শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে

শিক্ষা জগৎ ডেস্ক
  ০৩ জুন ২০২৪, ০০:০০
রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষা পরবর্তী আবেদনে ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে রয়েছে। বিগত ১০ বছরে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিশ্ববিদ্যালয়টিতে।

২২৫টি আসনের বিপরীতে মোট আবেদন করেছেন ৫ হাজার ৯০৮ জন ভর্তিচ্ছু। গড়ে প্রতি আসনের বিপরীতে আবেদন করেছে ২৭ জন ভর্তিচ্ছু। এছাড়াও, আবেদনের দিক থেকে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় ১৫তম স্থানে অবস্থান করছে এ বিশ্ববিদ্যালয়।

এমনকি ২০০০ সালে প্রতিষ্ঠিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের থেকেও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ৩২৫ জন ভর্তিচ্ছু বেশি আবেদন করেছে।

একই সময়ে প্রতিষ্ঠিত রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবেদন পড়েছে ৪ হাজার ৪৬টি। বিডিইউ, ফজিলাতুন্নেছা মুজিব ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের আবেদন করেছে যথাক্রমে ২ হাজার ২১৮ জন, ৫ হাজার ৫৭৭ জন ও ৪ হাজার ১৭৮ জন।

এছাড়াও চাঁদপুর, কিশোরগঞ্জ, পিরোজপুর ও সুনামগঞ্জের বিশ্ববিদ্যালয়ে যথাক্রমে আবেদন পড়েছে ১ হাজার ৮৪২ টি, ১ হাজার ৩৭৭টি, ২ হাজার ৫২টি, ১ হাজার ২৯৬টি।

উলেস্নখ্য, সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিকে চির অম্স্নান করতে ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে পাঁচটি বিভাগে সহস্রাধিক শিক্ষার্থী অধ্যয়নরত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে