রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

মূল্যবোধ বৃদ্ধিতে শিক্ষকের ভূমিকা

  ২৭ জুলাই ২০২৪, ০০:০০
মূল্যবোধ বৃদ্ধিতে শিক্ষকের ভূমিকা

মূল্যবাধকে বিশ্লেষণ করলে দুটি শব্দ পাওয়া যায়-একটি মূল্য, অপরটি হলো বোধ। মূল্য বলতে বুঝায়- বিনিময়ের বস্তু, আর বোধ বলতে বুঝায় বিবেক, অনুভব, ধারণা। মূল্যবোধ মূলত আমাদের আচরণের ভালো ও মন্দের দিক নির্দেশ করে, সামাজিক চাহিদা ও প্রয়োজন থেকে মূল্যবোধের উদ্ভব। একজন ব্যক্তির মূল্যবোধ কতটা তা বোঝার জন্য কিছু উপাদান পর্যবেক্ষণ করা প্রয়োজন। যেমন- আচরণ, দৃষ্টিভঙ্গি এবং অন্যান্য গুণাবলি। দৃষ্টিভঙ্গি হলো মূল্যবোধের ভিত্তি। প্রধান প্রধান ইতিবাচক মূল্যবোধ হলো- সততা, ন্যায়পরায়ণতা, দয়া, সহনশীলতা ইত্যাদি। ইতিবাচক মূল্যবোধগুলো সব সময় কাঙ্ক্ষিত এবং এর প্রসারের ফলে সমাজের কল্যাণ হয়।

যে শিক্ষার মাধ্যমে মানুষের আচার-আচরণ, ন্যায়পরায়ণতা, ন্যায়বিচার, মানবতাবোধ, নৈতিকতাবোধ ইত্যাদি জাগ্রত করা হয় সেই শিক্ষাকে বলা হয় মূল্যবোধ শিক্ষা। মূল্যবোধ শিক্ষায় শিক্ষিত জাতি থাকেন উন্নত এবং শিক্ষিত ব্যক্তি জাতির বড় সম্পদ। মানুষের কল্যাণের জন্য মূল্যবোধ শিক্ষার গুরুত্ব অপরিসীম। শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধ জাগ্রত করতে হলে শিক্ষককে সুপরিকল্পিতভাবে কাজ করতে হবে। শিক্ষককে স্মরণ রাখতে হবে মূল্যবোধ জাগ্রত করতে হলে বিদ্যালয় প্রদত্ত অভিজ্ঞতা বা জ্ঞানের সঙ্গে বাস্তব জীবনের সম্পর্ক থাকতে হবে। শিক্ষার্থীদের মূল্যবোধ সম্পর্কে সচেতন করে তুলতে হলে শিক্ষককে এমন সব অভিজ্ঞতা বা জ্ঞানের সামগ্রী নির্বাচন করতে হবে যেগুলো শিক্ষার্থীদের বাস্তব জীবনের পরিপ্রেক্ষিতে তাৎপর্যপূর্ণ। শিক্ষক শ্রেণিতে তথ্য এমনভাবে পরিবেশন করবেন যাতে শিক্ষার্থীরা সেগুলোকে বিশ্লেষণ করতে পারে এবং তার ভিত্তিতে স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। শিক্ষণের সময় তথ্য মুখস্থ করার চেয়ে ধারণা গঠনের উপর গুরুত্ব আরোপ করতে হবে। বিভিন্ন অভিজ্ঞতা ও ধারণার মধ্যে শিক্ষার্থীরা যাতে মানসিক পর্যায়ে সমন্বয় ঘটাতে পারে, সেজন্য উপযুক্ত প্রয়োগমূলক কাজের ব্যবস্থা করতে হবে। ব্যক্তি জীবনে জ্ঞানের তাৎপর্য যাতে শিক্ষার্থীরা স্থায়ীভাবে উপলব্ধি করতে পারে, সে বিষয়ে সহায়তার জন্য শিক্ষক এই পর্যায়ে এমন প্রয়োগমূলক কার্যাবলি নির্বাচন করবেন যার সঙ্গে বাস্তব জীবনের সম্পর্ক থাকে এবং যার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বিভিন্ন ধারণাগুলোর মধ্যে সমন্বয় সাধন করতে পারে।

মূল্যবোধ জাগ্রত করার জন্য এই উদ্দেশ্যে শিক্ষক-শিক্ষার্থীদের পাঠ্যবই ছাড়াও অন্যান্য বই পড়ার ব্যাপারে উৎসাহ দান করবেন। মূল্যবোধ ব্যক্তির আচরণ নিয়ন্ত্রণ করে। শিক্ষা ব্যক্তির আচরণ পরিচালিত করে। আর এই দুইয়ের সমন্বয়ে ব্যক্তি যোগ্য নাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলে জাতির আশা-আকাঙ্ক্ষা পূরণে ভূমিকা রাখে। তাই বলা যায় শিক্ষার্থীকে আদর্শরূপে গড়ে তুলতে মূল্যবোধ শিক্ষার প্রয়োজনীয়তা অপরিসীম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে