্পীদের কাজের সুষ্ঠু, নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও সম্মানজনক পরিবেশ নিশ্চিত করা, শিফট সিস্টেম, ওভারটাইম চার্জ, ডেট ক্যান্সেলশন চার্জ চালু, নূ্যনতম পারিশ্রমিক নির্ধারণ।

নতুন এই কমিটিতে আরও অঙ্গীকার করা হয় যে, কোনো শিল্পী কোনো রাজনৈতিক দলের সঙ্গে সরাসরি সম্পৃক্ত থাকতে পারবে না। সব অভিনয়শিল্পীর সঙ্গে কাজ করতে হবে। কোনো রাজনৈতিক দলের হয়ে সভা-সমাবেশ, বক্তৃতা-বিবৃতি দিতে পারবে না। তারিক আনাম জানিয়েছেন, 'শিল্পীর রাজনীতি যেন তার অভিনয়ে প্রভাব না পড়ে। যারা রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত, তারা এই সংস্কার কমিটিতে থাকবে না। টিভি চ্যানেলের অবস্থা এরকম হবে কেন। নতুন আলোকে আমরা দেখতে চাই আমাদের কী কী প্রয়োজন। আমরা কোনো সাংগঠনিক জটিলতায় যেতে যাই না। আমাদের বোঝার কিছু ভুল থাকতে পারে। কিন্তু আমরা কোনো মতেই আমাদের মধ্যে বিভেদ, বিভাজন চাই না বলে এই সংস্কার কমিটি করেছি। সংস্কারের বিপক্ষে কিন্তু কেউ না। তবে যে প্রক্রিয়ায় এটা হয় এতে হয়তো কারও দ্বিমত থাকতে পারে। আমরা মূলত এটাকে পেশাজীবীদের সংগঠন হিসেবে দাঁড় করিয়েছি। এটাকে রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের জন্য করা হয়নি। সবার সঙ্গে মিলেই আমরা কাজটি করতে চাই এবং দিন শেষে আমরা সবাই এক পরিবার।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে