logo
সোমবার, ২৬ অক্টোবর ২০২০ ১১ কার্তিক ১৪২৭

  অনলাইন ডেস্ক    ২৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

সা ক্ষা ত কা র

প্রধানমন্ত্রী 'লাল জমিন' দেখলে প্রত্যাশা পূর্ণ হবে

অভিনেত্রী মোমেনা চৌধুরী। টেলিভিশন নাটকে তার গ্রহণযোগ্যতা থাকলেও মঞ্চ নিয়ে বেশি ব্যস্ত থাকেন। মঞ্চে আলোচিত একক অভিনয়ের নাটক 'লাল জমিন' দিয়ে তিনি সুনাম কুড়িয়েছেন দেশ ও দেশের বাইরে। করোনাকালের সব দ্বিধা অতিক্রম করে দীর্ঘ সাড়ে ৫ মাস পর ২৮ আগস্ট মঞ্চের আলোয় প্রথম ফুটে উঠে লাল জমিন। মহিলা সমিতি মিলনায়তনে আজ এর ২৪৬তম প্রদর্শনী। এ নাটক ও নানা বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন মাসুদুর রহমান

প্রধানমন্ত্রী 'লাল জমিন' দেখলে প্রত্যাশা পূর্ণ হবে
মোমেনা চৌধুরী
সর্বোচ্চ প্রদর্শনী...

লাল জমিনের ২৪৬তম প্রদর্শনী আজ। এর আগে দেশের একক অভিনয়ের কোনো মঞ্চ নাটকের এতগুলো শো হয়নি। মান্নান হীরার রচনায় এ নাটকের নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। করোনায় দীর্ঘ সাড়ে ৫ মাস মঞ্চ নাটকের প্রদর্শনী বন্ধ থাকার পর ২৮ আগস্ট মঞ্চে প্রথম আলো ফেলে লাল জমিন মঞ্চে। আমাদের এই সাহসী উদ্যোগের পর অনেকেই উৎসাহিত হয়ে মঞ্চে প্রদর্শনী শুরু করেন।

যেন প্রথম মঞ্চায়নের অনুভূতি...

প্রথম যেদিন মঞ্চে উঠেছিলাম, ঠিক সেদিনের মতোই মনে হয়েছে অনুভূতিটা। অনেক সাড়া পেয়েছি। তবে আমাদের এখনো করোনার ভয় ও জড়তা কাটেনি। সাহসী কাজের মধ্য দিয়ে আমাদের জড়তা কাটাতে হবে। ঢাকাতে করোনার ভয় থাকলেও ঢাকার বাইরে করোনার ভয় যে নেই, তার প্রমাণ পেলাম ২৪ সেপ্টেম্বর গাজীপুর পুলিশ লাইনে শো করতে গিয়ে। তবে আমার মধ্যে মৃতু্যর ভয় নেই। কারণ সৃষ্টিকর্তা যেদিন আমার মৃতু্য লিখে রেখেছেন, তার আগে আমার মরণ হবে না।

উদ্যোগে সহযোগী...

সাড়ে ৫ মাস পর মঞ্চে প্রদর্শনী করতে গিয়ে অনেকের কাছ থেকে সহযোগিতা পেলেও গ্রম্নপ থিয়েটার ফেডারেশনের এক নেতার কাছ থেকে সহযোগিতার পরিবর্তে অসহযোগিতা পেয়েছি। তিনি প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা করেছিলেন। এজন্য আমাকে পুরোপুরি পেমেন্ট করে প্রদর্শনী করতে হয়েছে। মঞ্চকর্মী ও দর্শকদের উৎসাহ ভালো লেগেছে। আশা করি, মঞ্চকর্মীরা আরও উৎসাহী হবেন।

'লাল জমিন' নিয়ে আরও প্রত্যাশা...

সৃষ্টিকর্তার অপার মহিমায় লাল জমিনের সফলতা অনেক। নাটকটি প্রথম যখন আমরা মঞ্চে আনলাম তখন এত আশা ছিল না। বঙ্গবভনে রাষ্ট্রপতি নাটকটি দেখে প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী 'লাল জমিন' নাটকটি দেখলে আমার প্রত্যাশা পূর্ণ হবে। আমাদের শ্রম স্বার্থকতায় পরিপূর্ণ হবে।

টিভি নাটকে...

তিনটি সিরিয়ালে কাজ করছি। তৌকীর আহমেদের 'রূপালী জোসনা', কায়সার আহমেদের 'গোলমাল' ও 'গোগল ভিলেজ'।

\হ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে