রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

মুক্তি পাচ্ছে কবরীর শেষ সিনেমা

বিনোদন রিপোর্ট
  ২৭ জুলাই ২০২৪, ০০:০০
মুক্তি পাচ্ছে কবরীর শেষ সিনেমা

ঢাকাই সিনেমার 'মিষ্টি মেয়ে'খ্যাত নন্দিত অভিনেত্রী প্রয়াত সারাহ বেগম কবরী। বাংলা সিনেমার স্বর্ণালি যুগ বলতে যে সময়কে বোঝানো হয়, সেই সময়ের সফলতম নায়িকা তিনি। ভক্তরা তাকে ভালোবেসে 'মিষ্টি মেয়ে' ডাকতেন। মৃতু্যর আগ পর্যন্ত তিনি সিনেমার সঙ্গেই যুক্ত ছিলেন। মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে অভিষেক হয় তার। ১৯৬৪ সালে সুভাষ দত্তের 'সুতরাং' ছবির মাধ্যমে অভিনয়জীবন শুরু করেন কবরী। তারপর একের পর এক সফল সিনেমা দিয়ে দর্শকদের মনে স্থায়ী আসন গেড়েছেন তিনি। দীর্ঘ ক্যারিয়ারে 'নীল আকাশের নিচে', 'ময়নামতি', 'সুজন সখী', 'স্মৃতিটুকু থাক', 'সারেং বউ', 'তিতাস একটি নদীর নাম'সহ তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। বাংলাদেশের সিনেমায় 'নায়ক রাজ' হিসেবে পরিচিত রাজ্জাকের সঙ্গে তার জুটি এখন পর্যন্ত নিঃসন্দেহে বাংলাদেশের চলচ্চিত্রে সবচেয়ে জনপ্রিয় এবং আলোচিত জুটি। বাংলাদেশের সিনেমায় কিংবদন্তিতুল্য এই জুটি দর্শকদের কাছে যতটা গ্রহণযোগ্যতা পেয়েছিল, তার ধারে-কাছে গ্রহণযোগ্যতা পায়নি আর কোনো জুটি। বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে সেই রাজ্জাক-কবরী জুটির রসায়নের রহস্য নিয়ে কথা বলার সময় কবরী বলেছিলেন, 'আমার অল্প বয়সে বিয়ে হয়ে যায়। প্রেম করা আমার হয়ে ওঠেনি। কিন্তু রাজ্জাকের সঙ্গে অভিনয় করার সময় এক ধরনের রোমাঞ্চ অনুভব করতাম আমি।' কবরী মনে করতেন, রাজ্জাকের সঙ্গে অভিনয়ের সময় তাদের দুজনের আবেগের অকৃত্রিমতার কারণেই জুটির রসায়ন মানুষের মনে দাগ কেটেছে।

অভিনেত্রী কবরী একাত্তরে কলকাতায় গিয়ে বাংলাদেশের পক্ষে জনমত সৃষ্টি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন; সেখানে বিভিন্ন সভা-সমিতি ও অনুষ্ঠানে বক্তৃতা করেন; সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছেন। পরে দেশে ফিরে চলচ্চিত্রে পুরোপুরি মনোনিবেশ করেছেন।

অভিনয়ের পাশাপাশি ২০০৪ সালে নায়িকা কবরী পরিচালনায় নাম লেখান। নির্মাণ করেছিলেন 'আয়না' নামের সিনেমা। এরপর ২০২০ সালের ১৭ মার্চ 'এই তুমি সেই তুমি' নামের সিনেমা পরিচালনা শুরু করেছিলেন মিষ্টি মেয়েখ্যাত অভিনেত্রী কবরী। শুটিং শুরুর কয়েকদিন পরেই করোনার কারণে পুরো দেশ স্থবির হয়ে পড়ে। করোনার আতঙ্কে যেখানে অনেকে শুটিং বন্ধ করে দিয়েছিলেন, সেখানে উল্টো পথে হাঁটলেন কবরী। করোনার ভয় উপেক্ষা করেই সিনেমার কাজ চালিয়ে গেলেন তিনি। তবে শেষ পর্যন্ত পুরো সিনেমার শুটিং শেষ করার আগেই ২০২১ সালের ১৭ এপ্রিল প্রয়াত হন কবরী। কবরীর মৃতু্যর পর থেমে যায় সিনেমার কাজ। এক পর্যায়ে তার শেষ সিনেমার পূর্ণতা দেওয়ার দায়িত্ব কাঁধে নেন তার ছেলে শাকের চিশতী। বছর দুই আগেই জানিয়েছিলেন, সিনেমাটি দর্শকদের দেখাতে চান তিনি। অবশেষে শেষ হয়েছে সিনেমার শুটিং। বিষয়টি নিশ্চিত করেছেন শাকের চিশতী। আগামী বছর রোজার ঈদে 'এই তুমি সেই তুমি' মুক্তির পরিকল্পনা হচ্ছে বলে জানান তিনি। শাকের চিশতী বলেন, 'সিনেমাটি মুক্তি দেওয়ার তাড়া ছিল আম্মুর। তাই করোনার মধ্যেই শুটিং করছিলেন। কিন্তু দুই দিনের শুটিং বাকি থাকা অবস্থায় মারা যান তিনি। অনেকদিন আগেই সিনেমাটি শেষ করার ইচ্ছা ছিল। কিন্তু নানা জটিলতায় কাজ শুরু করতে একটু দেরি হয়ে গেছে। তা ছাড়া একটু সময় নিয়েই কাজটি করছি। প্রায় শেষ করে এনেছি কাজ। সামনের ঈদে সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করছি।'

২০১৮-১৯ অর্থবছরে অনুদান পাওয়া 'এই তুমি সেই তুমি' সিনেমায় দুটি সময়কে তুলে ধরা হয়েছে। বর্তমান সময়ের পাশাপাশি তুলে ধরা হয়েছে মহান মুক্তিযুদ্ধের সময়ের কথা। থাকছে দুই জোড়া মানুষের প্রেমের গল্প। 'এই তুমি সেই তুমি' সিনেমা দিয়ে দীর্ঘ ১৪ বছর পর পরিচালনায় ফিরেছিলেন কবরী। এর আগে ২০০৫ সালে মুক্তি পেয়েছিল তার পরিচালিত প্রথম সিনেমা 'আয়না'।

এই তুমি সেই তুমি সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন নিশাত নাওয়ার সালওয়া ও রায়হান রিয়াদ। পরিচালনার পাশাপাশি এই সিনেমায় অভিনয়ও করেছেন কবরী, লিখেছেন গান। এটি তার লেখা একমাত্র সিনেমার গান। গানটি গেয়েছেন ইমরান ও কোনাল। সংগীত পরিচালক হিসেবে কবরীর সঙ্গে কাজ করেছেন সাবিনা ইয়াসমিন। পরিচালনার পাশাপাশি সিনেমার কাহিনি, চিত্রনাট্য, সংলাপও লিখেছেন কবরী।

কবরীকে নিয়ে স্মৃতিচারণা করতে গিয়ে নায়িকা নিশাত নাওয়ার সালওয়া গণমাধ্যমকে বলেন, 'আপার সঙ্গে কাজের সুযোগ পাওয়ার পর থেকে আমি খুবই উচ্ছ্বসিত ছিলাম। আপার পরিচালনায় অভিনয় করলাম, ডাবিং করলাম আর কিছুদিন গেলে সিনেমাটা পুরোপুরি তৈরি হয়ে যেত। কিন্তু হুট করে তিনি এভাবে চলে যাবেন সেটা কিছুতেই মানতে পারছি না। '

নিশাত নাওয়ার সালওয়া আরও বলেন, 'এই তুমি সেই তুমি' সিনেমাটি নিয়ে আপার অনেক স্বপ্ন ছিল। সিনেমাটি বিশ্বের বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে পাঠাবেন বলে আমাকে জানিয়েছিলেন। কিন্তু ওনার শেষ ইচ্ছাটা পূরণ হলো না।'

এই সিনেমা দিয়েই বড় পর্দায় যাত্রা শুরু হয়েছিল সালওয়ার। এরপর কাজ করেছেন একাধিক সিনেমায়। এখন পর্যন্ত মুক্তি পেয়েছে সালওয়া অভিনীত 'বীরত্ব' ও 'বুবুজান' সিনেমা দুটি। মুক্তির অপেক্ষায় আছে 'স্বপ্নে দেখা রাজকন্যা'। মোস্তাফিজুর রহমান মানিকের পরিচালনায় এতে সালওয়ার বিপরীতে আছেন আদর আজাদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে