রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার উপায়

শিক্ষা জগৎ ডেস্ক
  ২৫ জুলাই ২০২৪, ০০:০০
পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার উপায়

পরীক্ষা নিয়ে ভীতি আমাদের চিরকালের। এই ভীতির মূল কারণই হলো ভালো নম্বর না পাওয়ার আশঙ্কা। পরীক্ষার খাতায় ভালো নম্বর পেতে হলে যে বিষয়গুলোর ওপর নজর দিতে হবে-

স্বচ্ছতা : হাতের লেখা খুব ভালো হলেই ভালো নম্বর আসবে এমনটা কিন্তু নয়। সবার আগে মনে রাখতে হবে ভালো লিখলেই খুব ভালো নম্বর পাওয়া যাবে এমনটাও নই। ভালো নম্বর পাওয়ার জন্য যে বিষয়টি মনে রাখতে হবে তা হল স্বচ্ছতা। এই স্বচ্ছতা দুই ধরনের-

ক. উত্তর লেখার বিষয়ের স্বচ্ছতা

খ. খাতা সাজানোর স্বচ্ছতা

অপ্রাসঙ্গিক দীর্ঘ আলোচনা পরিহার করতে হবে। মূল প্রাসঙ্গিক বিষয়ের ওপর নির্ধারিত শব্দ সংখ্যার মধ্যে সংক্ষিপ্ত অথচ তথ্যনির্ভর লেখাই হল বিষয়ের স্বচ্ছতা।

আর খাতার স্বচ্ছতা হল পরীক্ষকের সামনে তুলে ধরা বিষয়টি যেন সুন্দরভাবে উপস্থাপিত হয়। কাটাকাটি, লেখার লাইনগুলো অসমান, প্যারাগ্রাফ না রাখা- এসব বিষয় পরিত্যাগ করতেই হবে। স্বচ্ছতা মানে শুধু সুন্দর হাতের লেখা নয়- সুন্দরভাবে উপস্থাপন করা।

সহজ ভাষা :অনেকেই ভাবে যে কঠিন কঠিন ভাষায় উত্তর লিখলেই বেশি নম্বর আসে। এটি ভুল ধারণা। বয়স ও দক্ষতা অনুসারেই লেখার ভাষা হবে সহজ ও সরল।

উত্তর নির্বাচন : পরীক্ষার প্রশ্নপত্র হাতে পেয়ে যে সমস্যার সম্মুখীন হতে হয় তা হল সঠিক প্রশ্নটি নির্বাচন করা। এ ক্ষেত্রে অবশ্যই সে প্রশ্নটিই লিখতে হবে যা আগে লেখার অভ্যাস রয়েছে। তাহলে আত্মবিশ্বাসের সঙ্গে নির্ভুলভাবে লিখা যাবে।

মার্জিন ও উত্তরে সমাপ্তির ব্যবহার :

পরীক্ষার খাতাটি হাতে পেয়েই স্কেল দিয়ে চার দিকেই ১ ইঞ্চি পরিমাণ রেখে মার্জিন টেনে নেবে ু সবগুলো পাতাজুড়ে। কমপক্ষে উপর ও বাঁ দিকে এই জায়গা রাখতেই হবে। মনে রেখো পরীক্ষক উপর দিক, বাম দিক ও ডান দিকের ফাঁকা অংশে নম্বর বসান। তাই নম্বর বসানোর জায়গা না থাকলে পরীক্ষক বিরক্ত হবেন।

দুটি উত্তরের মাঝে কমপক্ষে দেড় ইঞ্চি পরিমাণ গ্যাপ বা ফাঁকা রাখতে হবে। একটি প্রশ্নের উত্তরের শেষে অবশ্যই সমাপ্তি চিহ্ন ব্যবহার করবে।

সময়ের প্রতি নজর :

একটা গুরুত্বপূর্ণ বিষয় হলো টাইম ম্যানেজমেন্ট। আগে থেকেই বাড়িতে অভ্যাস করতে হবে সংক্ষিপ্ত ও রচনাধর্মী উত্তরের জন্য বরাদ্দ সময়ের মধ্যেই লিখতে পারছ কি না। এখন সাধারণত মোট নম্বরের ৪০% (চলিস্নশ শতাংশ) গঈছ থাকে। এই উত্তরগুলোর প্রতিটির জন্য এক মিনিট করে বরাদ্দ করতে হবে। আর রচনাধর্মী উত্তরের ক্ষেত্রে ১৫০ শব্দের হলে প্রতিটির জন্য গড়ে ১৫ মিনিট করে রাখতে পারো। এইভাবে একটা সময়ের হিসাব আগেই করে রাখতে হবে। পরীক্ষার হলে একটা উত্তর লিখতে খুব দেরি হলে সেটার পেছনে আর বেশি সময় দেবে না। অন্য উত্তর শুরু করে দিতে হবে। সময়ের সঠিক ব্যবহার করতে পারলে ভালো নম্বর আসতে বাধ্য।

তাছাড়া পরীক্ষার পূর্বে খাতা বানিয়ে বাড়িতে নিজের মতো পরীক্ষা দিলে অনেক উপকার হয়। এই বিষয়গুলো খেয়াল করলে ভালো নম্বর পাওয়া সহজ হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে