রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

এবার যুক্তরাষ্ট্রে বুবলীর সিনেমা 'দেয়ালের দেশ'

বিনোদন রিপোর্ট
  ১৮ মে ২০২৪, ০০:০০
এবার যুক্তরাষ্ট্রে বুবলীর সিনেমা 'দেয়ালের দেশ'

ঈদুল ফিতরে মুক্তি পাওয়া প্রায় এক ডজন সিনেমার মধ্যে একটি 'দেয়ালের দেশ'। নির্মাণ করেছেন মিশুক মনি। এর মাধ্যমে নির্মাতা হিসেবে তার অভিষেক হয়েছে। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ ও শবনম বুবলী। ছবিটির ট্রেলার ও গান ভূয়সী প্রশংসা পেয়েছিল। কিন্তু মুক্তির পর সেভাবে আলো ছড়াতে পারেনি।

এরপরও দেশ ছাড়িয়ে ভিন দেশের পর্দায়ও হাজির হচ্ছে 'দেয়ালের দেশ'। কিছু দিন আগেই এটি অস্ট্রেলিয়া সফর সেরেছে। এবারের গন্তব্য যুক্তরাষ্ট্র। গতকাল বাইডেনের দেশে মুক্তি পেয়েছে ছবিটি।

হলের তালিকাসহ খবরটি দিয়েছেন অভিনেত্রী শবনম বুবলী। তিনি জানান, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের ১৫টি প্রেক্ষাগৃহে চলবে 'দেয়ালের দেশ'। বুবলী বলেছেন, 'আমাদের সিনেমাটি এখন সীমানা ছাড়িয়ে আমেরিকায়। অস্ট্রেলিয়ার পর এবার আমেরিকায় রিলিজ হচ্ছে 'দেয়ালের দেশ'। এরপর কানাডা ও ইউরোপের বিভিন্ন দেশে মুক্তি পাবে। অর্গানিক ভালোবাসার ওজন জমতে থাকুক বুক পকেটে।'

বুবলী আরও বলেন, গল্প পড়েই ভীষণ ভালো লেগেছিল। এ সিনেমাটি ব্যতিক্রম। এ ধরনের চরিত্রে এর আগে আমার কাজ করা হয়নি। বিশেষ করে আমার জন্য এ সিনেমায় অভিনয়ের সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল। সেই ব্যাপারে বিশেষ করে আমার পরিচালক এবং আমার সহশিল্পীরাও দারুণভাবে হেল্প করেছেন। আরেকটি বিষয় হচ্ছে, অনুদানের সিনেমা নিয়ে যে ট্যাবু সৃষ্টি হয়েছে, সেটা ভেঙে দেবে দেয়ালের দেশ।

ছবিটির নির্মাতা মিশুক মনিও একই বার্তা দিয়েছেন সোশ্যাল হ্যান্ডেলে। লিখেছেন, 'আমেরিকার বিভিন্ন শহরে খুশবু ছড়াবে খামখেয়ালি এক প্রেমিকের ভালোবাসার নৈবেদ্য 'দেয়ালের দেশ'।'

শরিফুল রাজ বলেন, পেশাগত কারণে অনেক স্ক্রিপ্টই তো পড়তে হয় কিন্তু 'দেয়ালের দেশ' এর স্ক্রিপ্টে এত ডিটেইলস এত যত্ন স্পষ্ট যে, আমি এই ছবির অংশ হতে বাধ্য হয়েছি। পর্দায় আমাদের কেমিস্ট্রি ফুটিয়ে তোলার জন্য আমি ও বুবলীসহ টিমের সবাই মিলে শুটিংয়ে যাওয়ার আগে রিহার্সেল করেছি। চরিত্রের সঙ্গে মানিয়ে নিতে চুল, দাড়ি বড় করার সঙ্গে সঙ্গে অনেকটা ওজনও আমাকে কমাতে হয়েছে। আমার বিশ্বাস, আমাদের এ চেষ্টার ফসল দর্শকের জন্য উপভোগ্য হবে।

বৈশাখ ও নহর নামের দুই যুবক-যুবতীর ব্যতিক্রম রসায়ন উঠে এসেছে 'দেয়ালের দেশ'-এ। এতিমখানায় মানুষ হওয়া বৈশাখ (শরিফুল রাজ) চালচুলোহীন, খামখেয়ালি। বাসে বাসে লিফলেট বিলি করা মেয়ে নহরকে (বুবলী) তার ভালো লাগে। এরপর ক্রমশ তাদের প্রেম হয়। কিন্তু স্বভাব বদলায় না বৈশাখের। জুয়া, নেশায় ডুবে থাকে। ডেলিভারি ম্যানের চাকরি নিয়ে জেলেও যেতে হয় তাকে। সব হারিয়ে বৈশাখ কাজ নেয় মর্গে। সেখানেও চলে তার নেশা। হঠাৎ একদিন একটা লাশ আসে মর্গে। কফিন খুলে বৈশাখ দেখে, এটা তার প্রেমিকা নহরের লাশ! এখান থেকেই ছবির মূল গল্প শুরু হয়। এটিকে 'মন খারাপ করা সিনেমা' বলেছেন সমালোচকরা।

উলেস্নখ্য, সরকারি অনুদান পাওয়া 'দেয়ালের দেশ' প্রযোজনা করেছে মেট্রো সিনেমা। এতে আরও অভিনয় করেছেন আজিজুল হাকিম, শাহাদাত হোসেন, সমাপ্তি মাশুক, স্বাগতা প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে